1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের ১০ দফা ঘোষনা - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১২:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
মোটরসাইকেল শোডাউনের মাধ্যমে আ.লীগের মনোনয়ন প্রত্যাশী হারুনুর রশিদ রঙ্গু’র পূজামন্ডপ পরিদর্শন মাগুরায় নির্বাচনী সহিংসতায় দু পক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষ!! নিহত -৪ আহত -২০ লাকসামে রাজনীতির প্রতিহিংসায় গাছের সাথে শত্রুতা! রাউজানে সুষ্ঠ ও শান্তিপুর্ণ ভাবে সনাতনী ধর্মীয় অনুসারীদের শারদীয় দুর্গোৎসব সম্পন্ন নবীনগরে উপজেলা আহলে সুন্নাত ওয়াল জামায়াতের ঈদে মিলাদুন্নবী (সাঃ) উদযাপন কুবির দত্ত হলে জুনিয়র ছাত্রলীগ কর্মীরা মারধর করে সিনয়রকে সাঈদ হাসান,কুবি রাউজানে সব ধর্মের মানুষ অসম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী-পূজা মণ্ডপ পরিদর্শনে এমপি ফজলে করিম নবীগঞ্জে শেখ রাসেল দিবস পালন উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত আমিলাইষের পূজামণ্ডপে আলহাজ্ব মোজাম্মেল হক চৌধুরীর আর্থিক অনুদান ও কাপড় বিতরণ রিদওয়ান খালিদ চোধুরীর জন্মদিন আজ

বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের ১০ দফা ঘোষনা

নিজস্ব প্রতিবেদক |
  • আপডেট টাইম : শনিবার, ২ অক্টোবর, ২০২১
  • ৩৫ বার

প্রবাসী অধিকার পরিষদ সরকারী হিসেব অনুযায়ী এখন পর্যন্ত প্রায় ১ কোটি ২০ লক্ষ বাংলাদেশি নাগরিক বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসী হিসেবে অবস্থানরত আছেন, যদিও বেসরকারি হিসেবে প্রায় দুই কোটি। যা বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ১১ শতাংশ। কর্মসংস্থানের অপ্রতুলতায়, জীবন ও জীবিকার তাগিদে, উচ্চশিক্ষা ও উন্নত জীবনযাপনের লক্ষ্যে বিপুল সংখ্যক এই বাংলাদেশি নাগরিক তাদের শ্রম ও মেধাকে কাজে লাগিয়ে উপার্জিত বিপুল পরিমান বৈদেশিক অর্থ বাংলাদেশে প্রেরণের মাধ্যমে বাংলাদেশের উন্নয়ন ও অর্থনীতিকে গতিশীল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।
প্রতিটি প্রবাসী বাংলাদেশি জন্মসূত্রে বাংলাদেশি নাগরিক হিসেবে সকল নাগরিক অধিকারের পূর্ণ প্রাপ্যতা থাকলেও প্রকৃত অর্থে প্রবাসী বাংলাদেশি নাগরিকেরা তাদের ন্যায্য নাগরিক অধিকার থেকে বঞ্চিত।
সকল বাংলাদেশি প্রবাসীদের সুযোগ, সুবিধা, নাগরিক অধিকার, স্বার্থ সংরক্ষণ।
সরকারী হিসেব অনুযায়ী এখন পর্যন্ত প্রায় ১ কোটি ২০ লক্ষ বাংলাদেশি নাগরিক বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসী হিসেবে অবস্থানরত আছেন, যদিও বেসরকারি হিসেবে প্রায় দুই কোটি। যা বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ১১ শতাংশ। কর্মসংস্থানের অপ্রতুলতায়, জীবন ও জীবিকার তাগিদে, উচ্চশিক্ষা ও উন্নত জীবনযাপনের লক্ষ্যে বিপুল সংখ্যক এই বাংলাদেশি নাগরিক তাদের শ্রম ও মেধাকে কাজে লাগিয়ে উপার্জিত বিপুল পরিমান বৈদেশিক অর্থ বাংলাদেশে প্রেরণের মাধ্যমে বাংলাদেশের উন্নয়ন ও অর্থনীতিকে গতিশীল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

প্রতিটি প্রবাসী বাংলাদেশি জন্মসূত্রে বাংলাদেশি নাগরিক হিসেবে সকল নাগরিক অধিকারের পূর্ণ প্রাপ্যতা থাকলেও প্রকৃত অর্থে প্রবাসী বাংলাদেশি নাগরিকেরা তাদের ন্যায্য নাগরিক অধিকার থেকে বঞ্চিত।

সকল বাংলাদেশি প্রবাসীদের সুযোগ, সুবিধা, নাগরিক অধিকার, স্বার্থ সংরক্ষণ, প্রাপ্য অধিকার আদায়, সংরক্ষণ, ন্যায় বিচার নিশ্চিত করা এবং সেই সাথে সকল প্রবাসী ও প্রবাসীদের পরিবারের নিরাপত্তা, শিক্ষা ও চিকিৎসা সহ সকল ন্যায্য অধিকার সুনিশ্চিত করা সরকার ও রাষ্ট্রের দায়িত্ব ও কর্তব্য।
সারা বিশ্বে ছড়িয়ে থাকা প্রায় ১ কোটি ২০ লাখের বেশী প্রবাসীদের প্রতিনিধিত্বকারী সংগঠন বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ এর পক্ষ থেকে সকল প্রবাসীদের যৌক্তিক ১০ দফা দাবী জানানো হয়েছে। দাবিগুলো হলোঃ
১/ প্রবাসে মারা যাওয়া সকল বাংলাদেশী নাগরিকদের মৃতদেহ রাষ্ট্রীয় খরচে দেশে নিতে হবে।
২/ প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র ও ভোটাধিকার চাই।
৩/ বিমানবন্দরে প্রবাসী হয়রানি বন্ধ চাই।
৪/ প্রবাসীদের দ্বৈত নাগরিকত্ব ও পেনশন সুবিধা চাই।
৫ দালালমুক্ত পাসপোর্ট ও দূতাবাস সেবা চাই।
৬ প্রবাসী সুরক্ষা আইন প্রণয়ন ও বাস্তবায়ন চাই।
৭জাতীয় বাজেটে প্রবাসীদের জন্য বিশেষ বরাদ্দ চাই।
৮/বিদেশে কাগজপত্র বিহীন প্রবাসীদের বৈধকরণে সরকারের সহযোগিতা চাই।
৯ বিদেশে প্রবাসীদের জন্য পর্যাপ্ত বাংলাদেশী দূতাবাস ও শ্রম কল্যাণ উইং চাই।
১০ অভিবাসন ব্যয় ১ লাখ টাকার মধ্যে সীমাবদ্ধ ও প্রবাস ফেরতদের কর্মসংস্থান, সুদমুক্ত পর্যাপ্ত ঋণ চাই।

আমরা আশা করছি সকল প্রবাসীদের প্রাণের যৌক্তিক ১০ দফা দাবী বাস্তবায়নে সরকার ও রাষ্ট্র জোড়ালো ভূমিকা রাখবে।

প্রবাসী অধিকার পরিষদের ১০ দফা দাবির অনলাইনে অনুষ্ঠানিক ঘোষনা করেন, বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের প্রধান উপদেষ্টা নুরুল হক নুর। এ সময় অনলাইনে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের সভাপতি জার্মান প্রবাসী ইন্জিঃ কবীর হোসেন, সাধারণ সম্পাদক, যুক্তরাজ্য প্রবাসী বিপ্লব কুমার পোদ্দার, সাংগঠনিক সম্পাদক কুয়েত প্রবাসী সিফাত নুর যুগ্ম সাধারণ সম্পাদক ইতালি প্রবাসী সালাউদ্দিন অাকন, যুগ্ম সাধারণ সম্পাদক মালয়েশিয়া প্রবাসী সাফায়াত হোসেন সহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

বক্তারা এ দাবি আদায়ে সোচ্চার থাকার অাহবান জানান।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম