সোমবার, ১৪ Jun ২০২১, ০৩:০৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
বিএফইউজে-ডিইউজে বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ গণতন্ত্র ও গণমাধ্যমের স্বাধীনতা রক্ষায় বিচার বিভাগের নিরপেক্ষ ভূমিকা জরুরি আশুলিয়া শিল্পাঞ্চলে পুলিশের ধাওয়ায় এক নারী শ্রমিকের মৃত্যু তিতাস তাকওয়া ফাউন্ডেশনের সভাপতি শাহজালাল, সম্পাদক ফারুক ও সাংগঠনিক সজীব থানায় সাধারণ ডায়েরি বা মামলা গ্রহণ করেনি মাগুরায় ১৭ জন নতুন করোনা রোগী শনাক্ত! জেলা শহরে ও মহম্মদপুরে লকডাউন ঘোষনা উত্তরা আধুনিক মেডিকেলে ৪র্থ শ্রেণীর কর্মচারিদের ইনজেকটিং ড্রাগ্সের রমরমা ব্যবসা স্বাস্থ্যবিধি মেনে কুবিতে সশরীরে পরীক্ষা শুরু খুটাখালীতে ইজিবাইক উল্টে গৃহবধুর মৃত্যু রংপুরে ঘাঘট নদীতে দুই ভাইবোনের মৃত্যু বাঁচতে চায় কাজল রেখা, কিন্তু পরিবারের সাধ্য নেই

সরকার মাফিয়াদের রক্ষায় সাধারণ শ্রমিকদের উপর গুলীর নির্দেশ দিয়েছে : নওগাঁয় বাম গনতান্ত্রিক জোট।

কাজী কামাল হোসেন, নওগাঁ

বাঁশখালীতে পুলিশের গুলিতে শ্রমিক নিহতের প্রতিবাদে নওগাঁয় মানববন্ধন চলাকালে প্রধান অতিথির বক্তব্যে
বাম গনতান্ত্রিক জোট নওগাঁ জেলা শাখার আহ্বায়ক ও সিপিবি’র জেলা সভাপতি এ্যাডভোকেট মহসিন রেজা বলেছেন, সরকার মাফিয়াদের রক্ষায় সাধারণ শ্রমিকদের উপর গুলীর নির্দেশ দিয়েছেন বলে অভিযোগ করেছেন।

তিনি বলেন, এস আলম গ্রুপের মতো ধনী শিল্পগোষ্ঠী কেন শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করেনি তার যথাযথ তদন্ত হওয়া প্রয়োজন। আমরা সকল শ্রমিকদের বকেয়া মজুরি অবিলম্বে পরিশোধ করার দাবি জানাই। একই সাথে শ্রমিকদের মজুরি দিতে অবহেলা করার কারণে মাফিয়া এস. আলম গ্রুপের সঙ্গে কয়লা-বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সরকারের যে চুক্তি হয়েছে তা বাতিলের দাবি জানাই।

রবিবার (১৮ এপ্রিল) বিকেল ৫ টায় নওগাঁ ব্রীজের মোড়ে স্বাধীনতা ভাস্কর্যের সামনে বাম গনতান্ত্রিক জোটের নওগাঁ জেলা কমিটির সমন্বয়ক এ্যাডভোকেট মহসিন রেজার সভাপতিত্বে নওগাঁ জেলা শাখার উদ্যোগে আয়োজিত এক মানববন্ধন-সমাবেশে এ দাবি জানান তিনি।

এ সময় বিশেষ অতিথি বাসদ সমন্নয়ক জয়নাল আবেদীন মুকুল বলেন, যেসব শ্রমিকের ঘামে মালিকপক্ষ হাজার হাজার কোটি টাকার মালিক হচ্ছেন, সে শ্রমিকদের নায্য বেতন-ভাতাও দিচ্ছে না মালিক পক্ষ। আবার বেতন-ভাতার জন্য আন্দোলনে গেলে মালিকের পেটুয়া বাহিনী পুলিশ শ্রমিকদের গুলি করে হত্যা করছে, উল্টো শ্রমিকদের বিরুদ্ধে আবার মামলা করে হয়রানিও করা হচ্ছে।

সিপিবি সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম খোকন বলেন, বকেয়া মজুরির দাবিতে সমাবেশরত নিরীহ শ্রমিকদের ওপর গুলিবর্ষণ একটি গর্হিত অপরাধ ও গণতান্ত্রিক সমাজের জন্য লজ্জাকর। শ্রমিকদের ওপর গুলি চালানোর ঘটনা আইনের শাসনের পরিপন্থী। যেখানে জনগণের নিরাপত্তা দেওয়া পুলিশের কাজ সেখানে এমন নির্মম ও অবিবেচনাপ্রসূত হত্যাকাণ্ড ক্ষমতার অপপ্রয়োগ এবং চরম অনাচারের শামিল এবং পুলিশের গুলিতে পাঁচ শ্রমিক নিহতের ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি।

জেলা যুব ইউনিয়নের আহ্বায়ক অ্যাডভোকেট মোমিনুল ইসলাম স্বপন বলেন, বাংলাদেশের সংবিধান ও আইন অনুসারে পুলিশ কোনো অবস্থাতেই নিরীহ শ্রমিকদের উপর গুলি চালানোর অনুমতি পেতে পারে না। পুলিশ প্রবিধান ১৯৪৩-এর বিধান অনুসারে নিরাপত্তার জন্য হুমকিমূলক সমাবেশ অন্য কোনোভাবে ছত্রভঙ্গ না করা গেলে সর্বশেষ পন্থা হিসেবে নূন্যতমভাবে শক্তি প্রয়োগের বিধান রয়েছে এবং সেক্ষেত্রে গুলি চালানোর আগে বার বার সাবধান করতে হবে এবং তা চালাতে হবে কাউকে হত্যা করা না বরং সমাবেশ ছত্রভঙ্গ করার উদ্দেশ্য থেকে। আমরা এই আইনি বিধান বেশিরভাগ ক্ষেত্রেই মানতে দেখিনি। আইন-শৃঙ্খলা বাহিনীর আইন অমান্য করার দায় সাধারণ নাগরিকদের চেয়ে কোনো অংশেই কম নয়।

যুব ইউনিয়ন কেন্দ্রীয় দপ্তর সম্পাদক আরেফিন মাহমুদুল হাসান বক্তব্য বলেন, বাঁশখালী বিদ্যুৎকেন্দ্রে বেতন-ভাতা বৃদ্ধি ও কর্মঘণ্টা কমানোসহ বিভিন্ন নায্য দাবিতে আন্দোলনরত শ্রমিকদের পুলিশ গুলি করে হত্যা করেছে বলে অভিযোগ করেছেন। তিনি এ হত্যার সঙ্গে যুক্তদের বিরুদ্ধে তদন্তপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

অনুষ্ঠিত মানববন্ধনে অন্যন্যদের মধ্য বক্তব্য রাখেন বাসদের নওগাঁ জেলা কমিটির ইউনাইটেড কমিউনিস্ট নেতা মিজানুর রহমান মিজান এবং বাসদ নেতা কালিপদ সরকার সহ প্রমুখ।

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2022 TechPeon.Com
Design & Developed BY TechPeon.Com