1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
কলাগাছ দিয়ে তৈরি হচ্ছে সুতার কাঁচামাল - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:০১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে ধর্মগড়- কাশিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তার উৎকোচ গ্রহণের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত বাঁশখালীতে সহস্রাধিক গাছ কেটে সাবার করেছে ইউপি চেয়ারম্যান, বনবিভাগ জব্দ করেছে ২০০ টুকরা! শ্রীপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পানি বিতরণ পৌর মেয়রের বিরুদ্ধে টোলের টাকা জমা না দিয়ে আত্মসাতের অভিযোগ প্রচণ্ড তাপদাহে নোয়াখালী পুলিশ সুপারের বিশুদ্ধ পানি ও জুস বিতরণ নবীনগরে উপজেলা কমিউনিস্ট পার্টির দ্বাদশ সম্মেলন অনুষ্ঠিত বাঁশখালী সামুদ্রিক মৎস্য আহরণকারী বিহিন্দী জাল বোট মালিক সমিতির কমিটি গঠন নবীনগরে সহজ ও ঝামেলাহীন সেবা দিয়ে যাচ্ছে ডাচ্-বাংলা ব‍্যাংক ফাস্ট ট‍্র‍্যাক সাংবাদিকদের কটুক্তি ও মামলার হুমকির প্রতিবাদে সৈয়দপুর প্রাণী সম্পদ কর্মকর্তার বিরুদ্ধে মানববন্ধন

কলাগাছ দিয়ে তৈরি হচ্ছে সুতার কাঁচামাল

বিশেষ প্রতিবেদকঃ মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ১২ এপ্রিল, ২০২১
  • ২৪৫ বার

ফেলনা কলাগাছ দিয়ে তৈরি হচ্ছে আঁশযুক্ত সুতা (সুতা তৈরির কাঁচামাল)। দেশীয় প্রযুক্তিতে তৈরি বিদ্যুৎ চালিত মেশিন দিয়ে এ সুতা তৈরির কাঁচামাল বানানো হচ্ছে।

এরই মধ্যে কলাগাছ থেকে বানানো সুতার কাঁচামাল মজুদ করছেন চুয়াডাঙ্গার দুই তরুণ উদ্যোক্তা। সুতার পাশাপাশি কলাগাছের আঁশ দিয়ে বিভিন্ন হস্তশিল্পের কাজও করা হচ্ছে।

এ প্রযুক্তিতে ন্যায্য দাম ও সরকারি পৃষ্ঠপোষকতার দাবি জানিয়েছেন তারা।
কলাগাছ থেকে কলা সংগ্রহের পর ফেলনা হয়ে যায় গাছটি।

কোনো প্রয়োজনীয়তা না থাকায় মাঠেই পচে নষ্ট হয় গাছের কাণ্ড। সেই অপ্রয়োজনীয় গাছ থেকে তৈরি হচ্ছে প্রয়োজনীয় দ্রব্য।
কলাগাছের খোলস দিয়ে তৈরি করা হচ্ছে আঁশযুক্ত সুতা। মাঠ থেকে গাছ সংগ্রহ করে খোলস ছাড়িয়ে বিশেষ কায়দার মেশিনের মাধ্যমে গাছের আঁশ ছাড়ানো হচ্ছে। ছাড়ানো আঁশ রোদে শুকানোর পর তৈরি হচ্ছে সুতার কাঁচামাল।

বগুড়া থেকে বিশেষ ধরনের এ মেশিন কিনে এনেছেন চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দেউলী গ্রামের সাঈদ ও সাইফুল নামে দুই যুবক। এরপর থেকেই শুরু হয় তাদের কর্মযজ্ঞ। আঁশযুক্ত কলাগাছের সুতা এখন সুতার কাঁচামাল হিসেবে বাজারে সরবরাহ করা হচ্ছে। কলাগাছের বর্জ্যগুলোও জৈব সার হিসেবে কাজে লাগানো হচ্ছে।
তরুণ উদ্যোক্তা সাঈদ জানান, কলাগাছের সুতা পরিবেশবান্ধব, বিদেশে এর ব্যাপক চাহিদা রয়েছে। এরই মধ্যে বিদেশি ক্রেতারা এসব সুতা বাংলাদেশ থেকে কিনে নিতে শুরু করেছেন। তবে দেশের বাজারে কলাগাছের সুতার কাঁচামালের এখনো তেমন চাহিদা তৈরি হয়নি। তাই এ সুতার দামও বেশি পাওয়া যায় না।

অপর উদ্যোক্তা সাইফুল ইসলাম বলেন, আমরাই এমন কাজ প্রথম শুরু করেছি। তবে ন্যায্য দামের অভাব রয়েছে। সুতার মান অনুযায়ী সঠিক দাম ও বাজারব্যবস্থা তৈরি হলে আমাদের উদ্যোগ সফল হবে। সুতার কাঁচামাল হিসেবে বাজারে সরবরাহ করা হচ্ছে। প্রতিমণ আঁশ ৬০০-৭০০ টাকায় বিক্রি করি।

এজন্য সরকারি পৃষ্ঠপোষকতার দাবি জানিয়েছেন তারা।

কলাগাছ থেকে শুধু সুতাই নয়, গাছের আঁশ থেকে তৈরি হচ্ছে হস্তশিল্পের নানা জিনিস। প্রতিদিন কলাগাছের আঁশের তৈজসপত্র তৈরির কাজে অংশ নিচ্ছেন গ্রামের নারীরা। সেখান থেকেও তৈরি হচ্ছে কর্মসংস্থানের সুযোগ।

এ ব্যাপারে দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান জানান, সুতার কাঁচামাল তৈরির বিষয়টি এখনো পর্যবেক্ষণে রাখা হয়েছে। তবে ফেলনা জিনিস থেকে প্রয়োজনীয় দ্রব্যাদি তৈরি করা হচ্ছে, যা তরুণ উদ্যোক্তা হিসেবে সাধুবাদ পাওয়ার যোগ্য। যেহেতু প্রথম হিসেবে শুরু হয়েছে, তাই বাজারব্যবস্থাপনার কিছু জটিলতা থাকে। এসব জটিলতা কাটলে বাজারজাতকরণও সহজ হবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম