1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ৬ মাস ধরে চিকিৎসক নেই সেবা বন্ধ - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
লংগদুতে কম্পিউটার প্রশীক্ষাণার্থীদের মাঝে সনদ বিতরণ Blizzard Son Kullanici Lisans Sozlesmesi Legal কুবিতে দেবিদ্বার ছাত্র কল্যাণ পরিষদের ইফতার মাহফিল নবীগঞ্জ আইন শৃংখলা কমিটির সভায় কিশোর গ্যাং বিষয়ে সর্থক থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে —–এমপি কেয়া চৌধুরীর নির্দেশ সৈয়দপুরে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ফোরাম এর মতবিনিময় ও ইফতার মাহফিল অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত। চৌদ্দগ্রামে বিজিবি’র উদ্যোগে দুস্থদের মাঝে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ পূর্বাঞ্চলে রেলের প্রায় কোটি টাকা আত্মসাতের ঘটনায় এক মাসেও হয়নি কোনো মামলা বিভিন্ন কর্মকান্ড বিষয় নিয়ে ঠাকুরগাঁওয়ে পুলিশের প্রেস ব্রিফিং ! প্রাথমিক বিদ্যালয়ে দিনরাত জ্বলছে বৈদ্যুতিক বাতি, কর্তৃপক্ষ নির্বিকার

মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ৬ মাস ধরে চিকিৎসক নেই সেবা বন্ধ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১
  • ১৩৬ বার

জেলার একমাত্র সরকারি মাতৃসেবা প্রতিষ্ঠান গাইবান্ধা মা ও শিশু কল্যাণ কেন্দ্র। বিগত ছয়মাস ধরে এখানে চিকিৎসক নেই। বর্তমানে কেন্দ্রে কোন চিকিৎসাসেবা দেওয়া যাচ্ছে না। প্রতিদিন গ্রামাগঞ্জ থেকে আসা অসংখ্য গর্ভবতী ও শিশু চিকিৎসা না পেয়ে ফিরে যাচ্ছেন।

গাইবান্ধা জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় সূত্রে জানা গেছে, গতবছরের ১৮ আগস্ট গাইবান্ধা মা ও শিশু কল্যাণ কেন্দ্রের গাইনী চিকিৎসক (মেডিকেল অফিসার- কিøনিক) আফসারী খানম বদলি হয়ে যান। তারপর সেই পদে চিকিৎসক সুলতানা আজরিন ওই বছরের ৬ ডিসেম্বর কাগজপত্রে যোগদান করেই কর্মস্থল ত্যাগ করেন। তিনি পরবর্তীতে আর ফিরে না আসায় পদটি কার্যত আগস্ট মাস থেকেই শূন্য রয়েছে। ফলে এখানে অপারেশন থিয়েটারও বন্ধ হয়ে গেছে। কোন গর্ভবতীর সিজার অপারেশন হচ্ছে না। আগে যেখানে প্রতিদিন ৩০-৪০টি সিজার অপারেশন হতো এখন তা সম্পূর্ণ বন্ধ।

সরেজমিন কেন্দ্রটিতে গিয়ে দেখা যায়, ২০ শয্যার এই কেন্দ্রের শয্যাগুলো ফাঁকা পড়ে আছে। কোনো রোগী নেই। বহি:বিভাগও ফাঁকা। অন্যান্য কর্মকর্তারা থাকলেও চিকিৎসাসেবা বন্ধ রয়েছে। বন্ধ হয়ে আছে অপারেশন থিয়েটার ও পোস্ট অপারেটিভ কক্ষ। কেন্দ্রে কর্মরত ফার্মাসিস্ট শিশু ও নারীদের সর্দ্দি জ¦রসহ ছোট ছোট রোগের চিকিৎসা দিচ্ছেন। কোন চিকিৎসক সেখানে আর চিকিৎসা দেন না। এখানকার মেডিকেল অফিসার তাছনিম আক্তার তিনমাস ধরে বগুড়ায় প্রশিক্ষণে রয়েছেন। আরেকজন মেডিকেল অফিসার রেদোয়ান ইসলাম এনেসথেসিয়া চিকিৎসক।

কেন্দ্রের কর্মরতরা জানালেন, শুধুমাত্র একজন গাইনী চিকিৎসকের অভাবে কেন্দ্রটি অচল হয়ে আছে। অন্য কর্মচারীরা অলস সময় পাড় করছেন। সমস্যা থাকলে স্বাভাবিক ডেলিভারী করানোর ঝুঁকিও তারা নিতে চান না।

ফলে জেলার দরিদ্র মানুষ এখানে যে চিকিৎসা সুবিধা পেতেন তা বন্ধ হয়ে রয়েছে। তাদের বেসরকারি ক্লিনিক ও হাসপাতালে বেশি টাকা খরচ করতে হচ্ছে। জমিজমা বিক্রি বা ধারদেনা করে তাদের মেটাতে হচ্ছে চিকিৎসা ব্যয়।

এ প্রসঙ্গে গাইবান্ধা জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক মো. সাইফুল ইসলাম চিকিৎসক সংকটের কথা শিকার করে বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষকে সার্বিক বিষয় জানিয়ে চিঠি দেওয়া হয়েছে। কিন্তু কোন সমাধান পাওয়া যাচ্ছে না। তবে কেন্দ্রে স্বাভাবিক ডেলিভারি চালু আছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম