1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
রাজশাহীতে এক বছরে ৩৪৮ নারী-শিশু নির্যাতনের শিকার - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:১১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁও জেলার মধ্যে শ্রেষ্ঠ সার্কেল রেজাউল ও শ্রেষ্ঠ ওসি ফিরোজ কবির চৌদ্দগ্রামে সাজা ও ওয়ারেন্টভুক্ত ৬ আসামী আটক রাউজানে হক কমিটির উদ্যোগে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ১১ পরিবারকে নিত্যপণ্য সামগ্রী বিতরণ বালিয়াডাঙ্গীতে ষষ্ঠ ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে- ভোট কেন্দ্রের নিরাপত্তায় থাকবে ৬৪৮ জন আনসার সদস্য ! ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে কাঁচা রাস্তা পাকা জন্য খুঁড়ে রাখে এর কোনো তথ্য নেই, এলজিডি প্রকৌশল অফিসে ? নবীনগরে ব্রি কর্তৃক শতাধিক কৃষকদের দিনব্যাপি প্রশিক্ষণ ঠাকুরগাঁওয়ে ধর্মগড়- কাশিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তার উৎকোচ গ্রহণের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত বাঁশখালীতে সহস্রাধিক গাছ কেটে সাবার করেছে ইউপি চেয়ারম্যান, বনবিভাগ জব্দ করেছে ২০০ টুকরা! শ্রীপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পানি বিতরণ

রাজশাহীতে এক বছরে ৩৪৮ নারী-শিশু নির্যাতনের শিকার

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১ জানুয়ারি, ২০২১
  • ১২৩ বার

মঈন উদ্দীন: রাজশাহী মহানগর ও জেলায় গত এক বছরে ৩৪৮ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছে। স্থানীয় উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। সংস্থাটি রাজশাহী জেলায় নারী ও শিশুদের উন্নয়নে কাজ করছে।
লফস জানায়, ২০২০ সালে রাজশাহীতে হত্যাকাণ্ডের শিকার হয়েছে ৩০ জন নারী ও শিশু। এছাড়া নির্যাতনের কারণে আত্মহত্যা করেছেন ৬২ জন। এর বাইরে আত্মহত্যা চেষ্টা করেছেন ১১ জন, ধর্ষণের শিকার ৫৭ জন, যৌন নির্যাতন ৩১ জন, অন্যভাবে নির্যাতন ৯৯ জন, পর্নোগ্রাফির শিকার আটজন, এসিড সন্ত্রাসের শিকার পাঁচজন, নিখোঁজ ও অপহরণ ২২ জন এবং আহত হয়েছেন ২৩ জন নারী ও শিশু। ২০২০ সালের জানুয়ারী থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই হিসাব রাখা হয়েছে।
লফস মনে করে, যৌতুক ও পরকীয়ার কারণে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে বিদেশি কিছু টিভি সিরিয়াল নারী ও শিশু নির্যাতনকে করেছে। এছাড়া পারিবারিক কলহ ও প্রেমঘটিত কারণে হত্যা-আত্মহত্যা ও অমানবিক নির্যাতনের মতো ঘটনা ঘটছে। অপরাধীদের শাস্তি নিশ্চিত করা না গেলে অপরাধীরা উৎসাহিত হবে এবং অপরাধের মাত্রা বৃদ্ধি পাবে। ওই বছর নারী ও শিশু নির্যাতনের অনেক ঘটনায় মামলা ও বিচার হয়েছে। কিন্তু অপরাধ কমছে না। দৃষ্টান্তমূলক শাস্তি হলে নির্যাতন কমে আসতে পারে।

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে
ছয় লাখ কৃষকের ব্যাংক হিসাব গায়েব!
মঈন উদ্দীন: সরাকরি নির্দেশনায় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে (রাকাব) কৃষকেরা খুলেছিলেন ১০ টাকার ব্যাংক হিসাব। কেউ কেউ লেনদেনও করেন সেটিতে। তবে সম্প্রতি আনলাইন ব্যাংকিং করতে গিয়ে ছয় লাখ কৃষকের ব্যাংক হিসাবের কোনো খোঁজ মিলছে না। ব্যাংকটির কর্মকর্তাদের দাবি, ব্যাংকিং কার্যক্রমকে অনলাইনে নিতে গিয়ে সফটওয়্যার জটিলতায় এ বিপত্তি ঘটেছে।
তবে আইসিটি বিভাগ বলেছে, হিসাবের পরিসংখ্যান প্রতিবেদনের ভুলের কারণে এটি ঘটেছে। তবে কোন হিসাব মুঝে যায়নি। প্রতি তিন মাস পরপর ব্যাংক হিসাবের হালনাগাদ তথ্য জানিয়ে বাংলাদেশ ব্যাংকে প্রতিবেদন জমা দেয় রাকাব।
এতে দেখা যায়, সেপ্টেম্বর ত্রৈমাসিকে ৬ লাখ ২৯ হাজার ২৮৯টি হিসাব কম। জুনে ছিল ১৯ লাখ ৬৪ হাজার ৪১৬টি। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ পরিসংখ্যানে সেপ্টেম্বরে কৃষকদের ১০ টাকার ব্যাংক হিসাবের সংখ্যা আগের ত্রৈমাসিকের ৫ দশমিক ৫৭ শতাংশ কমে ৯৬ লাখ ৯৮ হাজার ১৫২টিতে নেমে আসে। গত জুনে যা ছিল ১ কোটি ২ লাখ ৭০ হাজার ১৪৩।
বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, রাকাবকে বাদ দিয়ে হিসাব করলে ওই তিন মাসে হিসাবের সংখ্যা শূন্য দশমিক ৬৯ শতাংশ বাড়ে। অবশ্য খুঁজে না পাওয়া হিসাবগুলোতে তেমন টাকা ছিল না। তাই এতগুলো হিসাব কমলেও তা আমানতে খুব একটা প্রভাব ফেলেনি, বরং মোট আমানত ১১ শতাংশ বেড়ে হয়েছে ৪০৪ কোটি টাকা।
রাজশাহীর সরদাহ্ শাখার ম্যানেজার নরুন নবী আনোয়ার বলেন, যে হিসাবগুলোতে জিরো ব্যালেন্স আছে সেগুলোকে বন্ধ করে দিচ্ছে। আনেক ডাটা মাইগ্রেশন করতে গিয়ে যে গুলোতে জিরো ব্যালেন্স হয়ে আছে সেগুলো বন্ধ করে দিয়েছে। এ ক্ষেত্রে এগুলো আবার নতুন করে করতে হবে। আমাদের এখানে কারেন্ট হিসাব ১৫০টির মত বন্ধ করে দেওয়া হয়েছে। এর মধ্যে ১০ টাকার হিসাব খুব কম ছিলো। তবে অন্তত ৫টির মত হিসাব বন্ধ করে দেওয়া হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম সাংবাদিকদেও বলেন, রাকাবের কাছে খোয়া যাওয়া হিসাবগুলোর তথ্য ব্যাকআপ আছে কিনা, তা খোঁজ নিতে হবে। ১০ টাকার হিসাব হলেও অনেক হিসাবে এর চেয়ে বেশি টাকা থাকতে পারে। গ্রাহকরা চাইলে যাতে ফেরত দেয়া যায়।

রাজশাহীতে কোটি টাকার হেরোইনসহ
মাদক ব্যবসায়ী আটক
মঈন উদ্দীন: রাজশাহী নগরীর ওমরপুর এলাকায় কিসমত পেট্রোল পাম্পের সামনে অভিযান চালিয়ে প্রায় কোটি টাকা মূল্যের ১ কেজি হেরোইনসহ এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব। আটক মাদক ব্যবসায়ীর নাম হাফিজুর রহমান (৪৭)। তিনি নগরীর শিরোইল কলোনীর মৃত ইলাহী বক্সের ছেলে।
বৃহস্পতিবার দুপুর ৩টায় নগরীর শাহমখদুম থানার ওমরপুর এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। র‌্যাব-৫ জানায়, হাফিজুর এলাকার চিহ্নিত মাদক ব্যবসায়ী। তার নামে মহনগরীর বিভিন্ন থানায় একাধিক মাদক মামলা আছে। হেরোইনসহ আটকের ঘটনায় আরেকটি মামলা করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম