1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ইএফডিকে জনপ্রিয় করতে চট্টগ্রামে ভ্যাট মেলা - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা চৌদ্দগ্রামে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত প্রবীন আ’লীগ নেতা মোজাফফর আহমেদ নবীনগরে ফসল কর্তন উৎসব ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত Mostbet Partners Mostbet Sports Betting & & Online Casino Associate Program Reviews বাঁশখালীতে মধ্যরাতে অগ্নিকান্ডে পুড়েছে চার দোকান ফাঁসিয়াখালী-মেদাকচ্ছপিয়া পিপলস ফোরাম (পিএফ) সাধারণ কমিটির সভা সম্পন্ন

ইএফডিকে জনপ্রিয় করতে চট্টগ্রামে ভ্যাট মেলা

মুজিব উল্ল্যাহ্ তুষার :

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১
  • ৯২ বার

অনলাইনে ভ্যাট , ভ্যাট রিটার্ন দাখিল ও ইএফড়িকে জনপ্রিয় করতে এবং করদাতাদের আগ্রহের প্রেক্ষিতে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট , চট্টগ্রাম কর্তৃক ৩ য় দফা ভ্যাট মেলার আয়ােজন করা হয়েছে ।
০৯ মার্চ মঙ্গলবার দুপুর ১২ টায় আগ্রাবাদের ভ্যাট দফতরের সৈকত সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন।।
আগামী ১০-১১ মার্চ ( বুধ ও বৃহস্পতিবার ) এ কমিশনারেটের অধিক্ষেত্রাধীন ৮ টি বিভাগীয় দপ্তরে ( কাস্টমস , এক্সাইজ ও ভ্যাট , আগ্রাবাদ বিভাগ , চট্টলা বিভাগ , চান্দগাঁ বিভাগ , রাঙ্গামাটি বিভাগ , খাগড়াছড়ি । বিভাগ , পটিয়া বিভাগ , কক্সবাজার বিভাগ , বান্দরবান বিভাগ ) একযােগে এ মেলা অনুষ্ঠিত হবে । মেলা উপলক্ষে আয়ােজিত সাংবাদিক সম্মেলনে কমিশনার মােহাম্মদ আকবর হােসেন বলেন আগের দু’বার । মেলা আয়ােজন করে আমরা করদাতাদের কাছ থেকে ব্যাপক সাড়া পেয়েছি । মূলত ব্যবসায়ীদের যাতে নিবন্ধন গ্রহণ বা রিটার্ন দাখিল করতে কোনােরূপ হয়রানির স্বীকার হতে না হয় এবং একই সাথে লেজিটিমেট ট্রেড ফেসিলিটেশন করাই হচ্ছে এ মেলা আয়ােজনের মুখ্য উদ্দেশ্য ।
তিনি আরাে বলেন ভ্যাট প্রদানে স্বচ্ছতা আনতে ইতােমধ্যে জাতীয় রাজস্ব বাের্ড হতে প্রাপ্ত ৫২০ টি EFD মেশিন চট্টগ্রাম অঞ্চলে স্থাপিত হয়েছে । প্রতিটি EFD মেশিন জাতীয় রাজস্ব বাের্ডের কেন্দ্রীয় সার্ভারের সাথে অনলাইনে সংযুক্ত রয়েছে । এর ফলে ক্রেতাদের ভ্যাট সরকারী কোষাগারে জমা প্রদান নিশ্চিত হচ্ছে । EFD এর মাধ্যমে ভ্যাট প্রদান অধিকতর স্বচ্ছ হবে এবং যথাযথভাবে সরকারী কোষাগারে জমা প্রদান নিশ্চিত হবে । ক্রেতাদের / ভ্যাট দাতাদের উৎসাহিত করতে প্রতি মাসের ৫ তারিখে জাতীয় রাজস্ব বাের্ডে একটি বিশেষ লটারির আয়ােজন করছে । এ লটারিতে ১০১ টি পুরস্কারের ব্যবস্থা রয়েছে । মেলার পাশাপাশি ১২-১৪ ফেব্রুয়ারি নগরীর বড় বড় শপিং মল ও বিভিন্ন গুরুত্বপূর্ণ মার্কেটে ভ্যাট বুথ স্থাপনের মাধ্যমে সরাসরি সেবা প্রদান করা হবে।

উল্লেখ্য ১১-১২ জানুয়ারি ১ ম বারের মতাে চট্টগ্রামে ভ্যাট মেলার আয়ােজন করা হয়। উক্ত ভ্যাট মেলায় ২৩৭৪ টি রিটার্ন জমা পড়ে , নতুন নিবন্ধন নিয়েছেন ২৮৪ টি প্রতিষ্ঠান এবং রাজস্ব আদায় হয়েছে প্রায় ১৯ কোটি টাকা । পরবর্তীতে ১০-১১ ফেব্রুয়ারি ২ য় বারের মতাে আয়ােজিত ভ্যাট মেলায় রিটার্ন জমা পড়ে ৩২৪৩ টি , নতুন নিবন্ধনের আবেদন পড়ে ৩৪২ টি এবং রাজস্ব আদায় হয়েছে প্রায় ৩২ কোটি টাকা।
ভ্যাট মেলা ও ভ্যাট বুথ স্থাপনের ফলে অনলাইন রিটার্ন দাখিলের হার পূর্বের ৪০ শতাংশ হতে বর্তমানে ৬৫ শতাংশে উন্নীত হয়েছে । ভ্যাট মেলা , ভ্যাট বুথ স্থাপন এবং EFD ব্যবস্থাকে জোরদারের মাধ্যমে করদাতাদের হয়রানি লাঘবের পাশাপাশি সরকারি রাজস্ব আদায় বেগবান হবে মর্মে কর্মকর্তাগণ প্রত্যাশা ব্যক্ত করেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন যুগ্ম কমিশনার মো. মুশফিকুর রহমান, মোহাম্মদ সেলিম শেখ, উপ কমিশনার মো. শাহীনুর কবির পাভেল, কামনাশীষ, সুশান্ত পাল, মো. সাইদ আহমেদ রুবেল, মুহাম্মদ ছৈয়দুল আলম, মো. আহসান উল্লাহ, সহকারী কমিশনার অনুরূপা দেব, এইচএম কবীর, এসএম সরাফত হোসেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম