1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
১৯৭২ সালে স্বাক্ষরিত সিমলা চুক্তি - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৩৯ পূর্বাহ্ন

১৯৭২ সালে স্বাক্ষরিত সিমলা চুক্তি

সাহাদত হোসেন খান

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ১০ মার্চ, ২০২১
  • ৫৫১ বার

উপমহাদেশের ইতিহাসে ১৯৭২ সাল অত্যন্ত আলোচিত একটি বছর। এ বছরের ২ জুলাই রাত ১২টা ৪০ মিনিটে ভারতের হিমাচল রাজ্যের স্বাস্থ্যনিবাস সিমলায় ভারত ও পাকিস্তান সরকারের মধ্যে ঐতিহাসিক সিমলা চুক্তি স্বাক্ষরিত হয়। ২৮ জুন চুক্তির খসড়া প্রণয়ন করা হয়। পাকিস্তান পার্লামেন্টে ১৫ জুলাই এবং ভারতের পার্লামেন্টে ২৮ জুলাই চুক্তি অনুমোদন করা হয়। চুক্তি কার্যকর হয় ১৯৭২ সালের ৪ আগস্ট থেকে। হিন্দি, উর্দু ও ইংরেজি ভাষায় চুক্তি লিপিবদ্ধ করা হয়। ১৯৭১ সালে দু’টি দেশের মধ্যে সর্বাত্মক যুদ্ধের প্রেক্ষিতে এ চুক্তি স্বাক্ষরের প্রয়োজনীয়তা দেখা দেয়। সিমলা চুক্তির পথ ধরে ১৯৭৪ সালের ৯ এপ্রিল দিল্লিতে স্বাক্ষরিত হয় ত্রিপক্ষীয় চুক্তি। এ ত্রিপক্ষীয় চুক্তিতে ১৯৫ জন পাকিস্তানি যুদ্ধাপরাধীকে ক্ষমা করে দেয়ার স্পষ্ট ঘোষণা খুঁজে পাওয়া যায়। আরো দেখা যায় যে, ১৯৭৪ সালের ১০ এপ্রিল পাকিস্তানের প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টো অতীতের কৃত ভুলক্রটির জন্য বাংলাদেশের জনগণের কাছে ক্ষমা চেয়েছিলেন এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী মরহুম শেখ মুজিবুর রহমান ক্ষমা করে দিয়েছিলেন। দিল্লিতে ত্রিপক্ষীয় চুক্তির ১৫ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে:In the light of the foregoing and, in particular, having regard to the appeal of the Prime Minister of Pakistan to the people of Bangladesh to forgive and forget the mistakes of the past, the Foreign Minister of Bangladesh stated that the Government of Bangladesh had decided not to proceed with the trials as an act of clemency. It was agreed that the 195 prisoners of war might be repatriated to Pakistan along with the other prisoners of war now in the process of repatriation under the Delhi Agreement.
অর্থাৎ অতীত বিশেষ করে অতীতের ভুলভ্রান্তি ভুলে যেতে এবং ক্ষমা করে দিতে বাংলাদেশের জনগণের প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রীর আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী উল্লে¬খ করেছেন যে, বাংলাদেশ সরকার ক্ষমার নিদর্শনস্বরূপ যুদ্ধাপরাধীদের বিচারে অগ্রসর না হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ ব্যাপারে ঐকমত্য হয় যে, দিল্লি¬ চুক্তির আওতায় বর্তমানে প্রত্যাবাসনের প্রক্রিয়াধীন অন্য যুদ্ধবন্দিদের সঙ্গে ১৯৫ জন যুদ্ধবন্দি পাকিস্তানে প্রত্যাবাসন করবে।
তামিল লেখক এন. জয়াপালানের ‘ইন্ডিয়া এন্ড হার নেইবার’ শিরোনামে গ্রন্থের ৭৬ নম্বর পৃষ্ঠায় এ বিষয়ে পরিষ্কার করে বলা হয়েছে: In April 1974, tripartiate talks between India, Pakistan and Bangladesh were held at Delhi and a pact was signed under which Bangladesh agreed to abandon the move to try these POWs in charges of genocide and to repatriate them to Pakistan. The task of repatriation was, therefore, completed by 30 April, 1974 and thus ended a critical irritant of the post-1971 relations between India, Pakistan and Bangladesh.
অর্থাৎ ১৯৭৪ সালের এপ্রিলে দিল্লিতে ভারত, পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয় এবং বৈঠকে স্বাক্ষরিত একটি চুক্তির আওতায় বাংলাদেশ গণহত্যার অভিযোগে যুদ্ধবন্দিদের বিচারের উদ্যোগ পরিত্যাগ এবং যুদ্ধাপরাধীদের পাকিস্তানে প্রত্যাবাসনে সম্মত হয়। ১৯৭৪ সালের ৩০ এপ্রিল নাগাদ প্রত্যাবাসনের কাজ সম্পন্ন হয় এবং এভাবে ১৯৭১ পরবর্তী ভারত, পাকিস্তান ও বাংলাদেশের মধ্যকার সম্পর্কের একটি জটিল উত্তেজনাপূর্ণ বিষয়ের নিষ্পত্তি হয়।
ভারতীয় লেখক এসকে বর্ম-ও অভিন্ন সাক্ষ্য দিয়েছেন। তিনি তার ‘অ্যান ইন্ট্রোডাকশন টু পাবলিক ইন্টারন্যাশনাল ল’ শিরোনামে গ্রন্থের ৩৮৫ নম্বর পৃষ্ঠায় লিখেছেন: In May 1973, Pakistan filed a case before the International Court of Justice alleging that India was intending to handover 195 POW’s to the government of Bangladesh, which proposed to try them for war crimes, acts of genocide and crimes against humanity. India denies court jurisdiction. However, in view of Simla Agreement and subsequent negotiations between the two countries, these prisioners were also repatriated to Pakistan. As a result, Pakistan did not pursue the case, which was removed from the court’s list on Pakistan’s request.
অর্থাৎ ১৯৭৩ সালের মে’তে পাকিস্তান আন্তর্জাতিক আদালতে একটি মামলা দায়ের করে। এতে অভিযোগ করা হয় যে, ভারত ১৯৫ জন যুদ্ধবন্দিকে বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তরে আগ্রহী। বাংলাদেশ সরকার তাদেরকে যুদ্ধাপরাধ, গণহত্যা এবং মানবতার বিরুদ্ধে অপরাধে বিচার করার প্রস্তাব দিয়েছে। ভারত আন্তর্জাতিক আদালতের এক্তিয়ার অস্বীকার করে। তবে সিমলা চুক্তি এবং পরবর্তীতে দু’টি দেশের আলোচনার প্রেক্ষিতে এসব যুদ্ধবন্দিকেও পাকিস্তানে প্রত্যাবাসন করা হয়। ফলে পাকিস্তান মামলাটি চালায়নি। এ মামলা পাকিস্তানের অনুরোধে আদালতের তালিকা থেকে বাদ দেয়া হয়।
পাকিস্তানি লেখক মেজর জেনারেল হাকিম আরশাদ কোরেশীও তার গ্রন্থে পাকিস্তানি যুদ্ধবন্দিদের বিচারে ভারতের উদ্দেশ্য নিয়ে আলোচনা করেছেন। ১৯৭১ সালে তিনি লে. কর্নেল হিসাবে তদানীন্তন পূর্ব পাকিস্তানে একটি পাকিস্তানি ব্যাটালিয়নের নেতৃত্ব দেন। ভারতে তিনি যুদ্ধবন্দি হিসাবে আটক ছিলেন। প্রথম ব্যাচে স্বদেশে ফেরার সুযোগ পাননি। তখন তিনি জানতে পারেন ১৯৫ জন যুদ্ধাপরাধীর তালিকায় তার নামও আছে। নিজের পরিণতির কথা ভেবে তিনি আতঙ্কিত হয়ে উঠেন। অবশেষে দ্বিতীয় ব্যাচে তিনি দেশে ফিরে যান। সেনাবাহিনীতে তিনি চাকরিতে বহাল হন। ১৯৮৭ সালে মেজর জেনারেল হিসাবে পাকিস্তান সেনাবাহিনী থেকে অবসর গ্রহণ করেন। অবসর গ্রহণের আগে তিনি পাকিস্তান সীমান্ত রক্ষী বাহিনীর মহাপরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন। এসময় তিনি তার অভিজ্ঞতা নিয়ে আত্মজীবনী লেখার তাগিদ বোধ করেন। ২০০২ সালে তার আত্মজীবনী প্রকাশিত হয়। বইটির নাম ‘দ্য নাইনটিন হান্ড্রেড সেভেনটি ওয়ান: ইন্দো-পাক ওয়ার।’ আলোচ্য বইয়ের ২২৭ পৃষ্ঠায় তিনি যুদ্ধবন্দিদের বিচার প্রসঙ্গে আলোচনা করতে গিয়ে লিখেছেন:
Ovbiously, the purpose of such trial would be to squeeze every last bit of advantage out of the situation, pressing Pakistan into accepting an Indian solution to the subcontinent’s problems ,i,e., the final accession of Kashmir to India, recognition of Bangladesh, acceptence of Indian hegemony over the subcontinent, division of assets in favour of Bangladesh.
অর্থাৎ দৃশ্যত এ ধরনের বিচারের উদ্দেশ্য ছিল পরিস্থিতির শেষ সুযোগ গ্রহণ, উপমহাদেশের সমস্যাগুলোর ভারতীয় সমাধান গ্রহণে পাকিস্তানের ওপর চাপ প্রয়োগ যেমন- চূড়ান্তভাবে ভারতের সঙ্গে কাশ্মীরের অন্তর্ভুক্তি, বাংলাদেশকে স্বীকৃতি দান, উপমহাদেশে ভারতীয় আধিপত্য প্রতিষ্ঠা এবং বাংলাদেশের অনুকূলে সম্পদ বন্টন।
চুক্তি থেকে বিচ্যুতি ও পরিকল্পিত বিভ্রান্তি
এসব ঐতিহাসিক সাক্ষ্য প্রমাণ এবং দিল্লিতে ত্রিপক্ষীয় চুক্তিতে স্পষ্ট ঘোষণা থাকা সত্ত্বেও ২০০৭ সাল থেকে বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে শুরু হয় তোলপাড়। অতীত একটি জাতির বর্তমান ও ভবিষ্যৎ জীবনের জন্য হুমকি হয়ে দাঁড়ায়। যে যার খুশিমতো যুদ্ধাপরাধীদের বিচারের সংজ্ঞা নির্ধারণ করছেন। যাদেরকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হয় তারা কখনো যুদ্ধাপরাধী ছিলেন না। তাদের কেউ ছিলেন হয়তো সহযোগী নয়তো ছিলেন পাকিস্তানের সংহতিতে বিশ্বাসী। মূল যুদ্ধাপরাধীদের ছেড়ে দেয়ার পর সহযোগীদের যুদ্ধাপরাধের অভিযোগে বিচার করা শুধু ন্যায়নীতির লংঘন নয়, একটি স্পষ্ট প্রতারণা।
১৯৭৩ সালের মার্চে বন্দি ও আটককৃতদের প্রত্যাবাসনে পুরোপুরি অচলাবস্থা সৃষ্টি হলে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী পাকিস্তানকে বাগে আনতে ১৯৫ জন যুদ্ধবন্দিকে যুদ্ধাপরাধের অভিযোগে বিচারে বাংলাদেশকে তাগিদ দেন। এ ব্যাপারে ভারতের শিখ লেখক সুখবন্ত সিং তার ইন্ডিয়াস ওয়ার সিন্স ইন্ডিপেন্ডেন্স শিরোনামে গ্রন্থের ৫৩৬ পৃষ্ঠায় লিখেছেন: But this was preceded by repatriation of the sick and wounded in aircraft provided by the International Committee of the Red Cross, in which some 320 Pakistani serviceman and civilians were exchanged for 70 Indian personnel. This was followed by the movement of women and children, but then came a stalemate. This appeared to irk India more than Pakistan. Once again on the initiative of Mrs Gandhi, New Delhi and Dacca offered a package deal under which 195 prisoners of war and civilian internees would face trial in Bangladesh on charges of war crimes.
অর্থাৎ কিন্তু তার আগে আন্তর্জাতিক রেড ক্রসের বিমানে অসুস্থ ও আহতদের প্রত্যাবাসন করা হয় যেখানে ৭০ জন ভারতীয় সৈন্যের বিপরীতে প্রায় ৩২০ জন পাকিস্তানি সৈন্য ও বেসামরিক লোককে বিনিময় করা হয়েছিল। পরবর্তীতে মহিলা ও শিশুদের বিনিময় করা হয়। তারপর নেমে আসে অচলাবস্থা। এতে পাকিস্তানের চেয়ে ভারত ক্রুদ্ধ হয়েছিল বেশি। পুনরায় মিসেস গান্ধীর উদ্যোগে নয়াদিল্লি¬ ও ঢাকা একটি প্যাকেজ ডিলের প্রস্তাব দেয় যার আওতায় ১৯৫ জন যুদ্ধবন্দি ও বেসামরিক আটক ব্যক্তি বাংলাদেশে যুদ্ধাপরাধের অভিযোগে বিচারের মুখোমুখি হয়।
১৯৭২, ১৯৭৩ এবং ১৯৭৪ সালে স্বাক্ষরিত দ্বিপক্ষীয় এবং ত্রিপক্ষীয় চুক্তিগুলোর প্রতি লক্ষ্য করলে দেখা যাবে যে, এসব চুক্তির মধ্য দিয়ে ১৯৭১ সালের যুদ্ধে সৃষ্ট সকল সমস্যার সমাধান করা হয়েছে। এ সমাধান করেছিল প্রত্যক্ষভাবে জড়িত পক্ষগুলো। বাংলাদেশের স্থপতি মরহুম শেখ মুজিবর রহমান বাংলার মাটিতে ১৯৫ জন পাকিস্তানি যুদ্ধাপরাধীর বিচার করার হুমকি দিয়েছিলেন। কিন্তু তাকেও বাস্তবতা মেনে নিতে হয়েছিল। জাতিসংঘে কাঙ্খিত সদস্যপদ লাভ, পাকিস্তানের স্বীকৃতি এবং সে দেশে আটক বাঙালিদের প্রতিশোধের হাত থেকে বাঁচাতে ১৯৫ জন পাকিস্তানি যুদ্ধাপরাধীর বিচারের প্রক্রিয়া স্থগিত করতে হয়েছিল। ১৯৫ জন পাকিস্তানি যুদ্ধাপরাধীকে ক্ষমা করে দিয়ে মরহুম শেখ মুজিবুর রহমান বলেছিলেন, বাঙালি ক্ষমা করতে জানে। তার এ মহৎ উচ্চারণের জন্য তিনি অবশ্যই প্রশংসা পাওয়ার দাবিদার। তিনি ক্ষমার মহত্তম আদর্শের আশ্রয় না নিয়ে জিঘাংসু হলে পরিস্থিতি আরো জটিল হয়ে উঠতো। পাকিস্তানিরা বাংলাদেশের কাছে আত্মসমর্পণ করেনি। আত্মসমর্পণ করেছিল বাংলাদেশ-ভারতের যৌথ কমান্ডের কাছে। তারা অবস্থান করছিল ভারতের ৫০টি যুদ্ধবন্দি শিবিরে। জেনেভা কনভেনশন অনুযায়ী ভারত তাদের নিরাপত্তার জন্য দায়ী ছিল। বিচারের জন্য ভারত ১৯৫ জন পাকিস্তানি যুদ্ধাপরাধীকে বাংলাদেশের কাছে হস্তান্তর করলে তা হতো জেনেভা কনভেনশনের মারাত্মক লংঘন। পাকিস্তানিদের প্রতি ন্যায় অন্যায় যাই হোক, পাকিস্তানে অবস্থানকারী আড়াই থেকে চার লাখ বাঙালির ওপর প্রতিশোধ নেয়া হতো। পাকিস্তান সরকার রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে ২০৩ জন বাঙালির বিচারের একটি তালিকা তৈরি করেছিল। বিচারের জন্য এসব বাঙালিকে আটক করা হয়েছিল। আটককৃত বাঙালিদের বাংলাদেশে প্রত্যাবাসন বন্ধ রাখা হয়েছিল। পাকিস্তানে ২৮ হাজার বাঙালি সৈন্যকে নিরস্ত্র করে বন্দি শিবিরে নিয়ে যাওয়া হয় এবং ১৬ হাজার সরকারি কর্মচারিসহ সাড়ে ৩ লাখ বাঙালি আটকা পড়ে। দেড় লাখ থেকে এক লাখ ৯০ হাজার বাঙালির ৬০ শতাংশ কাজ করতো বেসরকারি খাতে। ১৭ শতাংশ নিয়োজিত ছিল সরকারি চাকরিতে। ৭ হাজার বাঙালি ছিল পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারওয়েজ বা পিআইএতে। জিন্নাহ হাসপাতালে কর্মরত ২৫ জন বাঙালি ডাক্তারের ৪ মাসের বেতন বন্ধ করে দেয়া হয়। দুই-তৃতীয়াংশ বাঙালির চিকিৎসা সুবিধা প্রত্যাহার করা হয়। ১৯৭১ সালের মার্চ থেকে ৬ শো বাঙালি নাবিকের বেতন বন্ধ হয়ে যায়। বিমান বাহিনীর কয়েকজন বাঙালি কর্মকর্তাকে বরখাস্ত করা হয়।
পাকিস্তানে অবস্থানকারী বাঙালিদের বিচার করার হুমকি
পাকিস্তানে অবস্থানকারী সর্বোচ্চ বাঙালি কর্মর্কতা তাবারুক হোসেনকে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে বিচার করার সংবাদ ফাঁস হয়ে গেলে দ্বিতীয় সর্বোচ্চ কর্মকর্তা ইউসূফ আহমেদ ১৯৭৩ সালের ১৯ জানুয়ারি সপরিবারে কাবুলে পালিয়ে যান। ফেব্র“য়ারির শেষদিকে তিনি ঢাকা পৌঁছান। তাবারুক হোসেন ১৯৭৩ সালের মার্চে পালানোর পরিকল্পনা করছিলেন। ঠিক তখন এক রাতে তাকে ধরে নিয়ে যাওয়া হয়। ১৯৭৩ সালের ৫ মার্চ মধ্যরাতে বেশ ক’জন বাঙালি সরকারি ও সামরিক কর্মকর্তাকে আটক করা হয়। খাইবার গিরিপথের কাছে শাগাই ও খাজুরি দুর্গে আটক বাঙালিদের রেডক্রস নিয়মিত পরিদর্শন করতো। তিনটি দেশ শুভ বুদ্ধির পরিচয় না দিলে এসব বাঙালির জীবনে নেমে আসতো মহাদুর্যোগ। পাকিস্তানের প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টো জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ লাভের বিরুদ্ধে ভেটো প্রয়োগে চীনের প্রতি আহ্বান জানান। চীন পাকিস্তানের আহ্বানে সাড়া দিয়ে ১৯৭২ সালের ২৫ আগস্ট প্রথম জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ লাভের বিরুদ্ধে ভেটো প্রয়োগ করে। ভুট্টো জোর দিয়ে বলছিলেন যে, যুদ্ধবন্দিদের মুক্তি দেয়া না হলে পাকিস্তান বাংলাদেশকে স্বীকৃতি দেবে না। শুধু তাই নয়, ১৯৭৩ সালের ২৭ মে তিনি নিউইয়র্ক টাইমসের সঙ্গে এক সাক্ষাৎকারে পাকিস্তানে আটক বাঙালিদের রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর হুমকি দিয়ে বলেছিলেন:
Public opinion will demand trials of (of Bangladeshi’s) list. We know that Bangalis passed on information during the war. There will be specific charges. How many will be trials, I can not say.
অর্থাৎ জনমত তালিকা (বাঙালিদের) তৈরির দাবি করছে। আমরা জানি যে, যুদ্ধের সময় বাঙালিরা তথ্য পাচার করেছে। তাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ আনা হবে। তবে তাদের সংখ্যা কত হবে আমি তা বলতে পারি না।
ভুট্টোর হুমকি কোনো ফাঁকা বুলি নয়, এটা প্রমাণ করতে পাকিস্তান সরকার দৃশ্যত জিম্মি হিসাবে ২০৩ জন বাঙালিকে আটক করে। ভুট্টো দাবি করেন যে, বাংলাদেশ পাকিস্তানি যুদ্ধবন্দিদের বিচার করতে শুরু করলে চরম হতাশ পাকিস্তানিরা রাজনৈতিক নেতৃত্বকে ক্ষমতাচ্যুত করবে। তার সরকার ইতিমধ্যে সরকার উৎখাতের চক্রান্তে জড়িত কয়েকজন উর্ধ্বতন সামরিক কর্মকর্তাকে গ্রেফতার করেছে। ভুট্টো হুমকি দেন যে, বাংলাদেশ ১৯৫ জন পাকিস্তানি যুদ্ধাপরাধীকে বিচারের কাঠগড়ায় দাঁড় করালে পাকিস্তানও আটকেপড়া বাঙালিদের বিচারে অনুরূপ ট্রাইব্যুনাল গঠন করবে। ১৯৭২ সালের ২৮ জুন সিমলায় পাঁচ দিনব্যাপী পাক-ভারত শীর্ষ বৈঠক শুরু হয়। ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী পাকিস্তানের প্রেসিডেন্ট জুলফিকার আলী ভুট্টোকে উষ্ণ অভ্যর্থনা জানান। ভুট্টোর সঙ্গে ছিলেন তার কিশোরী কন্যা বেনজির। বেনজির ইন্দিরা গান্ধীর সঙ্গে করমর্দন করেন। শীর্ষ বৈঠকের দ্বিতীয় দিন আলোচনা জটিল পর্যায়ে পৌঁছে। ইন্দিরা গান্ধী জোর দিচ্ছিলেন কাশ্মীর সমস্যার ওপর। তিনি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর ও আজাদ কাশ্মীরের মধ্যকার যুদ্ধবিরতি রেখাকে দু’দেশের স্থায়ী সীমান্ত হিসাবে দেখতে চাইছিলেন। তিনি ভুট্টোর সামনে দু’টি বিকল্প উপস্থাপন করেন। তিনি জানতে চান ভুট্টো প্রথমে ৫ হাজার বর্গমাইল হৃত ভূখণ্ড ফেরত চান নাকি ৯৩ হাজার যুদ্ধবন্দিকে ফেরত চান। ভুট্টো আগে ভূখণ্ড দাবি করেন। ভূখণ্ডকে অগ্রাধিকার প্রদানে পিতার কৌশল বেনজির ভুট্টো সমর্থন করতে পারেননি। তিনি তার আত্মজীবনী ডটার অব দ্য ইস্টে উল্লে¬খ করেছেন যে, বিপুলসংখ্যক যুদ্ধবন্দিকে মুক্ত করার জনপ্রিয় দাবির পরিবর্তে ভূখণ্ডকে অগ্রাধিকার প্রদানে তার পিতার সিদ্ধান্তে তিনি বিস্মিত হয়েছিলেন। ভুট্টো মেয়েকে বুঝিয়ে বলেন যে, কোনো না কোনোভাবে যুদ্ধবন্দিরা একদিন মুক্তি পাবে। যুদ্ধবন্দিদের সমস্যা মানবিক। ৯৩ হাজার যুদ্ধবন্দিকে ভারতে অনির্দিষ্টকাল আটক করে রাখা হবে অমানবিক। এছাড়া ভারতের জন্য এত বিপুলসংখ্যক লোকের ভরণ পোষণ এবং বাসস্থানের ব্যবস্থা করা হবে কঠিন। অন্যদিকে ভূখণ্ড মানবিক সমস্যা নয়। ভূখণ্ড হজম করা যায়। কিন্তু যুদ্ধবন্দিদের হজম করা যায় না। ১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধে হারানো ভূখণ্ড আরবরা কখনো ফেরত পায়নি। যুদ্ধবন্দিদের প্রতি আন্তর্জাতিক মনোযোগ যত গভীর ভূখণ্ডের প্রতি ততটা নয়। এ যুক্তিতে তিনি ভূখণ্ডকে অগ্রাধিকার দিয়েছেন। ভুট্টোর যুক্তিতে বেনজির আশ্বস্ত হন। ভুট্টো ঠিক কথাই বলেছিলেন। তিনি হারানো ভূখণ্ড এবং যুদ্ধবন্দি উভয়ই ফেরত পান।
১৯৭১ সালে পাক-ভারত যুদ্ধে উপমহাদেশের দৃশ্যপট পাল্টে যায়। পাকিস্তান ভেঙ্গে বিশ্বের মানচিত্রে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটে। ৯৩ হাজার পাকিস্তানি সৈন্য বন্দি হয় এবং লাখ লাখ অবাঙালি আটকা পড়ে। সাধারণত যুদ্ধ শেষে বিবদমান দেশগুলোর মধ্যে চুক্তি হলে যুদ্ধবন্দিদের মুক্তি দেয়া হয়। ১৯৬৫ সালে তাসখন্দ চুক্তি স্বাক্ষরিত হলে ভারতীয় ও পাকিস্তানি যুদ্ধবন্দিরা মুক্তি লাভ করে। কিন্তু ১৯৭১ সালে পাক-ভারত যুদ্ধের পর ভারত চিরাচরিত রীতিনীতি লংঘন করে পাকিস্তানি যুদ্ধবন্দিদের মুক্তিদানে দীর্ঘসূত্রতার আশ্রয় নিলে উপমহাদেশে পুনরায় উত্তেজনা তৈরি হয়। বাংলাদেশে ১৯৫ জন পাকিস্তানি যুদ্ধাপরাধীর বিচার প্রক্রিয়া শুরু হলে পাকিস্তান পাল্টা ব্যবস্থা গ্রহণ করে। দেশটি আটক বাঙালিদের বাংলাদেশ ও ভারতের সঙ্গে দরকষাকষিতে জিম্মি হিসাবে ব্যবহার করে।

পাকিস্তানের প্রেসিডেন্ট জুলফিকার আলী ভুট্টো ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠার আগ্রহ ব্যক্ত করলে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী অনুকূল সাড়া দেন। ইন্দিরা গান্ধী ১৯৭২ সালের ১৪ ফেব্র“য়ারি জাতিসংঘ মহাসচিব ড. কুর্ট ওয়াল্ডহেইমের কাছে যে কোনো সময় যে কোনো স্থানে পূর্বশর্ত ছাড়া ভুট্টোর সঙ্গে সরাসরি আলোচনা অনুষ্ঠানের আগ্রহ প্রকাশ করে একটি চিঠি পাঠান। ইন্দিরা গান্ধী প্রস্তাব করেন যে, শীর্ষ সম্মেলনের সাফল্যের জন্য আলোচনার রূপরেখা প্রণয়নে উভয় দেশের বিশেষ দূতগণ বৈঠকে বসবেন। ভুট্টো ইন্দিরা গান্ধীর প্রস্তাবে সম্মত হন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিকল্পনা কমিটির চেয়ারম্যান ডিপি ধরের নেতৃত্বে একটি ভারতীয় প্রতিনিধি দলের সঙ্গে পাকিস্তানের পররাষ্ট্র ও প্রতিরক্ষা প্রতিমন্ত্রী আজিজ আহমদের নেতৃত্বে একটি পাকিস্তানি প্রতিনিধি দল মারিতে ১৯৭২ সালের ২৬-২৯ এপ্রিল বৈঠকে মিলিত হয়। মারিতে কর্মকর্তা পর্যায়ের বৈঠকে পাক-ভারত শীর্ষ বৈঠক অনুষ্ঠানে ঐকমত্য প্রতিষ্ঠিত হয়। তারই সূত্র ধরে দু’দেশ শীর্ষ বৈঠকে মিলিত হয়। ১৯৭২ সালের ২ জুলাই রাত সাড়ে ১২টায় ইন্দিরা গান্ধীর মুখ্য সচিব পিএন হাকসার ঘোষণা করেন যে, উভয়পক্ষ ঐকমত্যে পৌঁছেছে। এ ঐকমত্যের ভিত্তিতে সিমলা চুক্তি স্বাক্ষরিত হয়।

সিমলা চুক্তিতে সন্নিবেশিত নীতিগুলো দু’টি দেশের ভবিষ্যৎ সম্পর্ক নিয়ন্ত্রণ করে। এতে পারস্পরিক সম্পর্ক স্বাভাবিকীকরণে পরবর্তী পদক্ষেপ গ্রহণের অঙ্গীকার করা হয়। এ চুক্তি দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে তাদের মধ্যকার বিরোধ নিষ্পত্তিতে দু’টি দেশকে বাধ্য করে। সিমলা চুক্তিতে পুনরায় কাশ্মীর ইস্যু প্রাধান্য লাভ করে। চুক্তিতে ১৯৪৯ সালে জাতিসংঘের উদ্যোগে কার্যকর যুদ্ধবিরতি রেখা নিয়ন্ত্রণ রেখায় রূপান্তরিত হয়। কাশ্মীরে দু’দেশের সীমান্তে ৭৪০ কিলোমিটার লাইনকে নিয়ন্ত্রণ রেখা (এলওসি) হিসাবে নামকরণ করা হয়। নিয়ন্ত্রণ রেখা কার্যকর হলেও কাশ্মীরে ভূখণ্ডগত কোনো পরির্বতন হয়নি।
চুক্তিতে বলা হয়, পরিবর্তন করা ছাড়া উভয়পক্ষ ১৯৭১ সালের ১৭ ডিসেম্বর যুদ্ধবিরতিকালে কার্যকর স্বীকৃত অবস্থাকে সম্মান করবে। অঙ্গীকার করা হয় যে, পারস্পরিক মতপার্থক্য এবং আইনগত ব্যাখ্যা নির্বিশেষে কোনো পক্ষ একতরফাভাবে এ নিয়ন্ত্রণ রেখা পরিবর্তনের চেষ্টা করবে না। চুক্তিতে স্বাক্ষর করেন পাকিস্তানের প্রেসিডেন্ট জুলফিকার আলী ভুট্টো ও ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। প্রেসিডেন্ট ভুট্টো ইন্দিরা গান্ধীর কাছে প্রতিশ্র“তি দেন যে, তার দেশ জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখাকে দু’টি দেশের কার্যত সীমান্ত হিসাবে মেনে নেবে এবং এ সীমান্তকে অস্থিতিশীল করার চেষ্টা করবে না। চুক্তিতে বিষয়টি আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত করা হয়নি। প্রেসিডেন্ট ভুট্টো বলেন যে, চুক্তিতে বিষয়টি আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত করা হলে অভ্যন্তরীণভাবে তার জন্য সমস্যা সৃষ্টি হবে। সামরিক অভ্যুত্থানে তিনি ক্ষমতাচ্যুত হবেন। ইন্দিরা গান্ধী সহৃদয়তার সঙ্গে তার কথা মেনে নেন।

সিমলা চুক্তির কোথাও ১৯৫ জন যুদ্ধাপরাধীর কোনো উল্লে¬খ ছিল না এবং বাংলাদেশ এ চুক্তির কোনো পক্ষ ছিল না। বাংলাদেশকে বাদ দেয়ায় চুক্তির সাফল্য নিয়ে প্রশ্ন দেখা দেয়। সিমলা চুক্তির সাফল্য নিশ্চিত করতে ১৯৭৪ সালে পাকিস্তানি যুদ্ধবন্দিদের প্রত্যাবাসনে আরেকটি সম্পূরক চুক্তি করা হয়। সম্পূরক চুক্তির আওতায় ভারত ১৯৫ জন যুদ্ধাপরাধীসহ ৯২ হাজার ৭৫৩ পাকিস্তানি যুদ্ধবন্দিকে মুক্তি দেয়।
১৯৬৬ সালের ১০ জানুয়ারি তাসখন্দে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি হয়েছিল। ১৯৬৫ সালের যুদ্ধে সৃষ্ট ক্ষত নিরসনে তাসখন্দে এ চুক্তি করা হয়। চুক্তি স্বাক্ষরে সোভিয়েত ইউনিয়ন মধ্যস্থতা করে। সোভিয়েত প্রধানমন্ত্রী আলেক্সি কোসিগিন ভারতের প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করেছিলেন। কিন্তু সিমলা চুক্তি স্বাক্ষরে বাইরের কোনো দেশ চাপ সৃষ্টি অথবা মধ্যস্থতা করেনি। এ চুক্তি ছিল ভারত ও পাকিস্তানের মধ্যে একটি দ্বিপক্ষীয় চুক্তি। সিমলা চুক্তি স্বাক্ষরের সময় ভারতের বিপরীতে পাকিস্তানের অবস্থা ছিল অত্যন্ত নাজুক। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তান ভেঙ্গে যাওয়ায় পশ্চিম পাকিস্তান পাকিস্তানে রূপান্তরিত হয়। শোচনীয়ভাবে পরাজিত হলে দেশটির মনস্তাত্ত্বিক সংকট দেখা দেয়। ভারতীয় সৈন্যদের হাতে শুধু বাংলাদেশে পাকিস্তানি সৈন্যদের পতন ঘটে তাই নয়, পশ্চিম রণাঙ্গনে পাকিস্তান ৫ হাজার বর্গমাইল ভূখণ্ড হারায়। এছাড়া পূর্ব রণাঙ্গনে বন্দি হয় ৯৩ হাজার সৈন্য। পূর্ব পাকিস্তানে বসবাসকারী লাখ লাখ অবাঙালি উর্দু ভাষী বিহারী রাষ্ট্রবিহীন হয়ে পড়ে। পক্ষান্তরে পাকিস্তানের হাতে বন্দি হয় মাত্র ৬১৬ জন ভারতীয় সৈন্য এবং দেশটি দখল করে ৩৫৯ বর্গকিলোমিটার ভারতীয় ভূখণ্ড। ১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তান তার ৫৫ হাজার বর্গমাইল আয়তনের ভূখণ্ড এবং অর্ধেক জনশক্তি হারায়। দক্ষিণ এশিয়ার ভূ-রাজনীতিতে দেশটির ভূমিকা গৌণ হয়ে যায়। দ্বিজাতি তত্ত্বের দার্শনিক ভিত্তি কেঁপে উঠে। অখণ্ড পাকিস্তানে বাঙালিদের ধরে রাখতে ইসলামী পরিচিতি অপর্যাপ্ত বলে প্রমাণিত হয়। পূর্ব পাকিস্তানের পতন ঘটলে পাকিস্তান সেনাবাহিনীর মর্যাদা মারাত্মকভাবে ক্ষুণœ হয়। পাকিস্তানিরা পরাজয় মেনে নেয়ার জন্য প্রস্তুত ছিল না। পাকিস্তানের প্রচার মাধ্যমে বিজয়ের কাল্পনিক কাহিনী প্রচার করা হয়েছিল। চাপের মুখে জেনারেল ইয়াহিয়া খান পদত্যাগে বাধ্য হন এবং ১৯৭১ সালের ২০ জানুয়ারি পাকিস্তান পিপলস পার্টির নেতা জুলফিকার আলী ভুট্টোর কাছে ক্ষমতা হস্তান্তর করেন। ভুট্টো প্রেসিডেন্ট ও প্রধান সামরিক আইন প্রশাসক হিসাবে দায়িত্ব গ্রহণ করেন। পরবর্তীতে তিনি প্রধানমন্ত্রীর পদ অলংকৃত করেন।

পাকিস্তান আন্দোলনের একনিষ্ঠ কর্মী এবং ১৯৭০ সালের ডিসেম্বরে পাকিস্তানের ইতিহাসে প্রথম অবাধ সাধারণ নির্বাচনে বিজয়ী সংখ্যাগুরু দলের নেতা শেখ মুজিবুর রহমান ছিলেন তখন পাকিস্তানের কারাগারে বন্দি। মুক্তি পেয়ে তিনি লন্ডন হয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বাধীন দেশে ফিরে আসেন। তিনি বাংলাদেশকে স্বীকৃতি দানে ব্রিটিশ প্রধানমন্ত্রী এডওয়ার্ড হীথকে অনুরোধ করেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বাংলাদেশে ভারতীয় সৈন্য অবস্থান করা নাগাদ স্বীকৃতি দানে অস্বীকৃতি জানান। ব্রিটেনসহ আন্তর্জাতিক বিশ্বের স্বীকৃতি লাভে প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান সৈন্য প্রত্যাহারে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর প্রতি আহ্বান জানান। তার আহ্বানে সাড়া দিয়ে ভারত ১৯৭২ সালের ৯ মার্চ বাংলাদেশ থেকে সৈন্য প্রত্যাহার করে।
সিমলা চুক্তির ধারা
সিমলা চুক্তিতে বলা হয়, ভারত ও পাকিস্তান সরকার অঙ্গীকার করছে যে, দু’টি দেশ সংঘাত ও সংঘর্ষের পথ পরিহার করবে। সংঘাত তাদের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করেছে এবং সৌহার্দ্যপূর্ণভাবে সম্পর্কোন্নয়নে কাজ করবে। দু’টি দেশ উপমহাদেশে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় কাজ করবে যাতে তারা তাদের নিজ নিজ দেশের জনগণের কল্যাণে তাদের সম্পদ ও শক্তি নিয়োজিত করতে পারে। এ লক্ষ্য অর্জনে ভারত ও পাকিস্তান সরকার সম্মত হচ্ছে যে:
(১) জাতিসংঘ সনদের নীতিমালা ও উদ্দেশ্যাবলী দু’টি দেশের মধ্যকার সম্পর্ককে নিয়ন্ত্রণ করবে।
(২) দু’টি দেশ দ্বিপক্ষীয় আলাপ-আলোচনা অথবা পারস্পরিকভাবে গ্রহণযোগ্য অন্য যে কোনো ধরনের শান্তিপূর্ণ উপায়ে তাদের মধ্যকার মতপার্থক্য নিরসন করবে। দু’টি দেশের মধ্যে চূড়ান্ত নিষ্পত্তি নাগাদ কোনো পক্ষ একতরফাভাবে বিদ্যমান অবস্থা পরিবর্তন করবে না এবং দু’টি দেশ শান্তি ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের প্রতি ক্ষতিকর যে কোনো ধরনের কর্মকাণ্ড সংঘটনে সহায়তা বা উৎসাহ যোগাবে না।
(৩) উভয় দেশ অঙ্গীকার করেছে যে, শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য সম্প্রীতি, সৎপ্রতিবেশিসুলভ মনোভাব ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠার একটি পূর্বশর্ত এবং একে অন্যের ভৌগোলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বকে সম্মান করবে, একে অন্যের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকবে।
(৪) বিগত ২৫ বছর ধরে যেসব বিরোধ দু’টি দেশের সম্পর্ককে ব্যাহত করেছে শান্তিপূর্ণ উপায়ে সেসব বিরোধের মূল উৎস ও কারণ খুঁজে বের করা হবে এবং বিরোধগুলো মীমাংসা করা হবে।
(৫) তারা সর্বদা একে অন্যের জাতীয় ঐক্য, ভৌগোলিক অখণ্ডতা, রাজনৈতিক স্বাধীনতা ও সার্বভৌম মর্যাদাকে সম্মান করবে।
(৬) জাতিসংঘ সনদ অনুযায়ী তারা একে অন্যের ভৌগোলিক অখণ্ডতা এবং রাজনৈতিক স্বাধীনতার বিরুদ্ধে হুমকি অথবা শক্তিপ্রয়োগ করা থেকে বিরত থাকবে।
(৭) উভয় সরকার একে অন্যের বিরুদ্ধে পরিচালিত বৈরি প্রচারণা বন্ধে তাদের ক্ষমতার আওতায় যে কোনো পদক্ষেপ গ্রহণ করবে। উভয় দেশ তাদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কোন্নয়নে সহায়ক তথ্য পরিবেশনে উৎসাহ দান করবে।
(৮) ধাপে ধাপে দু’টি দেশের দ্রুত সম্পর্ক স্বাভাবিকীকরণ এবং সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠায় উভয় দেশ সম্মত হচ্ছে যে:
(ক) যোগাযোগ, ডাক, টেলিগ্রাফ, সমুদ্র, সীমান্ত চৌকিসহ স্থল এবং বিমানসহ আকাশ সংযোগ পুনঃপ্রতিষ্ঠায় পদক্ষেপ গ্রহণ করবে।
(খ) অন্য দেশের নাগরিকদের ভ্রমণ সুবিধার উন্নয়নে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করা হবে।
(গ) যত দ্রুত সম্ভব অর্থনৈতিক এবং সম্মত অন্যান্য ক্ষেত্রে বাণিজ্য ও সহযোগিতা পুনরায় চালু করা হবে।
(ঘ) বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক বিনিময়ে উৎসাহ দান করা হবে। এ উদ্দেশ্যে দু’দেশের প্রতিনিধি দল মাঝে মাঝে বৈঠকে মিলিত হয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।
(ঙ) স্থায়ী শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়া শুরু করতে উভয় দেশ সম্মত হচ্ছে যে:
(ক) ভারত ও পাকিস্তানের সৈন্যদের আন্তর্জাতিক সীমান্তে তাদের নিজ নিজ ভূখণ্ডে প্রত্যাহার করা হবে।
(খ) জম্মু ও কাশ্মীরে ১৯৭১ সালের ১৭ ডিসেম্বর যুুদ্ধবিরতিকালে কার্যকর নিয়ন্ত্রণ রেখাকে উভয় পক্ষ একে অন্যের স্বীকৃত অবস্থার পরিবর্তন করা ছাড়া সম্মান করবে। পারস্পরিক মতপার্থক্য এবং আইনগত ব্যাখ্যা নির্বিশেষে কোনো পক্ষ একতরফাভাবে এ নিয়ন্ত্রণ রেখা পরিবর্তনের চেষ্টা করবে না। উভয়পক্ষ নিয়ন্ত্রণ রেখা লংঘনে হুমকি অথবা শক্তিপ্রয়োগ করা থেকে বিরত থাকবে।
(গ) এ চুক্তি কার্যকর হওয়া মাত্র সৈন্য প্রত্যাহার শুরু হবে এবং ৩০ দিনের মধ্যে সৈন্য প্রত্যাহার সম্পন্ন হবে।
(ঘ) নিজ নিজ সাংবিধানিক পদ্ধতি অনুযায়ী উভয় দেশ এ চুক্তি অনুমোদন করবে এবং অনুমোদনের দলিল বিনিময়ের তারিখ থেকে চুক্তি কার্যকর হবে।
(ঙ) উভয় দেশ সম্মত হচ্ছে যে, তাদের নিজ নিজ রাষ্ট্রপ্রধান ভবিষ্যতে সুবিধাজনক সময়ে পুনরায় বৈঠকে মিলিত হবেন এবং ইতিমধ্যে যুদ্ধবন্দি ও বেসামরিক লোকদের প্রত্যাবাসন, জম্মু ও কাশ্মীর সমস্যার চূড়ান্ত মীমাংসা এবং পুনরায় কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠাসহ একটি স্থায়ী শান্তি প্রতিষ্ঠা এবং সম্পর্ক স্বাভাবিকীকরণের রূপরেখা ও ব্যবস্থাদি নিয়ে উভয়পক্ষের প্রতিনিধিগণ আলোচনায় মিলিত হবেন।
স্বাক্ষর: স্বাক্ষর:
ইন্দিরা গান্ধী জুলফিকার আলী ভুট্টো
প্রধানমন্ত্রী প্রেসিডেন্ট
ভারত প্রজাতন্ত্র ইসলামী প্রজাতন্ত্র পাকিস্তান
নয়াদিল্লিতে দ্বিপক্ষীয় চুক্তি
ভারত যুদ্ধবন্দিদের ফেরত দানে অস্বীকৃতি জানালে ১৯৭৩ সালের ২৮ আগস্ট দিল্লিতে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপক্ষীয় একটি চুক্তি হয়। বাংলাদেশ এ চুক্তির অংশীদার না হলেও তাতে সম্মতি দেয়। এ চুক্তি ছিল মূলত একটি প্যাকেজ ডিল। এ ডিলের আওতায় বিষয় ছিল ৫টি। (১) পাকিস্তান থেকে বাঙালিদের প্রত্যাবাসন (২) বাংলাদেশ থেকে অবাঙালি উর্দু ভাষীদের প্রত্যাবাসন (৩) ভারতে পাকিস্তানি যুদ্ধবন্দি ও বেসামরিক লোকদের প্রত্যাবাসন (৪) ১৯৫ জন পাকিস্তানি যুদ্ধাপরাধীর ভবিষ্যৎ মর্যাদা নির্ধারণ (৫) বাংলাদেশকে পাকিস্তানের স্বীকৃতি।
বাংলাদেশ দিল্লি চুক্তি মেনে নেয়। চুক্তিতে বলা হয়, লজিস্টিক ব্যবস্থা সম্পন্ন হওয়া মাত্র পারস্পরিকভাবে গ্রহণযোগ্য একটি তারিখে পাকিস্তানি যুদ্ধবন্দি ও বেসামরিক লোকদের প্রত্যাবাসন শুরু হবে। একইসময় বাংলাদেশ থেকে উর্দু ভাষী অবাঙালি এবং পাকিস্তান থেকে বাঙালিদের প্রত্যাবাসন শুরু হবে। পাকিস্তান সরকার দিল্লি¬ চুক্তির ৩(৫) অনুচ্ছেদে বর্ণিত শর্ত অনুযায়ী পাকিস্তানে যেতে আগ্রহী উল্লে¬খযোগ্যসংখ্যক অবাঙালিকে গ্রহণে সম্মত হয়। আন্তর্জাতিক রেডক্রস বন্দি বিনিময়ে সহায়তা করে। রেডক্রস যুদ্ধবন্দিদের পরিচয়পত্র ইস্যু করে এবং সীমান্ত পর্যন্ত এগিয়ে দেয়। সীমান্ত অতিক্রমের আগে বন্দিরা রেডক্রসের কাছে তাদের পরিচয়পত্র ফিরিয়ে দেয়। ওয়াগাহ সীমান্তের প্রতিটি পয়েন্টে রেডক্রস প্রতিনিধি দল পাকিস্তান সেনাবাহিনীর কর্মকর্তাদের কাছে বন্দিদের হস্তান্তর করে। এ আন্তর্জাতিক সংস্থা পাকিস্তান ও বাংলাদেশে প্রত্যাবাসন কেন্দ্রগুলো পরিদর্শন করে। বাংলাদেশ থেকে বোঝাই করা যাত্রী নিয়ে বিমানগুলো করাচিতে অবতরণ করতে থাকে। কিন্তু ফিরে আসার সময় বিমানগুলোতে যাত্রী থাকতো অর্ধেক। ২২ জন বাঙালি কর্মকর্তা বাংলাদেশে ফিরে আসতে অস্বীকৃতি জানান। ১৯৭৩ সালের নভেম্বর নাগাদ পাকিস্তানের কাছে ৫০ হাজার লোকের নামের তালিকা জমা দেয়া হয়। কিন্তু ছাড়পত্র দেয়া হয় ১০ হাজারের। বাংলাদেশ সম্মতি প্রদান করে যে, পুরো প্রত্যাবাসনকালে পাকিস্তানি যুদ্ধাপরাধীদের বিচার করা হবে না এবং পরবর্তীতে আলোচনাক্রমে এব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। এসময় বাংলাদেশ ঘোষণা করে যে, সার্বভৌম সমতার ভিত্তিতে ভবিষ্যতে দেশটি এ ধরনের আলোচনায় অংশগ্রহণ করবে।
দিল্লিতে ত্রিপক্ষীয় চুক্তি
সিমলা চুক্তি স্বাক্ষর করার পর বাংলাদেশের শূন্যতা অনুভূত হয়। বাংলাদেশ সমস্যার একটি পক্ষ হওয়ায় যে কোনো বৈঠকে দেশটির অংশগ্রহণ ছিল অপরিহার্র্য। কিন্তু পাকিস্তান স্বীকৃতি না দেয়ায় বাংলাদেশ বৈঠকে অংশগ্রহণ করতে পারছিল না। পাকিস্তান স্বীকৃতি দিলে এ সমস্যা দূর হয়। বাংলাদেশ দিল্লিতে ত্রিপক্ষীয় আলোচনায় অংশগ্রহণ করে। ১৯৭৪ সালের ৯ এপ্রিল দিল্লিতে বৈঠক শুরু হয়। বৈঠকে স্বাক্ষরিত চুক্তি দিল্লি¬ এগ্রিমেন্ট নামে পরিচিত। দিল্লি¬ চুক্তিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সরদার শরণ সিং এবং পাকিস্তানের পররাষ্ট্র ও প্রতিরক্ষা প্রতিমন্ত্রী আজিজ আহমেদ স্বাক্ষর করেন। নয়াদিল্লি এগ্রিমেন্টে আশা প্রকাশ করা হয় যে, আটকেপড়াদের প্রত্যাবাসন উপমহাদেশে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠায় সহায়ক হবে এবং তিন দেশের একটি বৈঠক অনুষ্ঠানের অনুকূল পরিবেশ সৃষ্টি করবে। ১৯৫ জন পাকিস্তানি সন্দেহভাজন যুদ্ধাপরাধীসহ ৯৩ হাজার যুদ্ধবন্দি এবং হাজার হাজার অবাঙালি উর্দু ভাষীকে পাকিস্তানে এবং একইভাবে আটকেপাড়া বাঙালিদের পাকিস্তান থেকে বাংলাদেশ ফেরত পাঠানো ছিল এ চুক্তির লক্ষ্য। বাংলাদেশ এ মানবিক সংকট নিরসনে ভারতের সঙ্গে কাজ করে।
দিল্লিতে স্বাক্ষরিত ত্রিপক্ষীয় চুক্তিতে বলা হয়:
(১) ১৯৭২ সালের ২ জুলাই পাকিস্তানের প্রেসিডেন্ট ও ভারতের প্রধানমন্ত্রী সিমলাতে একটি ঐতিহাসিক চুক্তিতে স্বাক্ষর দান করেন। এ চুক্তিতে তারা অঙ্গীকার করেন যে, দু’টি দেশ সংঘাত ও সংঘর্ষের পথ পরিহার করবে। সংঘাত তাদের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করেছে এবং দু’টি দেশ সৌহার্দ্যপূর্ণভাবে সম্পর্কোন্নয়নে কাজ করবে এবং উপমহাদেশে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় কাজ করবে। এ চুক্তিতে পারস্পরিকভাবে সম্মত উপায়ে শান্তিপূর্ণভাবে তাদের মধ্যকার বিরোধ নিষ্পত্তির ব্যবস্থা করা হয়।

(২) বাংলাদেশ সিমলা চুক্তিকে স্বাগত জানায়। বাংলাদেশের প্রধানমন্ত্রী উপমহাদেশে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, সৎপ্রতিবেশিসুলভ মনোভাব এবং স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় চুক্তির উদ্দেশ্যাবলীর প্রতি দৃঢ় সমর্থন দান করছেন।
(৩) ১৯৭১ সালের মর্মান্তিক ঘটনায় সৃষ্ট মানবিক সমস্যা উপমহাদেশের দেশগুলোর মধ্যে সমঝোতা ও সম্পর্ক স্বাভাবিকীকরণের পথে একটি গুরুতর অন্তরায় হিসাবে কাজ করছে। পাকিস্তান স্বীকৃতি না দেয়ায় বাংলাদেশের পক্ষে মানবিক সমস্যা নিরসনে ত্রিপক্ষীয় আলোচনায় অংশগ্রহণ করা সম্ভব নয়। সার্বভৌম সমতা ছাড়া বাংলাদেশ এ ধরনের বৈঠকে অংশগ্রহণ করতে পারে না।
(৪) ভারত ও বাংলাদেশ স্বীকৃতির রাজনৈতিক সমস্যা বাদ দিয়ে ১৯৭৩ সালের ১৭ এপ্রিল মানবিক সমস্যার অচলাবস্থা নিরসনে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করে। একইদিন জারিকৃত এক ঘোষণায় তারা বলেছে যে, তারা উপমহাদেশে উত্তেজনা হ্রাস, বন্ধুত্ব ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্কোন্নয়নে তাদের প্রচেষ্টা অব্যাহত রাখতে এবং স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় একযোগে কাজ করতে দৃঢ়প্রতিজ্ঞ। এ লক্ষ্যে অনুপ্রাণিত হয়ে এবং উপমহাদেশে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, শান্তি ও স্থিতিশীলতার বৃহত্তর স্বার্থে তারা যৌথভাবে প্রস্তাব করছে যে, কয়েকটি অভিযোগে বাংলাদেশে বিচারের জন্য পাকিস্তানি যুদ্ধবন্দিদের ছাড়া মানবিক বিবেচনার ভিত্তিতে একযোগে প্রত্যাবাসনের মধ্য দিয়ে সকল বন্দি ও আটকেপাড়া লোকদের সমস্যার নিষ্পত্তি হওয়া উচিত।
(৫) এ ঘোষণার পর ভারত ও বাংলাদেশ এবং ভারত ও পাকিস্তানের মধ্যে উপর্যুপরি আলোচনা হয়। এসব আলোচনার প্রেক্ষিতে বাংলাদেশের সম্মতিতে ভারত ও পাকিস্তানের মধ্যে ১৯৭৩ সালের ২৮ আগস্ট দিল্লি¬তে একটি চুক্তি হয়। এ চুক্তিতে অমীমাংসিত মানবিক সমস্যার একটি সমাধান দেয়া হয়।
(৬) এ চুক্তি বাস্তবায়নে ১৯৭৩ সালের ১৯ সেপ্টেম্বর ত্রিমুখী প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হয়। এ পর্যন্ত আনুমানিক ৩ লাখ লোককে প্রত্যাবাসন করা হয়েছে। এতে শান্তির একটি পরিবেশ সৃষ্টি হয়েছে এবং উপমহাদেশে সম্পর্ক স্বাভাবিকীকরণের পথ উন্মুক্ত হয়েছে।
(৭) ১৯৭৪ সালে পাকিস্তান বাংলাদেশকে স্বীকৃতি দেয়ায় সার্বভৌম মর্যাদার ভিত্তিতে বাংলাদেশ দিল্লিতে ত্রিপক্ষীয় বৈঠকে যোগদানে সক্ষম হয়। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সরদার শরণ সিং এবং পাকিস্তানের পররাষ্ট্র ও প্রতিরক্ষা প্রতিমন্ত্রী আজিজ আহমদ ১৯৭৪ সালের ৫ থেকে ৯ এপ্রিল নয়াদিল্লিতে বৈঠকে মিলিত হন এবং দিল্লি¬ চুক্তিতে উল্লে¬খিত বিভিন্ন বিষয় বিশেষ করে ১৯৫ জন যুদ্ধাপরাধীর ভাগ্য এবং ত্রিমুখী প্রত্যাবাসন প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন।
(৮) মন্ত্রীরা ১৯৭৩ সালের ২৮ আগস্ট স্বাক্ষরিত দিল্লি¬ চুক্তিতে উল্লে¬খিত ত্রিমুখী প্রত্যাবাসনের অগ্রগতি পর্যালোচনা করেছেন। মন্ত্রীরা সন্তোষ প্রকাশ করেন যে, তখন পর্যন্ত তিনটি দেশে আটকেপড়া বিপুলসংখ্যক লোক তাদের গন্তব্যে পৌঁছেছে।
(৯) মন্ত্রীগণ ত্রিমুখী প্রত্যাবাসন প্রক্রিয়াকে একটি সন্তোষজনক পরিণতিতে নিয়ে যেতে গৃহীত প্রয়োজনীয় পদক্ষেপ বিবেচনা করেছেন।
(১০) ভারতীয় পক্ষ উল্লে¬খ করেছে যে, দিল্লি চুক্তির আওতায় ভারতে অবশিষ্ট পাকিস্তানি যুদ্ধবন্দি ও বেসামরিক আটক ব্যক্তিদের প্রত্যাবাসন করা হবে। আনুমানিক সাড়ে ৬ হাজার লোককে একদিন অন্তর নিয়মিত ট্রেনে পাঠানো হবে এবং কুম্ভ মেলা উপলক্ষে ১৯৭৪ সালের ১০ থেকে ১৪ এপ্রিল ট্রেন চলাচল স্থগিত থাকায় ১৯ এপ্রিলের পর অতিরিক্ত ট্রেন চালু করা হবে।
(১১) পাকিস্তান পক্ষ উল্লে¬খ করেছে যে, পাকিস্তান থেকে বাংলাদেশি নাগরিকদের প্রত্যাবাসন সমাপ্তির পথে। পাকিস্তানে অবস্থানকারী অবশিষ্ট বাংলাদেশি নাগরিকদের কোনো বাধা বিঘœ ছাড়া প্রত্যাবাসন করা হবে।
(১২) বাংলাদেশে অবস্থানকারী অবাঙালিদের ব্যাপারে পাকিস্তান পক্ষ উল্লে¬খ করেছে যে, পাকিস্তান সরকার ইতিমধ্যে সাবেক পশ্চিম পাকিস্তানে স্থায়ীভাবে বসবাসকারী অথবা কেন্দ্রীয় সরকারের কর্মচারি ও তাদের পরিবার অথবা মূল বসতিস্থল নির্বিশেষে বিভক্ত পরিবারের সদস্যদের অনুকূলে পাকিস্তানিদের স্থানান্তরের ছাড়পত্র ইস্যু করেছে। চরম দুর্ভোগের শিকার ২৫ হাজার লোককে ছাড়পত্র প্রদানের প্রক্রিয়া এগিয়ে চলছে। পাকিস্তানি পক্ষ পুনরুল্লে¬খ করেছে যে, পাকিস্তান কোনো সংখ্যা নির্ধারণ করা ছাড়া প্রথম তিন ক্যাটাগরির লোকদের গ্রহণ করবে। যাদের আবেদনপত্র বাতিল করা হয়েছে অনুরোধ করা হলে পাকিস্তান সরকার আবেদন প্রত্যাখ্যানের নির্দিষ্ট কারণ জানাবে।
(১৩) উপমহাদেশে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, শান্তি ও বন্ধুত্ব প্রতিষ্ঠায় সংশ্লি¬ষ্ট সরকারগুলোর আগ্রহের ভিত্তিতে তিনজন মন্ত্রী ১৯৫ জন যুদ্ধবন্দির বিষয় নিয়ে আলোচনা করছেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী উল্লে¬খ করেছেন যে, জাতিসংঘ সাধারণ পরিষদের প্রস্তাবের প্রাসঙ্গিক ধারা এবং আন্তর্জাতিক আইনের আওতায় ঐসব যুদ্ধবন্দির অপরাধ যুদ্ধাপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধ ও গণহত্যা হিসাবে বিবেচিত এবং সর্বজনীন ঐকমত্য হলো যে, ১৯৫ পাকিস্তানি যুদ্ধবন্দি যে ধরনের অপরাধ করেছে কোনো ব্যক্তি অনুরূপ অপরাধে অভিযুক্ত হলে তাকে জবাবদিহি করতে হবে এবং আইনের যথাযথ প্রক্রিয়ার মুখোমুখি হতে হবে। পাকিস্তানের পররাষ্ট্র ও প্রতিরক্ষা প্রতিমন্ত্রী এ ধরনের অপরাধের নিন্দা এবং গভীর দুঃখ প্রকাশ করেছেন।

(১৪) এ প্রসঙ্গে তিনমন্ত্রী উল্লে¬খ করেছেন যে, বিষয়টিকে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠায় সাহসের সঙ্গে একযোগে কাজ অব্যাহত রাখতে তিনটি দেশের দৃঢ়তার প্রেক্ষিতে বিচার করতে হবে। মন্ত্রীরা আরো উল্লে¬খ করেছেন, স্বীকৃতি দেয়ার পর পাকিস্তানের প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন যে, বাংলাদেশের প্রধানন্ত্রীর আমন্ত্রণে তিনি বাংলাদেশ সফরে যাবেন এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠায় অতীতের ভুলত্র“টি ক্ষমা করে দিতে এবং ভুলে যেতে বাংলাদেশের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। একইভাবে বাংলাদেশের প্রধানমন্ত্রী ১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত ধ্বংসযজ্ঞ ও নৃশংসতার ব্যাপারে বলেছেন যে, বাংলাদেশের জনগণ ক্ষমা করতে জানে।
(১৫) অতীত বিশেষ করে অতীতের ভুলভ্রান্তি ভুলে যেতে এবং ক্ষমা করে দিতে বাংলাদেশের জনগণের প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রীর আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী উল্লে¬খ করেছেন যে, বাংলাদেশ সরকার ক্ষমার নিদর্শনস্বরূপ যুদ্ধাপরাধীদের বিচারে অগ্রসর না হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ ব্যাপারে ঐকমত্য হয় যে, দিল্লি চুক্তির আওতায় বর্তমানে প্রত্যাবাসনের প্রক্রিয়াধীন অন্য যুদ্ধবন্দিদের সঙ্গে ১৯৫ জন যুদ্ধবন্দি পাকিস্তানে প্রত্যাবাসন করবে।
(১৬) মন্ত্রীরা আশা প্রকাশ করেন যে, ওপরে উল্লে¬খিত চুক্তিটি ১৯৭১ সালের যুদ্ধে সৃষ্ট মানবিক সংকট নিষ্পত্তির একটি দৃঢ় ভিত্তি দাঁড় করিয়েছে। তারা তিনটি দেশের ৭০ কোটি মানুষের শান্তি ও অগ্রগতি অর্জনে গুরুদায়িত্ব পালনের অঙ্গীকার করেন এবং উপমহাদেশে সম্পর্ক স্বাভাবিকীকরণ এবং স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যেতে তাদের সরকারের দৃঢ় সংকল্প পুনর্ব্যক্ত করেন।
স্বাক্ষর: কামাল হোসেন, পররাষ্ট্রমন্ত্রী, বাংলাদেশ সরকার
সরদার শরণ সিং, পররাষ্ট্রমন্ত্রী, ভারত সরকার
আজিজ আহমদ পররাষ্ট্র ও প্রতিরক্ষা প্রতিমন্ত্রী, পাকিস্তান সরকার

৯ এপ্রিল, ১৯৭৪ সাল, নয়াদিল্লি।
জাতিসংঘ শরণার্থী সংক্রান্ত হাইকমিশনের (ইউএনএইচসিআর) তত্ত্বাবধানে স্বাক্ষরিত এ চুক্তি ১৯৭৪ সালের ২২ ফেব্র“য়ারি বাংলাদেশকে পাকিস্তানের স্বীকৃতি দানের পথ প্রশস্ত করে। ১৯৭৪ সালের পহেলা জুলাই চুক্তির কার্যকারিতা শেষ হয় এবং মোট ২ লাখ ৩০ হাজার ৪৩৯ জনকে পাকিস্তান ও বাংলাদেশ থেকে বলপূর্বক স্থানান্তর করা হয়। জাতিসংঘের হিসাব অনুযায়ী ১ লাখ ২১ হাজার ৬৯৫ জনকে পাকিস্তান থেকে বাংলাদেশে এবং ১ লাখ ৮ হাজার ৪৪ জন বাংলাদেশ থেকে পাকিস্তানে স্থানান্তরিত হয়। ১৯৭৪ সালে পাকিস্তান ইস্টার্ন কমান্ডের কমান্ডার লে. জেনারেল এএকে নিয়াজি সর্বশেষ ব্যক্তি হিসাবে ওয়াগাহ সীমান্ত দিয়ে পাকিস্তানে প্রবেশ করেন।
আটকেপড়াদের প্রত্যাবাসন বাংলাদেশ পাকিস্তানে আটক বাঙালিদের ভারত সীমান্তে পৌঁছে দেয়ার এবং সেখান থেকে তাদেরকে বাংলাদেশে পাঠানোর প্রস্তাব দেয়। ভুট্টো এ প্রস্তাব মেনে নেন এবং ১০ হাজার বাঙালি মহিলা ও শিশুকে মুক্তি দেন। তিনি আশা করছিলেন যে, তাদের মুক্তির বিনিময়ে ভারত ও বাংলাদেশে আটক সকল যুদ্ধবন্দি ও আটকেপড়াদের মানবিক সংকটের সমাধান হবে। ভারত পাকিস্তানে আটক বাঙালিদের ৫টি পয়েন্টে পৌঁছে দেয়ার প্রস্তাব দেয়। কিন্তু পাকিস্তান ওয়াগাহ সীমান্তে মাত্র একটি পয়েন্টে আটক বাঙালিদের পৌঁছে দিতে সম্মত হয়।

১৯৭২ সালের পহেলা ডিসেম্বর ওয়াগাহ সীমান্ত দিয়ে প্রথম দু’দেশের বন্দি বিনিময় হয়। ভারত পশ্চিম রণাঙ্গনে বন্দি ৫১ জন বেসামরিক লোকসহ ৫৪০ জন পাকিস্তানি সৈন্যকে ফেরত দেয়। বিনিময়ে পাকিস্তান ভারতীয় বিমান বাহিনীর ১০ জন পাইলট, বিএসএফের ৮৯ জন সদস্য, জম্মু ও কাশ্মীর মিলিশিয়া বাহিনীর ৪ জন সৈন্য এবং ১৭ জন বেসামরিক লোকসহ ৬১৭ জন ভারতীয় নাগরিককে ফেরত দেয়। ভারত পশ্চিম রণাঙ্গনে তখনো নিখোঁজ ২৭৪ জনের ভাগ্য সম্পর্কে পাকিস্তানের কাছে সন্তোষজনক ব্যাখ্যা দাবি করে। অন্যদিকে পাকিস্তান অভিযোগ করে যে, তখনো তাদের ৯ শো লোক নিখোঁজ। রেড ক্রসের বিমানে অসুস্থ ও আহতদের প্রত্যাবাসন করা হয়। ৭০ জন ভারতীয়ের সঙ্গে ৩২০ জন পাকিস্তানিকে বিনিময় করা হয়। প্রথম বিনিময় করা হয় মহিলা ও শিশুদের। ১৯৭৩ সালের ১৮ সেপ্টেম্বর ত্রিপক্ষীয় প্রত্যাবাসন শুরু হয় এবং প্রথম সপ্তাহে এক হাজার ৬ শো বাঙালিকে বাংলাদেশে এবং এক হাজার ৩০৮ জন পাকিস্তানিকে পাকিস্তানে প্রত্যাবাসন করা হয়। সেপ্টেম্বর নাগাদ প্রথম দফা প্রত্যাবাসন সম্পন্ন হয়। প্রথম দফায় ২ হাজার বাঙালি, ২ হাজার ৬ শো পাকিস্তানি নাগরিক এবং আরো এক হাজার ৬৮০ জন পাকিস্তানি যুদ্ধবন্দি ও তাদের পোষ্যদের প্রত্যাবাসন করা হয়। ১৯৭৩ সালের অক্টোবর নাগাদ সাবেক পূর্ব জার্মানি, সোভিয়েত ইউনিয়ন ও যুক্তরাজ্যের ধার করা বিমানে আটকেপড়াদের বহন করা হয়। নভেম্বরে ৬টি বিমান প্রতিদিন এক হাজার দু’শো লোক বহন করতো। ১৯৭৪ সালের জানুয়ারি নাগাদ পাকিস্তান থেকে বাংলাদেশে ৯০ হাজার লোক বহন করে নিয়ে আসা হয় এবং বাংলাদেশ থেকে পাকিস্তানে বহন করে নিয়ে যাওয়া হয় ৪৪ হাজার লোক। দিল্লি¬ চুক্তির শর্ত অনুযায়ী ১৯৭৪ সালে ফেব্র“য়ারির মাঝামাঝি নাগাদ ২ লাখ লোককে প্রত্যাবাসন করা হয়। ১৯৭৪ সালের পহেলা জুলাই নাগাদ বিমানে ২ লাখ ৩১ হাজার লোক বহন করা হয়। তাদের মধ্যে এক লাখ ১৬ হাজার লোক প্রত্যাবর্তন করে পাকিস্তান থেকে বাংলাদেশে এবং এক লাখ ৪ হাজার লোক বাংলাদেশ থেকে পাকিস্তানে। ১১ হাজার লোককে বিমান যোগে নেপাল থেকে পাকিস্তানে পাঠানো হয়। প্রায় ৯ হাজারের মতো লোক বহন করা হয় সমুদ্র পথে।
যুদ্ধাপরাধীদের বিচারে বাধা
১৯৭৩ সালের মার্চে প্রত্যাবাসনে পুরোপুরি অচলাবস্থা সৃষ্টি হয়। পাকিস্তানে প্রত্যাবাসনে আগ্রহী ৬ হাজার পোষ্য অবস্থান করছিল ভারতে। তাদের অনেকেই স্বামীকে রেখে পাকিস্তানে প্রত্যাবাসনে অস্বীকৃতি জানায়। পাকিস্তানে অবস্থানকারী ১৫ হাজার বাঙালির একটি তালিকা বাংলাদেশের কাছে পাঠানো হয়। বাংলাদেশ সরকার তখনো এ তালিকা অনুমোদন করেনি। তাদেরকে কিভাবে বাংলাদেশে প্রত্যাবাসন করা হবে তার কোনো সমাধান ছিল না। এতে পাকিস্তানের চেয়ে ভারত বিক্ষুদ্ধ হয় বেশি। এ পরিস্থিতিতে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর দিকনির্দেশনায় নয়াদিল্লি¬ ও ঢাকা ১৯৫ জন পাকিস্তানি যুদ্ধবন্দিকে যুদ্ধাপরাধী হিসাবে বিচারের উদ্যোগ নেয়। ১৯৭৩ সালে মে মাসের শেষদিকে ঢাকার ট্রাইব্যুনালে তাদের বিচার শুরু করার ঘোষণা দেয়া হয়। ভারত পাকিস্তানকে জানিয়ে দেয় যে, সুপ্রিম কোর্টের বিচারপতিদের নিয়ে গঠিত একটি বিশেষ ট্রাইব্যুনাল যুদ্ধাপরাধীদের বিচার করবে এবং সর্বজনীনভাবে স্বীকৃত আইন অনুযায়ী তাদের বিচার করা হবে। খ্যাতনামা আন্তর্জাতিক জুরিদের পর্যবেক্ষক হিসাবে আমন্ত্রণ জানানো হবে। জেনেভা কনভেনশনের ৩ নম্বর অনুচ্ছেদ লংঘন, গণহত্যা, হত্যা, ধর্ষণ ও অগ্নিসংযোগসহ গুরুতর অভিযোগে যুদ্ধাপরাধীদের বিচার করা হবে। অভিযুক্তদের বিদেশি আইনজীবী নিয়োগের প্রতিশ্র“তি দেয়া হয়। পাকিস্তান ভারতের এ উদ্যোগের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে। জেনেভা কনভেনশনের উদ্ধৃতি দিয়ে দেশটি অবিলম্বে যুদ্ধবন্দিদের মুক্তি দাবি করে জানায় যে, যুদ্ধবন্দিদের ফিরিয়ে দেয়া আটককারী দেশের দায়িত্ব। এ দায়িত্ব একতরফা এবং শর্তহীন। প্রকাশ্য অথবা গোপনে আন্তর্জাতিক আইনের মৌলিক ধারণার লংঘন একটি অশুভ নজির স্থাপন করবে। প্রধানমন্ত্রী ভুট্টো ফৌজদারি আইনে বিচারে বাংলাদেশ কর্তৃপক্ষের যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলে বলেন, কথিত যুদ্ধাপরাধ পাকিস্তানি ভূখণ্ডে সংঘটিত হয়েছে এবং অভিযুক্ত ব্যক্তিরা পাকিস্তানি নাগরিক হওয়ায় আন্তর্জাতিক আইনের প্রতিষ্ঠিত রীতিনীতি অনুযায়ী বিচার করার এক্তিয়ার কেবলমাত্র পাকিস্তানে গঠিত একটি উপযুক্ত ট্রাইব্যুনালের। তিনি আরো উল্লে¬খ করেন যে, পাকিস্তান প্রিভেনশন এন্ড পানিশমেন্ট অব দ্য ক্রাইম অব জেনোসাইড সংক্রান্ত ১৯৪৮ সালের চুক্তিতে স্বাক্ষরকারী একটি দেশ। এ চুক্তির ষষ্ঠ অনুচ্ছেদ অনুযায়ী এ ধরনের বিচার করার ক্ষমতা একমাত্র পাকিস্তানের।

ভুট্টো বাংলাদেশকে সতর্ক করে দেন যে, ঘোষণা অনুযায়ী বাংলাদেশ পাকিস্তানি যুদ্ধাপরাধীদের বিচার শুরু করলে উপমহাদেশের পরিবেশ বিষাক্ত হয়ে উঠবে এবং শান্তি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশ প্রতিষ্ঠার পথে একটি গুরুতর অন্তরায় সৃষ্টি হবে। ভুট্টো আরো বলেন, ২০৩ জন বাঙালির বিরুদ্ধে নাশকতা, গুপ্তচরবৃত্তি ও রাষ্ট্রদ্রোহিতার অকাট্য প্রমাণ আছে। কিন্তু পাকিস্তান তাদের বিচারে নিজের অধিকার চর্চায় সংযমের পরিচয় দিচ্ছে। বাংলাদেশকে হুঁশিয়ার করে দিয়ে পাকিস্তান ১৯৫ জন যুদ্ধবন্দিকে ঢাকার হাতে হস্তান্তরে অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা আরোপে ১৯৭৩ সালের ১১ মে আন্তর্জাতিক আদালতে একটি মামলা দায়ের করে। দেশটি আন্তর্জাতিক আদালতকে এ মর্মে ঘোষণা দেয়ার দাবি জানায় যে,
(১) প্রিভেনশন এন্ড পানিশমেন্ট অব দ্য ক্রাইম অব জেনোসাইড সংক্রান্ত ১৯৪৮ সালের চুক্তিতে স্বাক্ষরকারী দেশ হিসাবে বর্তমানে ভারতে যুদ্ধবন্দি ১৯৫ জন পাকিস্তানি নাগরিক অথবা অন্য যে কোনো সংখ্যক পাকিস্তানি নাগরিককে তার নিজ ভূখণ্ডে সংঘটিত গণহত্যার অভিযোগে বিচার করার অধিকার একমাত্র পাকিস্তানের এবং অন্য কোনো সরকার বা কর্তৃপক্ষের অনুরূপ অধিকার নেই।
(২) উল্লে¬খিত যুদ্ধাবন্দিদের বিরুদ্ধে গণহত্যা এবং মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগ প্রযোজ্য নয়।
(৩) আন্তর্জাতিক আইনে যা-ই থাকুক না কেন, ১৯৫ জন যুদ্ধবন্দি অথবা অন্য যে কোনো সংখ্যক যুদ্ধবন্দিকে বিচারের জন্য বাংলাদেশের হাতে হস্তান্তরের কোনো যুক্তি নেই। বাংলাদেশের কাছে পাকিস্তানি যুদ্ধবন্দিদের হস্তান্তর করা হবে অবৈধ।

(৪) জেনেভা কনভেনশনের ষষ্ঠ অনুচ্ছেদের আওতায় একটি উপযুক্ত ট্রাইব্যুনাল অথবা নিরপেক্ষ বিচারকগণ যুদ্ধাপরাধের বিচার করতে পারেন। যেখানে বিবাদীদের পছন্দ অনুযায়ী আইনজীবী নিয়োগের অধিকার থাকবে এবং যেখানে মানবাধিকার লংঘন করা হবে না। বাংলাদেশে পাকিস্তানিদের বিরুদ্ধে ঘৃণা ও বিদ্বেষ বিদ্যমান থাকায় সে দেশের হাতে পাকিস্তানি যুদ্ধবন্দিদের বিচারের জন্য হস্তান্তর করা হলে তারা ন্যায়বিচার থেকে বঞ্চিত হবে এবং তাদের মানবাধিকর লংঘন করা হবে। সেখানে আন্তর্জাতিক আইনও প্রয়োগ করা হবে না।

১৯৭৩ সালের ২৩ মে এক চিঠিতে ভারত আন্তর্জাতিক আদালতের এক্তিয়ার চ্যালেঞ্জ করে। ৪, ৫ ও ২৬ জুন দু’টি দেশের মধ্যে মৌখিক তর্কবিতর্ক হয়। ১৯৭৩ সালের ১১ জুলাই একজন পাকিস্তানি প্রতিনিধি আন্তর্জাতিক আদালতকে অবহিত করেন যে, এ ইস্যুতে শিগগির দু’টি দেশের মধ্যে আলোচনা হবে। তিনি অন্তর্বর্তীকালে পাকিস্তানের মামলা স্থগিত রাখার অনুরোধ করেন। আন্তর্জাতিক আদালত উপলদ্ধি করতে সক্ষম হয় যে, আদালতের বাইরে দু’টি দেশ আলাপ আলোচনার মধ্য দিয়ে এ ইস্যুর নিষ্পত্তি করতে যাচ্ছে। আন্তর্জাতিক আদালত ৮-৪ ভোটে গৃহীত এক সিদ্ধান্তে ১৯৭২ সালের রুলের ৬৬ অনুচ্ছেদে বর্ণিত প্রথম প্যারা উল্লে¬খ করে জানিয়ে দেয় যে, পাকিস্তান যে কোনো সময় পুনরায় অনুরোধ জানাতে পারবে। ১৯৭৩ সালের ১৪ ডিসেম্বর আদালত আবার পাকিস্তানের কাছ থেকে একটি চিঠি পায়। চিঠিতে বলা হয় যে, ১৯৭৩ সালের ২৮ আগস্ট দিল্লি¬তে ভারত ও পাকিস্তানের মধ্যে একটি চুক্তি হয়েছে। তাই পাকিস্তান এ মামলা চালিয়ে যেতে ইচ্ছুক নয়। ১৯৭৩ সালের ১৫ ডিসেম্বর আন্তর্জাতিক আদালত একটি আদেশ জারি করে পাকিস্তানের মামলা তালিকা থেকে বাদ দেয়।
লাহোরে ওআইসি সম্মেলনে বাংলাদেশের যোগদান
ইতিমধ্যে লাহোরে ইসলামী সম্মেলন সংস্থার (ওআইসি) দ্বিতীয় শীর্ষ সম্মেলনের তারিখ ঘনিয়ে আসে। বাংলাদেশের প্রধানমন্ত্রী মুজিব বললেন, পাকিস্তান বাংলাদেশকে স্বীকৃতি না দিলে তিনি ওআইসি সম্মেলনে যোগদান করবেন না। পাকিস্তান প্রাথমিকভাবে বাংলাদেশকে ওআইসি শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানায়নি। কয়েকটি আরব দেশ বিশেষ করে জর্দানের মরহুম বাদশাহ হোসেন বাংলাদেশকে আমন্ত্রণ জানাতে ভুট্টোকে প্রচণ্ড চাপ দেন। তাদের চাপে ভুট্টো বাংলাদেশকে ওআইসি শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানাতে সম্মত হন। ১৯৭৪ সালের ২১ ফেব্র“য়ারি ওআইসির ৭ সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানকে আমন্ত্রণ জানাতে ঢাকা এসে পৌঁছান। এ প্রতিনিধি দল ভুট্টোর কাছ থেকে একটি বার্তা নিয়ে আসেন। বার্তায় ভুট্টো প্রতিশ্র“তি দেন যে, ওআইসি শীর্ষ সম্মেলনে পাকিস্তান বাংলাদেশকে স্বীকৃতি দেবে। ২২ ফেব্র“য়ারি ওআইসি প্রতিনিধি দল একটি বিশেষ বিমানে মুজিবকে নিয়ে লাহোরে রওনা হন। প্রধানমন্ত্রী মুজিব ভারতের অনিচ্ছাসত্ত্বেও লাহোরে ওআইসি শীর্ষ সম্মেলনে যোগদান করেন। তার নেতৃত্বে ৭ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেন, এনায়েত করিম, আতাউর রহমান খান, তাহেরউদ্দিন ঠাকুর, তোফায়েল আহমদ ও শাহ আজিজুর রহমান। শাহ আজিজুর রহমান বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করেছিলেন। তিনি কারারুদ্ধ ছিলেন। মুজিব তাকে মুক্তি দেন। শুধু মুক্তিদান নয়, তিনি তার পরিবারকে মাসে চার হাজার টাকা করে মাসোহারাও দিতেন।

ওআইসি সম্মেলন চলাকালে পাকিস্তান ১৯৭৪ সালের ২২ ফেব্র“য়ারি বাংলাদেশকে একটি ইসলামী প্রজাতন্ত্র হিসাবে স্বীকৃতি দেয়। ১০ এপ্রিল পাকিস্তানের প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টো বাংলাদেশের জনগণের কাছে ক্ষমা চান এবং জুনে বাংলাদেশ সফরে আসেন। সাভারে তিনি জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হওয়ার প্রক্রিয়ায় ১৯৫ জন পাকিস্তানি যুদ্ধাপরাধীকে স্বদেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হয়। ভারত যুদ্ধাপরাধীদের ফেরত দেয়ায় পাকিস্তান আন্তর্জাতিক আদালত থেকে মামলা প্রত্যাহার করে। ওআইসির সদস্যপদ লাভ করলে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের মর্যাদা ও গুরুত্ব বৃদ্ধি পায়। ১৯৭৪ সালের ১৭ সেপ্টেম্বর বাংলাদেশ জাতিসংঘের সদস্য হিসাবে স্বীকৃতি লাভ করে।
(লেখাটি আমার ‘ভারতের রাজনৈতিক ও সামরিক হস্তক্ষেপ’ থেকে নেয়া। বইটি প্রকাশ করেছে আফসার ব্রাদার্স)

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম