1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
পাকিস্তানে বাংলা... - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
শীলকূপে মরহুম আহমদ খলিল মেম্বার স্মৃতি সংসদের উদ্যোগে গণ ইফতার সোনারগাঁয়ে সশস্ত্র হামলায় পণ্ড ইফতার মাহফিল কক্সবাজারে কুবিয়ানদের ইফতার অনুষ্ঠিত ঈদগাঁও উপজেলার ৫ ইউপিতে মনোনয়ন জমা দিয়েছেন ৩৮৪ জন প্রার্থী চৌদ্দগ্রামে সাংবাদিক সংস্থার ইফতার মাহফিল অনুষ্ঠিত বিএনপির প্রাথমিক সদস্য পদ পেলেন খালেদা জিয়ার প্রাক্তন এপিএস এম.এ মতিন খান ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বাদলা ভাইরাস রোগে মরছে গরু, দুশ্চিন্তায় গ্রামের মানুষ । অবৈধ ভাবে দখলে চট্টগ্রাম বাংলা বাজার এপিসি রেলীঘাট-রাজস্ব হারাছে সরকার ঐতিহাসিক বদর দিবসে জামায়াতের আলোচনা সভা ও ইফতার মাহফিল ভোলায় মহানবী (সা.) কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান

পাকিস্তানে বাংলা…

আবু রুশদ, সিনিয়র সাংবাদিক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১
  • ২৬৬ বার

পাকিস্তানে বাংলা:::
সংখ্যাগরিষ্ঠের মাতৃভাষাকে রাষ্ট্রভাষা ঘোষনা না করে উর্দুকে রাষ্ট্রভাষা ঘোষনা করার মধ্য দিয়ে শুরু থেকেই পাকিস্তার রাষ্ট্রের ভিত্তি নড়বড়ে হয়ে উঠে। মোহাম্মদ আলী জিন্নাহ যদি ওই ভুল না করতেন তাহলে ইতিহাস কি হতো তা গবেষণার বিষয়। আমরা বাংলাদেশিরা আমাদের ভাষা নিয়ে গর্বিত।
কিন্তু পাকিস্তানে যদি আজো বাংলা বর্ণমালা দেখা যায় তাহলে কেমন লাগবে? আর তা যদি হয় সেই তাদের জাতির পিতা জিন্নাহ’র কবরগাত্রে? অনেকটা অসম্ভব, তাই না? চলুন দেখি বাস্তব কি বলছে?
জিন্নাহ’র মাজারে:
২০০৪ সালের অক্টোবরে জীবনে যখন প্রথমবার পাকিস্তানে যাই তখন অন্যান্যের সাথে সফর সঙ্গী ছিলেন মুক্তিযোদ্ধা,জাতীয় পার্টির নেতা ও সাবেক মন্ত্রী কাজী ফিরোজ রশীদ, মোস্তফা জামাল হায়দার।সফরকারিদলের সবার সাথে সুসম্পর্ক থাকলেও আমরা তিনজন একসাথে ঘুরতে বেরুতাম অবসর সময়ে। দীর্ঘ চৌদ্দদিনের সফরসূচীর শেষদিকে কোয়েটা থেকে পিআইএ’র বিমানে করে আমরা নামলাম করাচীতে। হোটেলে যাওয়ার পর জানানো হলো যে বিকালে আমাদের নিয়ে যাওয়া হবে মোহাম্মদ আলী জিন্নাহ’র মাজারে। পরদিন সকালে আমাদের ঢাকার ফ্লাইট।
সুন্দর ছিমছাম, অভিজাত ভাস্কর্য়ে গড়া জিন্নাহ’র মাজারের সামনে এসে আমাদের চক্ষু চড়কগাছ! পাকিস্তানের জাতির পিতার কবরগাত্রে ইংরেজি, উর্দুর পাশাপাশি বাংলায় তার জন্ম-মৃত্যুর তারিখ লেখা! মাজারের দেখাশোনার জন্য সরকারি যে কর্মকর্তারা আছেন তারা আমাদের জন্য বিশেষ ব্যবস্থায় ঘেরা দেয়া অংশের ভিতরে গিয়ে দেখতে দিলেন। আচার বলে যে কথার প্রচলন সে অনুযায়ী আমরা ফাতিহা পাঠ করলাম। দোয়া করার পর কাজী ফিরোজ রশীদের কানে কানে দুষ্টামি করে বললাম, ভাই, আপনিও দোয়া করে গেলেন? তিনি সহাস্যে বললেন, এই উপমহাদেশের একজন বড় নেতা ও একটি দেশের প্রতিষ্ঠাতার কবরে আরেকজন মুসলমান দোয়া করা কি অন্যায়?
যাহোক, ওই মাজার এলাকায় শুধু জিন্নাহ’র কবর নয়, পাকিস্তানের সব বিখ্যাত রাজনৈতিক নেতাদের কবর একই ছাদের নীচে। প্রথম প্রধানমন্ত্রী ও আততায়ীর হাতে নিহত লিয়াকত আলী খান, জিন্নাহ’র বোন ফাতিমা জিন্নাহ, সরদার আবদুর রব নিশতার প্রমুখের কবরগাত্রেও বাংলায় লেখা। একমাত্র বাঙালি যার কবর সেখানে তিনি হলেন নুরুল আমিন। ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগের বাইরে মাত্র দু’টি আসনে যারা জয়লাভ করেছিলেন তার একজন ছিলেন নুরুল আমিন, অন্যজন চাকমা রাজা ত্রিদিব রায়। নুরুল আমিন সাহেব মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানের পক্ষ নেন ও সেখানেই থেকে যান। জেনারেল ইয়াহিয়া খান তাকে ১৯৭১ সালের ৬ ডিসেম্বর প্রধানমন্ত্রী নিযুক্ত করেন।
যুদ্ধে পাকিস্তান হেরে যাওয়ার পর যখন ভুট্টো প্রেসিডেন্ট ও চীফ মার্শাল ল’ এডমিনিস্ট্রেটর নিযুক্ত হন তখন ২২ ডিসেম্বর নুরুল আমিনকে ভাইস প্রেসিডেন্ট হিসাবে নিয়োগ দেয়া হয়। ১৯৭৪ সালের ৩ অক্টোবর তিনি পিন্ডিতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেন। জুলফিকার আলী ভুট্টোর নির্দেশে তাকে পূর্ণ রাষ্ট্রীয় মর্য়াদায় দাফন করা হয় জিন্নাহ’র মাজার এলাকায়। তার কবরগাত্রেও মার্বেল পাথরে বাংলা ভাষায় লেখা!
আমরা সবাই এনিয়ে নিজেদের মধ্যে আলাপ করছিলাম। সবারই অবাক করা অবস্থা। একমাত্র সাবেক মন্ত্রী আনোয়ার জহিদ ছাড়া কেউই আগে জানতেন না পাকিস্তানে বাংলা বর্ণমালার উপস্থিতির কথা। মাজার কর্তৃপক্ষের যে কর্তা সাথে ছিলেন তিনি এব্যাপারে জানালেন যে, বাংলা ভাষা ওইসব কবরগাত্রে রাখা তাদের সরকারি সিদ্ধান্ত, যা অপরিবর্তনীয় । বাংলাদেশ স্বাধীন হওয়াার পর ভুট্টোর নেতৃত্বে একটি মিটিং হয়েছিল এনিয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য। অনেকেই বাংলা মুছে ফেলার উপদেশ দিয়েছিলেন। ভুট্টো রাজী হননি। পরবর্তি সব সরকার সেটা মেনে চলেছেন।
আরেকটা মজার তথ্যও জানলাম সেখানে। জিন্নাহ’র মাজার হলো বিশ্বের একমাত্র এলাকা যেখানে তার কবরগাত্রের পাশে বছরের প্রতিদিন চব্বিশ ঘন্টা কোরআন পাঠ হয়। আজ পর্য়ন্ত এক সেকেন্ডের জন্যও তা বন্ধ হয়নি। জিন্নাহ’র মাতৃভাষাও উর্দু ছিল না। তিনি ভালো করে উর্দুতে কথা বলতে পারতেন না। বেশিরভাগ বক্তৃতা ইংরেজিতে দিতেন। পাকিস্তানের মাত্র ১০ ভাগের মতো মানুষের মাতৃভাষা হলো উর্দু। বিভিন্ন জাতি গোষ্ঠি তাদের মধ্যে যোগাযোগের জন্য উর্দু শিখে থাকে । এজন্য ওটা সেদেশে রাষ্ট্রভাষা। কিন্তু মনে খটকা তা থেকেই গেল। জিন্নাহ কেন সংখ্যাগরিষ্ঠের ভাষাকে মূল্যায়ন করেননি? তার ওই ভুলটিই পাকিস্তান রাষ্ট্রের ভিত্তিকে নড়বড়ে করে দেয়। এছাড়া পাকিস্তান সৃষ্টি করেছিল যে দল সেই মুসলিম লীগের জন্মও তো ঢাকায়। পাকিস্তান তৈরিতে অনুষ্ঠিত গনভোটে শতাংশের হারে সবচেয়ে বেশি ভোট দিয়েছিল সেসময়ের পূর্ব বাংলার মানুষ। সে হিসাবেও তো বাংলাকে প্রাধিকার দেয়ার কথা ছিল। এসব চিন্তার মধ্যেই লক্ষ্য করলাম যে একদল মুসল্লী কোরআন পাঠ করছেন একদিকে বসে। এছাড়া পাকিস্তান সশস্ত্রবাহিনীর একটি দল পালা করে ওখানে পাহারা দেয়।
দ্বিতীয় বার ওই মাজার এলাকায় যাই ২০০৬ সালের নভেম্বরে। তখন সেখানে দায়িত্বে ছিলেন একজন অবসরপ্রাপ্ত মেজর। তিনি একসময় পূর্ব পাকিস্তানে কাজ করেছেন। আজ তার নাম ভুলে গেছি। ঐ কর্মকর্তা আমাদের সফরকারি দলকে সিড়ি দিয়ে নীচে নিয়ে গেলেন। উপরে যেখানে জিন্নাহ’র মাজার হিসাবে কবর তৈরি করা সেটা হলো প্রতীকী। আসল কবল হলো ওর নীচে। সেখানে সাধারনত কাউকে যেতে দেয়া হয় না বিশেষ ব্যবস্থা ছাড়া। মূল কবরটির পাশে নিয়ে ঐ কর্তা আমাদের নাতিদীর্ঘ একটা লেকচার দিলেন। সেখানে আবার জিন্নাহ’র ব্যক্তিগত গাড়িসহ ব্যবহৃত নানা জিনিসপত্র নিয়ে একটি মিউজিয়াম রয়েছে। আগেরবার সেটা দেখা হয়নি। ভারতীয় উপমহাদেশের ইতিহাসের সুস্পষ্ট ছায়া ওই জাদুঘরে।জিন্নাহ’র মাজার এলাকা দেখার সময় একটি কথাই মনে হয় যে তিনি ১৯৪৮ সালে উর্দুকে রাষ্ট্রভাষা করার যে আহবান জানিয়েছিলেন সেটার সাথে তার কবরগাত্রের বাংলা বর্ণমালার সংযুক্তি কতোই না বিস্ময়ের। তিনি হয়তো বুঝতেও পারেননি একসময় তার কবরে চিরদিনের জন্য পূর্ব পাকিস্তানের বাঙালিদের ভাষা আস্টেপৃষ্ঠে জড়িয়ে যাবে। তার ভুলের প্রায়শ্চিত্ত কি বলা যায় এটাকে?
লাহোরের মিনার ই পাকিস্তানে শের ই বাংলা:
মিনার ই পাকিস্তান হলো পাকিস্তানের জাতীয় স্বাধীনতা স্তম্ভ। লাহোরের প্রাণকেন্দ্রে। আইয়ুব খানের আমলে এই মিনার তৈরি করা হয়। শের ই বাংলা এ কে ফজলুল হক তার ঐতিহাসিক লাহোর প্রস্তাব ঠিক ওই স্থানেই উপস্থাপন করেছিলেন। ওইটাই পাকিস্তার রাষ্ট্রের ভিত্তি বলে তারা মনে করে ও শের ই বাংলার লাহোর প্রস্তাবকে স্মরণ করে বানিয়েছে মিনার ই পাকিস্তান।
২০০৮ সালে পরিবার নিয়ে ঘুরতে গিয়েছিলাম কাজের ফাকে। সকালে যখন গেট দিয়ে মিনার ই পাকিস্তান এলাকায় ঢুকছি তখন আমার ছেলে চিৎকার দিয়ে বলে উঠলো- আব্বু দেখো শের ই বাংলার ছবি! তাই তো! ঢোকার মুখে প্রথমেই এ কে ফজলুল হকের ছবি। তারপর জিন্নাহ ও অন্যান্যদের। অবাকই হলাম। অবশ্য পাকিস্তান তাদের জাতীয় দিবস ২৩ মার্চ পালন করে শের ই বাংলার লাহোর প্রস্তাব উত্থাপনের দিনকে সামনে রেখে। তাই অবাক হয়েও অবাক হলাম না!
মূল মিনারে গিয়ে অবশ্য অবাক হয়েছি, এটা আশা করিনি। কেউ কখনো আমাকে বা আমাদের এই তথ্য জানায়নি। পাকিস্তানীরাও কখনো বাংলাদেশে এসব প্রচার করেনি! মিনারে লাহোর প্রস্তাব তিন ভাষায় লেখা। বাংলা,উর্দু ও ইংরেজিতে। পাকিস্তানীরা অবশ্য লাহোর প্রস্তাবকে ‘পাকিস্তান প্রস্তাব’ বলে থাকে। একটা ম্যাপও আঁকা রয়েছে মিনার গাত্রে। ওতে শের ই বাংলা যে ভারতের পূর্ব পাশে পূর্ব বাংলা (বর্তমান বাংলাদেশ), পশ্চিম বাংলা ও আসাম নিয়ে বৃহত্তর বাংলার কথা বলেছিলেন সেটাও আছে। আমি দাড়িয়ে পুরোটা পড়লাম। শিহরিত হলাম বাংলা বর্ণমালা দেখে। মন চলে গেল ১৯৪০ সালে। মনে হচ্ছিল বাংলার বাঘ এ কে ফজলুল হক ওখানে দাড়িয়ে ভরাট গলায় হাজার হাজার মানুষের সামনে তার প্রস্তাব উত্থাপন করছেন। স্টেজে বসে আছেন জিন্নাহসহ মুসলিম লীগের প্রায় সব নেতা।
ঐতিহাসিক এক স্থানে দাড়িয়ে আমরা সবাই ছবি তুললাম। বাংলায় লেখা লাহোর প্রস্তাবের সামনেও ছবি নিলাম বেশ কয়েকটি। অভিজ্ঞতার খাতায় যুক্ত হলো আরো কয়েক পাতা। কি বিচিত্র এই বিশ্ব?
পাকিস্তান ভেঙ্গে গেছে।সঙ্গতকারনেই ভেঙ্গেছে। গনতন্ত্রহীনতা, শোষন ও উচুঁ নাকের মানসিকতার কাছে হেরেছে একতা। বাংলাদেশ গর্বিত স্বাধীন রাষ্ট্র। আমিও গর্বিত পাকিস্তানে বাংলা দেখে। তারা কি কারনে এখনো রেখেছে তা তো আগেই বলেছি। অনেক পাকিস্তানীকে জিজ্ঞেসও করেছি। তারা প্রায় সবাই বলেছেন, ওটা তো ইতিহাস। শের ই বাংলা তো ইতিহাস। বাংলা ভাষাও আমাদের ইতিহাসের অংশ। কিন্তু সেটা যদি তারা সেই শুরুতে বুঝতো!
[এই লেখাটি আমার প্রকাশিতব্য একটি বইয়ের অংশ…]

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম