1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
শরণখোলায় সাউথখালী ইউনিয়নের মানুষের চরম দুর্ভোগে কাটে বছরের অর্ধেক সময় - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
মনিপুরে গুলি ও পশ্চিমবঙ্গে কিছু সহিংসতা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণ ভোট গ্রহণ  হয়েছে ভারতে নকলায় ভাই বউয়ের লাঠির আঘাতে ভাসুর নিহত: মা-মেয়ে আটক ঈদগাঁওতে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় ডিসি নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর ঠাকুরগাঁওয়ে যৌতুক ছাড়াই একসাথে বিবাহ করলেন দুই বন্ধু ! মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা Best Totally Free Dating Websites in 2024 বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা চৌদ্দগ্রামে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত

শরণখোলায় সাউথখালী ইউনিয়নের মানুষের চরম দুর্ভোগে কাটে বছরের অর্ধেক সময়

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৩ জুন, ২০২১
  • ১৯৮ বার

নইন আবু নাঈম, বাগেরহাটঃ

বর্ষা মৌসুম এলেই চরম দুর্ভোগের মধ্যে পড়তে হয় বাগেরহাটের শরনখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের প্রায় ৪০হাজার মানুষের। দেশের সর্ব-দক্ষিনে অবস্থিত এ উপজেলাটি ৪টি ইউনিয়ন নিয়ে গঠিত। যার আনুমানিক জনসংখ্যা ২লাখ।

উপজেলার ধানসাগর, খোন্তাকাটা ও রায়েন্দা ইউনিয়নের যাতায়াত ব্যবস্থা ভাল হলেও দীর্ঘদিন ধরে সাউথখালী ইউনিয়নের ৯টি ওয়ার্ডের রাস্তা গুলোর কোন সংস্কার না হওয়ায় ইউনিয়নটির যাতায়াত ব্যবস্থা একেবারেই ভেঙ্গে পড়েছে। যার ফলে প্রসাশনিক এবং স্বাস্থ্যসেবা সহ নানা সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন ওই ইউনিয়নের সাধারন মানুষ।

বর্ষা মৌসুমে উপজেলা সদর থেকে ওই ইউনিয়ন বাসীকে অনেকটা বিচ্ছিন্ন অবস্থায় থাকতে হয়। তবে, উন্নয়নমুখী সরকারের আমলে দীর্ঘদিন ধরে ইউনিয়নটি চরম অবহেলিত থাকায় সংশ্লিষ্ট জনপ্রতিনিধিদের দুশছেন স্থানীয় জনসাধারন।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রায় ৩৫কিলোমিটারের আয়তনের ওই ইউনিয়নটির ১নং সোনাতলা, ৩নং দক্ষিন তাফালবাড়ী, ৮নং চালিতাবুনিয়া, ৫নং উত্তর-সাউথখালী, ৯নং খুড়িয়াখালী, ৬নং দক্ষিন-সাউথখালী এবং ৭নং বগী ওয়ার্ডের জনগুরুত্বপূর্ন একাধিক ব্রীজ, কালভার্ট সহ ১৪/১৫টি সড়ক নুতন করে সংস্কার না হওয়ায় সাধারন মানুষের দুর্ভোগ বেডেই চলছে।

প্রতি বছরের বরাদ্ধকৃত এডিপি, টি.আর, কাবিখা ও কাবিটা সহ উন্নয়ন তহবিলের সরকারি বরাদ্দ নয়-ছয় হওয়া সহ জন প্রতিনিধিদের উধাসিনতার কারনে সাউথখালীর যোগাযোগ ব্যবস্থা বহু বছর ধরে ভঙ্গুড় অবস্থায় পড়ে আছে। ওই ইউনিয়নটির যোগাযোগ নিয়ে আলাপ হলে, স্থানীয় বিভিন্ন ওয়ার্ডের কয়েকজন বাসিন্দা বলেন, আমাদের ইউনিয়নটির মতো শরণখোলায় আর কোন রাস্তা-ঘাট নেই। আমাদের এ দুর্ভোগ জন প্রতিনিধিদের চোখে পড়ে না।

স্কুল-কলেজ, মাদ্রাসা ও উপজেলা সদরে যাতায়াতের সময় হাঁটু সমান কাঁদা ভেঙ্গে নারী-পুরুষ, শিশু ও অসুস্থ্য রোগী নিয়ে চলাচল করতে হয়। সরকারের কাছে আমরা এ দুর্ভোগ থেকে আমরা জনসাধারন মুক্তি চাই।
সাউথখালী ইউনিয়নের কয়েকজন ইউপি সদস্য বলেন, দীর্ঘদিন ধরে এ ইউনিয়নের রাস্তা-ঘাটের আবস্থা খারপ। বছরের প্রায় ৬মাস এমন অবস্থা থাকায় এলাকাবাসীর মধ্যে দুর্ভোগের সৃষ্টি হয়।
নাম প্রকাশ না করার শর্তে, বগী এলাকার এক সমাজ সেবক বলেন, হাঁটু পরিমান কাঁদা ভেঙ্গে চলাচলের এমন দৃশ্য এখন আর কোথাও দেখা যায় না।

এডিপি, এলজিএসপি, টিআর-কাবিখা সহ উপজেলা ও ইউনিয়ন পরিষদের বিভিন্ন তহবিল থেকে এ জনকল্যাণ মূূলক কাজ গুলো করার কথা। কিন্তু এই ইউনিয়নের অবস্থা দেখে মনে হয় এ অঞ্চলে সরকারের উন্নয়নের ছোঁয়া লাগেনি । তাহলে সরকারি অর্থ যায় কোথায়?

তবে, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান মোঃ মোজাম্মেল হোসেন, সাধারন মানুষের দুর্ভোগের কথা স্বীকার করে বলেন, বিভিন্ন ওয়ার্ড়ের একাধিক রাস্তা-ঘাট সহ ইউনিয়নের গুরুত্বপুর্ন স্থাপনা নির্মানের জন্য স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের পাশাপাশি অনেক দপ্তরে ইতিমধ্যে প্রস্তাব পাঠানো হয়েছে। এছাড়া গত কয়েক বছরে যে টুকু সরকারি বরাদ্ধ পেয়েছি তা সমহারে প্রত্যেক ওয়ার্ড়ে বন্টণ করে দিয়েছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন বলেন, ইউনিয়নটির জনসাধারনের দুর্ভোগ লাঘবের জন্য উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম