1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্য সীতাকুণ্ডে সেনাবাহিনীর উদ্যোগে প্রসূতি মায়েদের বিনামূল্যে চিকিৎসা সেবা - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
যাত্রীবাহি বাসের ধাক্কায় প্রাণ গেল চুয়েটের দুই শিক্ষার্থীর নবীগঞ্জে সাংবাদিকদের সঙ্গে ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক সাইফুল জাহান চৌধুরীর মতবিনিময় নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বোরহান চৌধুরীর নবীগঞ্জ প্রেসক্লাবের মত বিনিময় সভা ঠাকুরগাঁওয়ে ঐতিহ্যবাহী বৈশাখী মেলাকে আবদ্ধ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন চট্টগ্রামের চন্দনাইশে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু তীব্র তাপদাহে রাউজানে পথচারীদের মাঝে সুপেয় পানি বিতরণ মাগুরায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৬ পরিবারের প্রায় ১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি! ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি নবীনগরে প্রারম্ভিক শিশু বিকাশ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মহাকবি আল্লামা ইকবালের ৮৬তম মৃত্যুবার্ষিকী পালন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্য সীতাকুণ্ডে সেনাবাহিনীর উদ্যোগে প্রসূতি মায়েদের বিনামূল্যে চিকিৎসা সেবা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ২৪ জুন, ২০২০
  • ১০৬ বার

অশোক দাশ, সীতাকুণ্ড প্রতিনিধি:
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে সীতাকুণ্ডে সেনাবাহিনীর উদ্যোগে প্রসূতি মায়েদের দ্বিতীয় দিনের মতো বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করেন সেনাবাহিনীর ২৪
পদাতিক ডিভিশন চট্টগ্রাম।
কেডিএমএস কর্নেল মোহাম্মদ মাসুদুর রহমানের প্রত্যক্ষ দিকনির্দেশনায় ১৮ ফিল্ড এ্যম্বুল্যান্স ও চট্টগ্রাম সিএমএইচ এর সার্বিক ব্যবস্থাপনায়
জুন মাসের শুরু থেকেই সপ্তাহে দু’দিন রবি ও বুধবার চট্টগ্রাম জেলার হাটহাজারী, কর্ণফুলী ও সীতাকুণ্ডে প্রসূতি মায়েদের জন্য উক্ত চিকিৎসা সেবা পরিচালিত হয়ে আসছে। যা জুন মাস ব্যাপী সপ্তাহে দুদিন করে চলমান থাকবে।
নির্ভরযোগ্য সূত্রে জানা যায়,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে মাননীয় সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ এই মেডিকেল ক্যাম্পের সদয় সম্মতি জ্ঞাপন করেন, যদিও উক্ত ক্যাম্প সিএমএইচে করার কথা ছিল,দুর্ভাগ্যজনক বর্তমান করোনা পরিস্থিতির কারণে সার্বিক বিবেচনায় ফিল্ড এ্যম্বুল্যান্স এর মাধ্যমে সারাদেশের মত চট্টগ্রাম জেলার বিভিন্ন উপজেলায় উক্ত সেবা প্রদান করা হচ্ছে।

বিশেষভাবে উল্লেখ্য উক্ত ক্যাম্প চলাকালীন সাড়ে তিনশ’রোগী চিকিৎসাসেবা নিলেও এ পর্যন্ত কোন করোনা সাসপেক্টটেট রোগী পাওয়া যায়নি, তবে এ ধরনের কোনো রোগী পাওয়া গেলে তাদের সিএমএইচে নিয়ে প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান করা হবে। যেন গর্ভবতী মা এবং বাচ্চা উভয়েই সুস্থ থাকেন।

সীতাকুণ্ডে বুধবার ২৪ জুন সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত দ্বিতীয় দিনের চিকিৎসা ক্যাম্প পরিচালিত হয় উপজেলার কুমিরা ইউনিয়নের বড় কুমিরা আবাসিক উচ্চ বিদ্যালয়ে।
চিকিৎসা ক্যাম্প পরিচালনা করেন ক্যাপ্টেন মোহাম্মদ নাসির উদ্দিন।
এসময় প্রসূতি মায়েদের চিকিৎসা সেবায় নিয়োজিত ছিলেন,চট্টগ্রাম সিএমএইচ এর গাইনি বিভাগের বিভাগীয় প্রধান চিকিৎসক লেফটেন্যান্ট কর্নেল শামীম আরা ইয়াসমিন।
বিদ্যালয়ের একটি ভবনের চারটি কক্ষকে চিকিৎসার জন্য ব্যবহার করা হয়েছে। চিকিৎসা শুরুতে এখানে প্রসূতি মায়েদেরকে জীবাণুনাশক স্প্রে, তাপমাত্রা, ওজন পরিমাপ, রেজিস্টার মেনটেইন করা সহ সচেতনতামূলক লিফলেট প্রদান করা হয়।
পরে বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা চিকিৎসা সেবা দিয়ে তাদের বিনামূল্যে ওষুধ পত্র ও সামর্থ্য নেই এধরনের মায়েদের পুষ্টিকর খাবারের জন্য সেনাবাহিনী কর্তৃক সৌজন্যমূলক উপহার প্রদান করা হয়।
এখানে প্রথম দিনে ৪৯ জন প্রসূতিকে চিকিৎসা দেওয়া হয়। এবং আজ দ্বিতীয় ক্যাম্পে ৭০ জন প্রসূতি মাকে চিকিৎসা সেবা প্রদান করা হয়।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম