1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
হাজারাে আলেমের শিক্ষক মাওলানা মােঃ আকমাল হােসাইন আজ মৃত্যু শয্যায়, দোয়া কামনা - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
কক্সবাজারে কুবিয়ানদের ইফতার অনুষ্ঠিত ঈদগাঁও উপজেলার ৫ ইউপিতে মনোনয়ন জমা দিয়েছেন ৩৮৪ জন প্রার্থী চৌদ্দগ্রামে সাংবাদিক সংস্থার ইফতার মাহফিল অনুষ্ঠিত বিএনপির প্রাথমিক সদস্য পদ পেলেন খালেদা জিয়ার প্রাক্তন এপিএস এম.এ মতিন খান ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বাদলা ভাইরাস রোগে মরছে গরু, দুশ্চিন্তায় গ্রামের মানুষ । অবৈধ ভাবে দখলে চট্টগ্রাম বাংলা বাজার এপিসি রেলীঘাট-রাজস্ব হারাছে সরকার ঐতিহাসিক বদর দিবসে জামায়াতের আলোচনা সভা ও ইফতার মাহফিল ভোলায় মহানবী (সা.) কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান মাগুরায় বজ্রপাতে ১ কুরআনে হাফেজসহ নিহত-২ কুবি প্রশাসনের বিরুদ্ধে অনিয়ম ও সেচ্ছাচারীতা অভিযোগ এনে ক্রীড়া কমিটির আহবায়কের পদত্যাগ

হাজারাে আলেমের শিক্ষক মাওলানা মােঃ আকমাল হােসাইন আজ মৃত্যু শয্যায়, দোয়া কামনা

নিজস্ব প্রতিবেদক :
  • আপডেট টাইম : সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১
  • ১৯৩ বার

হাজারাে আলেমের শিক্ষক মাওলানা মােঃ আকমাল হােসাইন আজ মৃত্যু শয্যায়, বয়স হয়েছে ৯০এর উপরে; ঠিকমতাে খাওয়া-দাওয়া করতে পারছেন না, কাউকে চিনতেও পারছেন না।

মাওলানা মােঃ আকমাল হােসাইন, পশ্চিমবঙ্গের মালদহ জেলায় জন্মগ্রহণ করেন। ঐ জেলার এক মাদ্রাসা হতে দাওরা ফারেগ হন, এরপর তিনি দিল্লি হতে ইলমে হাদীসের উপর উচ্চতর শিক্ষা গ্রহণ করেন। কর্মজীবনে তিনি কওমী মাদ্রাসার শিক্ষক হিসেবে আত্ম নিয়ােগ করেন। ১৯৬৪ সালে বাংলাদেশে আসেন। ঠাকুরগাঁও জেলার হরিপুর থানায় বীরগড় দারুল উলুম কওমী মাদ্রাসার হেড মুদাররেস হিসাবে যােগদান করেন। পাশাপাশি প্রাইভেটে আলিম, ফাজিল ও কামিল পাস করেন। পরবর্তীতে সালন্দর ইসলামিয়া আলিয়া মাদ্রাসার, ঠাকুরগাঁওয়ের হেড মুহাদ্দিস হিসেবে ২০১২ সাল পর্যন্ত কর্মরত ছিলেন।

তিনি ৬০বছরেরও বেশি সময়কাল ধরে বাুখারী শরীফের দারস প্রদান করেছেন। তার পড়ানাের একটি বৈশিষ্ট্য ছিল, বাসায় কোনদিন পড়া-শুনা না করে কাউকে পড়াতে স্বচ্ছন্দ বােধ করতেন না। কোনদিন পড়া-শুনা করার সময় না পেলে ছাত্রদের বলতেন, আজকে আমি আমার হেড অফিস থেকে পড়াচ্ছি। এত বছরের অভিজ্ঞতা থাকার পরেও কেন মুতালা/স্টাডি করেন। এমন প্রশ্নের জবাবে তিনি বলতেন, “বাবা বােখারী শরীফ এমন একটি কিতাব, যত বার পড়ি ততবার মনে হয় নতুন নতুন বিষয় শিখছি। “রাসূল (সা:) এর বাণী বাস্তবতার সাথে সুন্দর সমন্বয় ও যুগােপযােগী করে সবার মাঝে উপস্থাপন করতেন। এত সুন্দর ভাবে বুঝাতেন যে, মনে হতাে হাদীসটি স্মৃতিপটে এঁকে দিলেন। হাদীস চর্চায় তিনি নিজেকে এমনইভাবে নিয়জিত করেছিলেন যে তার সম্পর্কে সালন্দর ইসলামিয়া আলিয়া মাদ্রাসার সাবেক অধ্যক্ষ রসিকতা করে বলতেন, “মুহাদ্দেস তাে নয় যেন তিনি মহাদেশ।”

তিনি আজ মৃত্যু শয্যায় শায়িত। বয়সও হয়েছে ৯০এর উপরে। ঠিকমতাে খাওয়া-দাওয়া করতে পারছেন না, কাউকে চিনতেও পারছেন না। হাজারাে আলেমের শিক্ষক তিনি। তার হাতে গড়া বহু আলেম দেশ-বিদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত আছেন।

হাজারাে আলেমের শিক্ষক এমন একজন আলেমে দ্বীনের জন্য সকলে প্রাণ খুলে দোয়ার জন্য আবেদন করছি। মহান আল্লাহ যেন তাকে শিফায়ে কামালা আজেলা দান করেন ও সুস্থতার সাথে আরও কিছু সময় দ্বীনের তরে দান করতে পারেন, মহান আল্লাহ্‌ তার তাওফিক দান করুন, আমীন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম