1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বিশ্ব নদী দিবস ২০২০ উপলক্ষে নদীর জন্য পদযাত্রা কর্মসূচী পালন - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৯:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে মাশরুম চাষ সম্প্রসারণে মাঠ দিবস তিতাসে মজিদপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচন সম্পন্ন চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ চৌদ্দগ্রামে ইটভাটায় নারী শ্রমিকের আত্মহত্যা প্রতারণার নতুন কৌশল ঠাকুরগাঁওয়ে মসজিদ, মাদ্রাসা সহ পাকাবসতবাড়ী নির্মাণের নামে কোটি কোটি টাকার প্রতারণা কুবি শিক্ষককে ঘুষি মারলেন প্রক্টর; অপসারণ চেয়ে প্ল্যাকার্ড হাতে একক অবস্থান চন্দনাইশে মোবাইল কোটের অভিযানে স্কেভেটর-পিকআপ জব্দ চেয়ারম্যান পদে ৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন সহ মোট ১৩জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন তদন্ত কমিটির সদস্যের প্রতি কুবি শিক্ষক সমিতির আপত্তি সন্তানের জীবনের প্রথম শিক্ষার হাতেখড়ি মা

বিশ্ব নদী দিবস ২০২০ উপলক্ষে নদীর জন্য পদযাত্রা কর্মসূচী পালন

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০
  • ৩২২ বার

নিজস্ব প্রতিবেদক : বিশ্ব নদী দিবস ২০২০ উপলক্ষে “মার্চ ফর রিভার ও জাতীয় নদী যুব সম্মেলন। বাংলাদেশ নদী মাতৃক দেশ। সৌন্দর্যে বা প্রয়োজনে সর্বদা নদ-নদীর ভূমিকা অপরিহার্য। তাছাড়া নদ-নদীকে দূষণ ও ধ্বংসের হাত থেকে বাচাঁতে বাংলাদেশসহ বিশ্বব্যাপী ২৭ শে সেপ্টেম্বর বিশ্ব নদী দিবস হিসেবে পালন করা হয়।

আর এই লক্ষ্য নিয়েই সারা দেশ ব্যাপি নদী রক্ষায় কাজ করে যাচ্ছে দেশের অন্যতম ক্ষ্যাতিনামা স্বেচ্ছাসেবী সংগঠন ” ক্লিন রিভার বাংলাদেশ”। তারই ধারাবাহিকতায় এবারেও চলমান রয়েছে “ক্লিন রিভার বাংলাদেশ” এর বেশ কিছু কার্যক্রম।

“বিশ্ব নদী দিবস-২০২০” কে কেন্দ্র করে আজ ২৫শে সেপ্টেম্বর ২০২০ রোজ শুক্রবার সকাল ১০ টায় ঢাকার সদরঘাট টার্মিনালে স্বাস্থ্য সচেতনতা বজায় রেখে জনসচেতনতা মুলক র‍্যালির পাশাপাশি সারাদিন ব্যাপি দেশের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন এর সদস্যদের সাথে নিয়ে বিভিন্ন বিষয়ে সেমিনার, সংবর্ধনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদির সমন্বয়ে জাতীয় নদী যুব সম্মেলনের আয়োজন করে “ক্লিন রিভার বাংলাদেশ ” এবং “ঢাকা ইয়ূথ ক্লাব ইন্টারন্যাশনাল”।

উক্ত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে ভিডিও বার্তার মাধ্যমে অনুষ্ঠানের শুভসূচনা করেন বিশিষ্ট সাংবাদিক কলামিষ্ট সৈয়দ আবুল মকসুদ মহোদয়।

সেই সাথে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এর সম্মানিত ডেপুটি মেয়র জনাব শহিদুল্লাহ মিনু মহোদয় সহ আরো অনেকে।

উক্ত অনুষ্ঠানে ভার্চুয়াল পদ্ধতিতে প্রধান অতিথির বক্তব্যে জনাব সৈয়দ মাকসুদ হোসেন বলেন, “আমি ক্লিন রিভার বাংলাদেশ এর কার্যক্রম কে সাধুবাদ জানাই কারন তাদের এই মহৎ উদ্যোগের ফলে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি পাচ্ছে, এতে ধ্বংসের হাত থেকে রক্ষা পাবে দেশের নদ-নদী। এভাবে সকলে এগিয়ে আসলে অচিরেই আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে সক্ষম হবো।”

পাশাপাশি “ক্লিন রিভার বাংলাদেশ” এবং “ঢাকা ইয়ূথ ক্লাব ইন্টারন্যাশনাল” এর কার্যক্রম কে সাধুবাদ জানান ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এর সম্মানিত ডেপুটি মেয়র জনাব শহিদুল্লাহ মিনু। সেই সাথে সিটি কর্পোরেশন এর পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন তিনি। এছাড়াও অন্যান্য অতিথিবৃন্দ পৃথক পৃথক বক্তব্য প্রদান করেন।

ক্লিন রিভার বাংলাদেশ দেশ ব্যাপি নদী রক্ষায় কাজ করার পাশাপাশি অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠন গুলোর মাঝে সমন্বয় সাধনের লক্ষ্যে তাদের বিভিন্ন বিষয়ে দক্ষ করে তোলার জন্য দেশ ব্যাপি আয়োজন করছে বিভিন্ন সামিট এর।

আজকের আয়োজিত অনুষ্ঠানে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে অভিজ্ঞ আলোচক বৃন্দের মাধ্যমে অংশগ্রহণ কারীদের জ্ঞান প্রদান করা হয়।

উক্ত সম্মেলনে উদ্বোধনী অধিবেশনের পর পরই বি আই ডব্লিউ টি এ এর সম্মানিত যুগ্ম পরিচালক জনাব আরিফ হাসনাতের সভাপতিত্বে, “বাংলাদেশের পরিবেশ ও নদী আন্দোলন” বিষয়ক সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, মোহাম্মদ আলাউদ্দিন, সার্বক্ষণিক সদস্য, জাতীয় নদী রক্ষা কমিশন শেখ রোকন মহাসচিব, রিভারাইন পিপল সদস্য সচিব, বিশ্ব নদী দিবস উদযাপন পরিষদ। মোহাম্মদ মনির, সভাপতি, বাংলাদেশ নদী পরিব্রাজক দল।

সেই সাথে দুপুরের পর হতে যুব সমাজকে নেতৃত্বে আরও দক্ষ করে তোলার লক্ষ্যে ক্লিন রিভার বাংলাদেশ এর সম্মানিত প্রধান নির্বাহী জনাব সোহাগ মহাজন এর সভাপতিত্বে, “নেতৃত্ব, নেতৃত্বের বিকাশ ও যুব উন্নয়ন” বিষয়ক সভা অনুষ্ঠিত হয়। যেখানে আলোচনা হিসেবে গুরুত্বপূর্ণ আলোচনা পেশ করেন, সালেহ মুজাহিদ
সি.এ.ও (আর কে এল ফারমাসিটিক্যাল) বিরাজ চন্দ্র সরকার যুগ্ম পরিচালক, যুব উন্নয়ন অধিদপ্তর এবং শারফুল ইসলাম, সিনিয়র সাংবাদিক, এটিএন বাংলা। ক্লিন রিভার বাংলাদেশ এর এই উদ্যোগ এর কারন, লক্ষ্য-উদ্দেশ্য নিয়ে কথা বলেন সংগঠন টির প্রধান নির্বাহী কর্মকর্তা এবং অনুষ্ঠানের সভাপতি জনাব সোহাগ মহাজন।

তিনি জানান, “নদী আমাদের বন্ধু।আমাদের প্রকৃতির অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। কিন্তু আমাদের অসচেতনতা এবং স্বার্থের কাছে নিজের বিবেক কে বিসর্জন দিয়ে প্রতিনিয়ত নদ-নদীকে ধ্বংসের পথে ঠেলে দিচ্ছি। এক সময় যে নদ-নদী ছিলো সৌন্দর্যের প্রতীক, মৎস সম্পদের অভয়ারণ্য সেই নদীকে আমরা নিজের স্বার্থে ময়লা আবর্জনার স্তুপে পরিনত করছি। বিভিন্ন কল-কারখানার বর্জ্য ও ময়লা আবর্জনা নদীতে ফেলে সৃষ্টি করছি পানি দূষন। আবার নদী ভরাট করে নগরায়ণ এর মতো সমস্যা তো আছে ই। কিন্তু এভাবে নদ-নদীর পরিবেশ আর নাব্যতা নষ্ট হলে তা আমাদের প্রকৃতি এবং পরিবেশের জন্য মারাত্মক হুমকি স্বরূপ।

মূলত এই বিষয় টিকেই মাথায় রেখে সারা দেশ ব্যাপি কাজ করে চলেছি আমরা। সেই সাথে সম্মিলিত ভাবে কাজ করার প্রয়াসে দেশের অন্যান্য স্বেচ্ছাসেবক দের উৎসাহ প্রদানের লক্ষ্যে সংবর্ধনার পাশাপাশি বিভিন্ন বিষয় এ সেমিনার এর আয়োজন করার মাধ্যমে তাদের দক্ষ করে গড়ে তোলার চেষ্টা করছি। নদ-নদীর মতো গুরুত্বপূর্ণ সম্পদ এর রক্ষনাবেক্ষনের দায়িত্ব আমাদের ই। তাই সমাজের যুবকদের পাশাপাশি সকল স্তরের মানুষের সহযোগিতা কামনা করছি। বিশ্ব নদী দিবস ২০২০ সফল হোক”।

সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং “ঢাকা ইয়ূথ ক্লাব ইন্টারন্যাশনাল” এর পক্ষ থেকে অংশ গ্রহণকারী বৃন্দ সহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন কে সনদ প্রদান অনুষ্ঠানের মাধ্যমে কর্মসূচির সমাপ্তি ঘোষণা করেন সভাপতি সোহাগ মহাজন।

নদ-নদী আমাদের পরিবেশের অপরিহার্য একটা অংশ। আর প্রয়োজনীয় এই সম্পদের রক্ষণাবেক্ষণ করতে হবে আমাদের ই। তাই সমাজের সর্বস্তরের মানুষের পক্ষ থেকে “ক্লিন রিভার বাংলাদেশ” এর এই পথচলাকে সাধুবাদ জানাই।সফল হোক তাদের এবারের স্লোগান-“নদীময় তারুণ্যের উচ্ছ্বাসে বিকশিত হোক আগামীর বাংলাদেশ”।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম