1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
পড়ন্ত শিল্পের উন্নয়নে বাংলাদেশের সংস্কৃতি - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
Mengenal Lebih Dekat Slot Fortune Dragon তীব্র গরম উপেক্ষা করে ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন প্রার্থীরা “যোগ্য ব্যক্তিদের বেছে নিন”পছন্দমত প্রতিকে ভোট দিন! ঠাকুরগাঁওয়ের গড়েয়ায় জিংক সমৃদ্ধ চালের উপকারিতা বিষয়ে সচেতনতামূলক অনুষ্ঠান । ঠাকুরগাঁওয়ে টেকসই নদী ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভা । সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী কাজী মোজাম্মেল হক এর মতবিনিময় চন্দনাইশে তুচ্ছ ঘটনায় সংঘর্ষে মহিলা ও শিশুসহ আহত-৫ চন্দনাইশ হাশিমপুরে চেয়ারম্যান প্রার্থী আবু আহমেদ জুনুর গণ-সংযোগ ৭২ লক্ষ টাকা ব্যয়ে সেতু নির্মাণ কার স্বার্থে চন্দনাইশ বরুমতি খালের উপর ৩ সেতু আছে সংযোগ সড়ক নেই ৬৫ জন নারী কর্মী পেল ৬৭ লক্ষ ২০ হাজার টাকা  চন্দনাইশে এলজিইডি’র নারী কর্মীদের সঞ্চয় ও সনদ বিতরণ  পশ্চিম সুলতানপুর স্কুলে সর্বজনীন পেনশন স্কিম উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত

পড়ন্ত শিল্পের উন্নয়নে বাংলাদেশের সংস্কৃতি

দিদারুল আলম মজুমদার |

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ৩০ নভেম্বর, ২০২০
  • ১২৯ বার

২০১১ সালে মালয়শিয়ায় গিয়েছিলাম ব্যবসায়ের উদ্দেশ্যে। বেশ কয়েকটি মিটিংও হয়েছে গুরুত্বপূর্ণ। বিনিয়োগের সন্ধান থাকলে প্রধানমন্ত্রী তার অন্য সব মিটিং বাদ দিয়ে উক্ত মিটিংকেই প্রাধান্য দিয়ে থাকেন।
পড়ন্ত যে কোন শিল্পের পাশে দাঁড়িয়ে লাভজনক করে তোলার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া আছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। আছে গাড়ী বাড়ী সব আইটেমে দীর্ঘমেয়াদী কিস্তিতে বিনিয়োগ সুবিধা।
কিন্তু আমাদের দেশে সম্পূর্ণ তার ব্যতিক্রম। পড়ন্ত অবস্থায় সরকার ব্যাংক বীমা বা ব্যক্তি উদ্দোক্তাগণ কেউ পাশে দাঁড়ান না বলেই চুড়ান্ত শেষ হয়ে যায় প্রতিষ্ঠানটি।
দুইটি প্রাইভেট প্রতিষ্ঠানের তুলনামূলক কেইস স্টাডি:-
একটি তার সদস্যদের মধ্য থেকে নিয়মিত কালেকশন অব্যাহত রেখে এক প্রজেক্ট না হলে অন্য প্রজেক্ট চালু রেখে ব্যবসা করতে করতে একটি সুবিধাজনক অবস্থানে এসে গেছে। এতে সংশ্লিষ্টগণের মধ্যে খুবই সন্তোষজনক পরিবেশ বিরাজ করছে যে,এই মন্দাভাবের মাঝেও আমাদের প্রতিষ্ঠান তার কাজ চালু রেখেছে।

আরেকটি প্রতিষ্ঠানের সদস্যগণ মন্দাভাব দেখে যাবতীয় কিস্তি বন্ধ করে দিয়ে জমি বিক্রির মাধ্যমে প্রকল্পের কাজ সম্পাদনের জন্য সিদ্ধান্ত গ্রহন করে। এতে জমির উন্নয়নও করা যায়নি, আবার বিক্রিও করা যায়নি।
তবে আনূসংগিক খরচ চলমান থাকার দরুন প্রতিষ্ঠানটির দায় বৃদ্ধি পেয়েছে।

যে দুটি প্রতিষ্ঠানের তুলনামূলক আলোচনা করেছি, তম্মধ্যে প্রথমটির ইতিহাস বিরল। দ্বিতীয়টির অভিজ্ঞতা আমাদের দেশে গড়েই পাওয়া যায়।
তাই সংশ্লিষ্টদেরকেই বিষয়গুলো বিবেচনায় নিয়ে বিস্তারিত আলোচনা করে ভালো মন্দ সিদ্ধান্ত নিতে হবে। উত্তরণের জন্য সমন্বিতভাবে পুঁজি বিনিয়োগ করে না পারলেও ভাগে ভাগে গ্রুপ করে প্রকল্প সফল করে তোলার বিকল্প নেই।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম