1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মাগুরায় পাট নিয়ে ব্যস্ত সময় পার করছে কৃষক, হঠাৎ দাম কমে যাওয়ায় হতাশ!! - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
শীলকূপে মরহুম আহমদ খলিল মেম্বার স্মৃতি সংসদের উদ্যোগে গণ ইফতার সোনারগাঁয়ে সশস্ত্র হামলায় পণ্ড ইফতার মাহফিল কক্সবাজারে কুবিয়ানদের ইফতার অনুষ্ঠিত ঈদগাঁও উপজেলার ৫ ইউপিতে মনোনয়ন জমা দিয়েছেন ৩৮৪ জন প্রার্থী চৌদ্দগ্রামে সাংবাদিক সংস্থার ইফতার মাহফিল অনুষ্ঠিত বিএনপির প্রাথমিক সদস্য পদ পেলেন খালেদা জিয়ার প্রাক্তন এপিএস এম.এ মতিন খান ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বাদলা ভাইরাস রোগে মরছে গরু, দুশ্চিন্তায় গ্রামের মানুষ । অবৈধ ভাবে দখলে চট্টগ্রাম বাংলা বাজার এপিসি রেলীঘাট-রাজস্ব হারাছে সরকার ঐতিহাসিক বদর দিবসে জামায়াতের আলোচনা সভা ও ইফতার মাহফিল ভোলায় মহানবী (সা.) কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান

মাগুরায় পাট নিয়ে ব্যস্ত সময় পার করছে কৃষক, হঠাৎ দাম কমে যাওয়ায় হতাশ!!

মোঃসাইফুল্লাহ/ মাগুরা;
  • আপডেট টাইম : সোমবার, ১৯ জুলাই, ২০২১
  • ২৫৪ বার

মাগুরায় সোনালী আঁশ পাট নিয়ে ব্যস্ত সময় পার করছে কৃষক! হঠাৎ করে এলাকার বাজার গুলোতে দাম কমে যাওয়ায় হতাশা ব্যক্ত করেছেন তাঁরা।

মাগুরা জেলায় এবার পাটের বাম্পার ফলন হয়েছে। চলতি মৌসুমের শুরুতে দাম ভালো হওয়ায় পাট চাষিরা খুব খুশি ছিলো। কিন্তু হঠাৎ করেই এলাকার বাজার গুলোতে পাটের দাম কমে যাওয়ার কারণে হতাশা ব্যক্ত করছেন পাট চাষিরা।
বর্তমানে পাট কাটা, পাট পঁচানো এবং পাটের আঁশ ছড়ানো ও শুকানো নিয়ে ব্যস্ত সময় পার করছেন তাঁরা।

তবে এ বছরের প্রথম দিকে পর্যাপ্ত বৃষ্টি না হলেও পরবর্তিতে পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় পাটের ভালো ফলন হবে বলে আশা করছেন অনেকেই।
মাগুরা জেলা কৃষি অফিসের তথ্য মতে, এ বছর জেলায় ৩৫ হাজার ৮২০ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে। এর মধ্যে মাগুরা সদর উপজেলায় ১১ হাজার ৫০ হেক্টর,শ্রীপুর উপজেলায় ১০হাজার ৮৫ হেক্টর,মহম্মদপুর উপজেলায়১০হাজার ৮০০হেক্টর ও শালিখা উপজেলা ৩ হাজার ৮০০ হেক্টর।

যেখানে জেলায় গত বছর চাষ হয়েছিলো ৩৫ হাজার ৪৭৫ হেক্টর জমিতে, যা গত বছরের তুলনায় এবছর ৩৪৫ হেক্টর জমিতে বেশি চাষ হয়েছে। তাছাড়া এ বছর পর্যাপ্ত বৃষ্টির কারনে গত বছরের তুলনায় এ বছরধ ফলনও অনেক বেশি হবে।

উপজেলা উপসহকারী কৃষি অফিসার শ্যামল কুমার বিশ্বাস বলেন, প্রতিটা মাঠেই পর্যাপ্ত পানি থাকায় পাট পঁচানোর জন্য কৃষকদের কোন সমস্যা হচ্ছে না। ইতিমধ্যে উপজেলার বিভিন্ন মাঠে পাট কাটা শুরু হয়েছে। তবে শ্রমিকের দাম বেশি এবং মাঠ থেকে পাট বহনের খরচ বেশি হওয়ার সমস্যায় পড়ছে কৃষকেরা। গত সপ্তাহে পাটের দাম ছিল প্রতিমন ৩৫শ টাকা থেকে ৩৮শ বর্তমানে তা বিক্রি হচ্ছে প্রতিমন ২২’শ থেকে ২৫শ । পাটের মন ৩৫শ টাকা দরে বিক্রি করতে পারলে কৃষকরা লাভবান হবেন।

শ্রীপুর উপজেলার বরিশাট গ্রামের কৃষক মুন্নাফ শেখ বলেন, প্রতি বছরই আমি পাট বোপন করি, এইবারও বোপন করেছি আল্লাহ দিলে ফলন ভালো হইছে। জাগ দেওয়ার পানিও আছে। গত সপ্তাহে যে দাম ছিলো ভালোই ছিলো,কিন্তু বর্তমানে বাজারে যে দাম যাচ্ছে তাতে কৃষক লাভবান হতে পারবেনা।

গয়েশপুর ইউনিয়নের চরজোকা গ্রামের আকরাম হোসেন জানান এ বছর দেড়বিঘা জমিতে পাট চাষ করেছি,পাট খুব ভালো হয়েছে দামও ভালো ছিলো কিন্তু হঠাৎ করেই বাজারে পাটের কমে যাওয়ায় হতাশায় ভুগছি।

শ্রীপুর সদর ইউনিয়ন পরিষদের সদস্য ও পাটচাষি ইদরিস আলী বলেন গত বছরের শেষের দিকে পাটদাম অনেক বেশী থাকায় এবছর বেশী করে পাটচাষ করেছিলাম, কিন্তু হঠাৎ করেই বাজারে পাটের দাম কমে যাওয়ার কারণে হতাশা ফিল করছি, যদি পাটের বাজার এই রকমই থাকে তাহলে লাভ তো পরে থাক খরচের টাকাও উঠবে না।
মাগুরা সদর উপজেলার রামনগর গ্রামের পাটচাষি সাধন চন্দ্র জোয়ার্দার বলেন এবার পাট ফলন বেশ ভালো হয়েছে,কিন্তু পাটের বর্তমান যে দাম ২২শ থেকে ২৪শ,টাকা মন আর শ্রমিকের যে দাম তাতে একমন পাট উৎপাদন করতেই ২ হাজার থেকে ২২শ টাকা খরচ হচ্ছে,তাহলে লাভ থাকছে কোথায়? প্রতিমন পাট ৩হাজার টাকার উপরে হওয়া উচিত।

খামারপাড়া বাজারে বিশিষ্ট ব্যবসায়ি শিকদার মিলন কুমার চিন্তা জানান গত সপ্তাহে যে আমরা ক্রয় করেছি ৩৫শ টাকা থেকে৩৮শ টাকায় সেই পাট বর্তমানে ২২শ থেকে২৪শ টাকা দরে বিক্রি হচ্ছে,আমার বেশ কিছু পাট কেনা আছে, বর্তমান বাজারে বিক্রি করলে আমার অনেক টাকা লোকসান হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন – সরকার এখনো পাট কেনা শুরু করেনি তাই হয়তো পাটের দাম কমে গেছে, সরকার পাট কেনা শুরু করলে দাম বৃদ্ধি পাবে বলে আমরা আশা করছি।

এ বিষয়ে শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা সালমা জাহান নিপা বলেন, ভাল দাম পাওয়ার জন্য সঠিক নিয়মে পাট পঁচানোর বিভিন্ন পদ্ধতি সম্পর্কে কৃষকদের অবহিত করছি। করোনা কালীন সময়েও মাঠ পর্যায়ে আমাদের সেবা অব্যাহত রয়েছে। তবে এ বছর সোনালী আঁশ পাটের বাম্পার ফলন হবে, ফিরে আসবে অতীতের সোনালী আঁশের ঐতিহ্য–এমনটাই আশা করছি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম