1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছর - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৪:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
সাংবাদিকদের কটুক্তি ও মামলার হুমকির প্রতিবাদে সৈয়দপুর প্রাণী সম্পদ কর্মকর্তার বিরুদ্ধে মানববন্ধন সাত দফা দাবিতে উত্তাল চুয়েট- দাবি পূরণ না হলে পরীক্ষা বর্জনের ঘোষণা শিক্ষার্থীদের যাত্রীবাহি বাসের ধাক্কায় প্রাণ গেল চুয়েটের দুই শিক্ষার্থীর নবীগঞ্জে সাংবাদিকদের সঙ্গে ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক সাইফুল জাহান চৌধুরীর মতবিনিময় নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বোরহান চৌধুরীর নবীগঞ্জ প্রেসক্লাবের মত বিনিময় সভা ঠাকুরগাঁওয়ে ঐতিহ্যবাহী বৈশাখী মেলাকে আবদ্ধ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন চট্টগ্রামের চন্দনাইশে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু তীব্র তাপদাহে রাউজানে পথচারীদের মাঝে সুপেয় পানি বিতরণ মাগুরায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৬ পরিবারের প্রায় ১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি! ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছর

_ মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ১১ জানুয়ারি, ২০২১
  • ১১৭ বার

বর্ষপরিক্রমায় ঈসায়ি আরো একটি বছর অতিক্রান্ত হয়ে গেল। সময়ের ধারাবাহিকতায় চলছে ২০২১ সাল। একটি আশাবাদ নিয়ে যাত্রা শুরু হলো ইংরেজি এই নতুন বছরের। নববর্ষের প্রথম দিন উদযাপন বিশ্বব্যাপী একটি সাধারণ প্রথা। আমরা বিগত দিনের গ্লানি মুছে দেশ ও জাতির নতুন সম্ভাবনার স্বপ্ন দেখি। অতীতকে স্মরণ করে ভবিষ্যতের জন্য আশাবাদী হই। বিগত বছরের ভুলগুলো সংশোধন করে আলো জ্বালাই নতুন প্রত্যাশার। আত্মসমালোচনা করে সংশোধিত নতুন দিনের পরিকল্পনা নিই।

বিদায়ী বছরও আমরা এই দিনে একটি উজ্জ্বল বছরের প্রত্যাশায় যাত্রা শুরু করেছিলাম; কিন্তু সদ্যবিদায়ী বছরটি শুধু আমাদের জীবনে নয়, বিশ্বব্যাপী করোনার ছোবলে সবার জীবন তছনছ করে দিয়েছে। মানব সভ্যতায় নেমে আসে একটি বিষাদময় সময়। তবে অতিমারীর এই সময়ে দেশে দুর্নীতির মাত্রা ছিল ভয়াবহ; বিশেষ করে স্বাস্থ্য খাতে যা ছিল সর্বগ্রাসী। পাশাপাশি করোনা উদোম করে দিয়েছে আমাদের মানবিক সূচক এখনো কত নিচে। বাস্তবে এর বিরূপ প্রভাবে গত বছর আমাদের জীবনে দুঃখ বেদনা, না পাওয়া জোরালো হয়ে দেখা দিয়েছে। সবার সমান সুবিধা ও সমান মর্যাদা রক্ষায় আমাদের দীনতা অতীতের মতো উৎকটভাবে ধরা পড়েছে। অথচ জাতীয় জীবনের বড় বড় সমস্যা থেকে গেছে অমীমাংসিত। রোহিঙ্গা সঙ্কটের এখনো সুরাহা হয়নি। জাতীয় উন্নয়নের বিশাল ফিরিস্তি সরকার জোরগলায় প্রচার করলেও দুর্নীতির ভয়াবহ বিস্তার ওই দাবিকে ম্লান করেছে বৈকি।
সামাজিক রাজনৈতিক অঙ্গনেও আশাপ্রদ কোনো কিছু দেখা যায়নি। বিপরীতে বড় ধরনের অবক্ষয়ের খবর ছিল বিগত বছরজুড়ে। এবার আশা থাকবে সামাজিক শৃঙ্খলা প্রতিষ্ঠায় আমরা একটু হলেও এগোব। বর্বরতা-পৈশাচিকতা পেছনে ঠেলে চর্চা করব শুভ ও সুন্দরের। রাজনৈতিক জীবনে যে জড়তা রয়েছে, সেগুলো আমাদের কাটিয়ে উঠতে হবে। সবার অধিকার চর্চার সমান সুযোগ সৃষ্টি করতে হবে। এ ক্ষেত্রে সরকারের ভূমিকা সর্বাগ্রে। সরকারকেই সিদ্ধান্ত নিতে হবে তারা জনমত প্রকাশের সর্বোচ্চ সুযোগ সৃষ্টি করে দেবেন কি না। নাগরিকদের স্বাধীনভাবে ভোটাধিকার প্রয়োগের পরিবেশ সৃষ্টি হবে কি না। অপরাজনীতির উদর থেকে জন্ম নেয়া নানা ধরনের সঙ্কট বিগত বছর জাতিকে স্বস্তি দেয়নি। এ বছর যেন তার পুনরাবৃত্তি না ঘটে।

খেলাপি ঋণ ও লুটপাটে গত বছরও ব্যাংকপাড়া অস্থির ছিল। জাতীয় অর্থনীতি ছিল দুর্নীতির চাদরে ঢাকা। একই সাথে করোনা জাতীয় অর্থনীতিকে করেছে লণ্ডভণ্ড। ফলে লাখ লাখ মানুষ হারিয়েছেন কাজ। নতুন বছরে তাই এ জন্য প্রথম দরকার আর্থিক খাতের পুনর্গঠন এবং আর্থিক খাতে যে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে সে জঞ্জাল সরানো। এ ক্ষেত্রে লুটেরাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে হবে। উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করার জন্য দুর্নীতিবাজদের ছেঁটে দিতে হবে।
সর্বোপরি জনমনে শঙ্কা দূর করে আশাবাদ সৃষ্টি করতে হলে রাজনৈতিক সঙ্কটের গণতান্ত্রিক সমাধান জরুরি। এ কথা আমরা অনেক আগে থেকে বলে আসছি। সরকার নিজেদের মতো করে দেশকে এগিয়ে নিতে চাচ্ছে। সব মানুষের মতামতকে গুরুত্ব না দিলে গণতান্ত্রিক ব্যবস্থা কোনোভাবে টেকসই হতে পারে না। জাতীয় জীবনের সব ক্ষেত্রেই রাজনীতির প্রভাব প্রত্যক্ষ। রাজনীতি স্বচ্ছ হলে অর্থনীতি, সমাজ ও উন্নয়ন সব ক্ষেত্রে স্বচ্ছতা থাকে। ভোটাধিকার নিশ্চিত হলে গণতন্ত্রও প্রাতিষ্ঠানিকতা পায়। সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোকে স্বাধীনভাবে কাজ করতে দেয়া উচিত। সংসদ হতে হবে প্রাণবন্ত। এ অবস্থায় ২০২১ সালকে একটি মোড় ঘোরানোর বছর হিসেবে আমরা প্রত্যাশা করি। আশা রাখব, এই বছরে জাতি তার হারানো সুযোগ কাজে লাগিয়ে সামনের পানে এগিয়ে যাবে।
নতুন বছরের অঙ্গীকার হোক গণতন্ত্রে উত্তরণের পথ ধরে আইনের শাসন প্রতিষ্ঠার শপথ। এ ক্ষেত্রে কাক্সিক্ষত পদক্ষেপ নিতে পারলে নতুন বছর হবে জাতির জন্য একটি মাইলফলক, স্বাধীনতা হবে অর্থবহ। কারণ নতুন এই বছরটি আমাদের জাতীয় জীবনে খুবই তাৎপর্যপূর্ণ। এ বছরেই আমরা উদযাপন করব আমাদের স্বাধীনতার পঞ্চাশ বছর বা সুবর্ণজয়ন্তী। এ বছর দৃঢ়ভাবে মুক্তিযুদ্ধের অঙ্গীকার পূরণে জাতি এগিয়ে যাবে, এমনটিই সবার প্রত্যাশা। এমন আশার প্রতিফলন ঘটলে নববর্ষের প্রকৃত আবেদন সার্থক হবে। সবাইকে নতুন বছরের শুভেচ্ছা।

লেখকঃ নির্বাহী সম্পাদক দৈনিক আপন আলো | বিশেষ প্রতিবেদক শ্যামল বাংলা ডট নেট | সাবেক কাউন্সিলরঃ বিএফইউজে- | ও সদস্য ডিইউজে |

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম