1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
দিনাজপুরে নানান আয়োজনের মধ্যদিয়ে শোকাবহ ৬ জানুয়ারী পালিত - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
মনিপুরে গুলি ও পশ্চিমবঙ্গে কিছু সহিংসতা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণ ভোট গ্রহণ  হয়েছে ভারতে নকলায় ভাই বউয়ের লাঠির আঘাতে ভাসুর নিহত: মা-মেয়ে আটক ঈদগাঁওতে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় ডিসি নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর ঠাকুরগাঁওয়ে যৌতুক ছাড়াই একসাথে বিবাহ করলেন দুই বন্ধু ! মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা Best Totally Free Dating Websites in 2024 বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা চৌদ্দগ্রামে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত

দিনাজপুরে নানান আয়োজনের মধ্যদিয়ে শোকাবহ ৬ জানুয়ারী পালিত

রফিকুল ইসলাম ফুলাল,দিনাজপুর প্রতিনিধি ঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ৬ জানুয়ারি, ২০২১
  • ৯৯ বার

শহীদ মুক্তিযোদ্ধা ও শহীদ স্মৃতি ফলকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, মুক্তযিুদ্ধের চেতনা সমুন্নত রাখার লক্ষ্যে শপথ গ্রহণ এবং আলোচনা সভার মধ্য দিয়ে শোকাবহ ৬ জানুয়ারি পালিত হলো দিনাজপুরে। মহান মুক্তিযুদ্ধে বিজয়ের মাত্র ২০ দিন পর ১৯৭২ সালের এই দিনে দিনাজপুর মহারাজা স্কুল ট্রানজিট ক্যাম্পে সংঘটিত এক ভয়াবহ বিস্ফোরণে প্রায় পাঁচশত বীর মুক্তিযোদ্ধা মঞদি হয়েছিলেন। বাংলাদেশের স্বাধীনতার পর এতবড় ট্র্যাজেডি আর কোথাও সংঘটিত হয় নাই।

শোকাবহ দিনটি স্মরণে ৬ জানুয়ারি স্মৃতি পরিষদ গতকাল সকালে পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সফিকুল হ ছুটু ও সাধারণ সম্পাদক সুলতান কামালউদ্দীন বাচ্চুর নেতৃত্বে প্রথমে চেহেলগাজীস্থ শহীদ মুক্তিযোদ্ধাদের সমাধীতে পরে মাহারাজা স্কুল প্রাঙ্গণে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে শ্রদ্ধাঞ্জলি দেয়। চেহেলগাজীস্থ মুক্তিযোদ্ধা সমাধী প্রাঙ্গণে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে শপথ বাক্য পাঠ ও শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়। শপথ বাক্য পাঠ করান সুলতান কামালউদ্দীন বাচ্চু। দোয়া পরিচালনা করেন সাংবাদিক লতিফুর রহমান। এই সময় জেলা কমিউনিষ্ট পার্টির সভাপতি অ্যাডবোকেট মেহেরুল ইসলাম, রবীন্দ্র স্গংীত সম্মিলন পরিষদের আব্দুল আওয়াল খোকা, নাট্যাভিনেতা তরিকুল ইসলাম, পৌরসভার সাবেক কমিশনার আনোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। পরে স্মৃতি পরিষদের উদ্যোগে দিনাজপুর প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় আলোচকগণ অভিমত প্রকাশ করেন যে, মুক্তিযুদ্ধের চেতনার কথা মুখে যত বলা হয়, বাস্তবে তার প্রতিফলন খুব কমই পাওয়া যায়। মুক্তিযুদ্ধের চেতনা এখন একটা পণ্যে পরিণত হয়েছে যা নিয়ে অনেকে ব্যবসা করছে।

৬ জানুয়ারি স্মৃতি পরিষদের সভাপতি সফিকুল হক ছুটুর সভাপতিত্বে সভায় আলোচনা করেন পরিষদের প্রতিষ্ঠতা আহ্বায়ক আজহারুল আজাদ জুয়েল, দিনাজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি চিত্ত ঘোষ, সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, দিনাজপুর নাট্য সমিতির সাধারণ সম্পাদক রেজাউর রহমান রেজু, বীর মুক্তিযোদ্ধা এস কে এস ইলিয়াস আলী, বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান. সিটি কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হক, দিনাজপুর সরকারি কলেজের অধ্যাপক কবি আব্দুল জলিল, বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আলী ছায়েদ, সিটি কলেজের সহযোগী অধ্যাপক নূরে আলম সিদ্দিকী, সম্মিলিত সাংস্কৃতিক জোট, দিনাজপুর এর সাধারণ সম্পাদক মো. রহমতুল্লাহ, গ্রুপ থিয়েটার ফেডারেশন, দিনাজপুর এর সাধারণ সম্পাদক তারেকুজ্জামান তারেক, দিনাজপুর কলামিষ্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক হামিদুল হক টিপু, কলামিষ্ট কায়ছার আলী, কবি তুষার শুভ্র বসাক, কবি ওয়াসিম আহমেদ শান্ত প্রমুখ। সভায় শহীদ মুক্তিযোদ্ধাদের নিয়ে স্বরচিত কবিতা পাঠ করেন কবি বাসুদেব শীল। ষবা পরিচালনা করেন সুলতান কামালউদ্দীন বাচ্চু।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম