1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
গোবিন্দগঞ্জে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেলেন ধর্মীয় সভার নামে ২২ কোটি টাকা আত্মসাত মামলার ৫ আসামি - দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ২০ মে ২০২৪, ০১:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
মাগুরায় মহানবী (সাঃ)কে নিয়ে কুটুক্তি করায় দুটি বাড়িতে আগুন! সংঘর্ষে পুলিশ ও সাংবাদিকসহ আহত অর্ধশতাধিক শেষ সময়ে রাত -দিন এক করে প্রার্থীরা বাড়ি গিয়ে ভোট প্রার্থনা করছেন । অন্যদিকে বিএনপি ভোট বর্জনের লিফলেট বিতরণে মরিয়া হয়ে উঠেছেন চৌদ্দগ্রামে বজ্রপাতে মাটিকাটার শ্রমিক নিহত প্রক্টরের অপসারণের দাবিতে কুবি শিক্ষকের পাশে এবার সহকর্মীরা চন্দনাইশে বৌদ্ধ পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক নিবু বড়ুয়ার উপর হামলার প্রতিবাদে মানববন্ধন  নির্বাচনী ইশতেহার ঘোষণা করলেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী সোহাগ দাবি আদায়ের লক্ষ্যে দশম দিনের মতো কুবি শিক্ষকদের অবস্থান তিতাসে ওমান প্রবাসীর বিরুদ্ধে মিথ্যা অপবাদ দিয়ে অপপ্রচারের অভিযোগ বাংলাভাষাকে ধ্রুপদী ভাষা ঘোষণার দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি পেশ – Mengenal Lebih Dekat Slot Fortune Dragon

গোবিন্দগঞ্জে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেলেন ধর্মীয় সভার নামে ২২ কোটি টাকা আত্মসাত মামলার ৫ আসামি

আনোয়ার হোসেন শামীম গাইবান্ধা
  • আপডেট টাইম : সোমবার, ২২ নভেম্বর, ২০২১
  • ১৪৩ বার

আগামি ২৮ ডিসেম্বর গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার ১৬টি ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনে চেয়ারম্যান পদে রোববার (২১ নভেম্বর) আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চুড়ান্ত করা হয়েছে। আওয়ামী লীগের দলীয় প্রার্থী মনোনয়ন বোর্ড এই ঘোষণা দেয়। মোট ১৬ জন প্রার্থীর মধ্যে ধর্মীয় সভার নামে ২২ কোটি টাকা আত্মসাতের ঘটনায় দুদকের দায়ের করা মামলার পাঁচজন আসামি রয়েছেন।

এই পাঁচজন হলেন, কামদিয়া ইউনিয়নে উপজেলা আওয়ামী লীগের সদস্য মোশাহেদ হোসেন চৌধুরী, শাখাহারে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি তাহাজুল ইসলাম, রাজাহারের উপজেলা আওয়ামী লীগের সদস্য আবদুল লতিফ সরকার, দরবস্তে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক শরিফুল ইসলাম ও শিবপুরের উপজেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক সেকেন্দার আলী মন্ডল। দরবস্তে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক শরিফুল ইসলাম মুঠোফোনে বলেন, তাঁর বিরুদ্ধে মামলা হতে পারে। কিন্তু অপরাধ তো প্রমানিত হয়নি। মামলার প্রভাব নির্বাচনে পড়বে না।

রোববার (২১ নভেম্বর) সন্ধ্যায় দলীয় মনোনয়ন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন গোবিন্দগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সাংসদ আবুল কালাম আজাদ। তিনি বলেন, আওয়ামী লীগের দলীয় প্রার্থী মনোনয়ন বোর্ড এই সিদ্ধান্ত নেয়। মামলার আসামিদের মনোনয়ন দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, তারা তো এখনো দোষী সাবাস্ত হননি।

এ ছাড়া উপজেলার অবশিষ্ট ১১টি ইউনিয়নে যারা আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন, তারা হলেন, সাপমারা ইউনেয়নে শামীম রেজা মন্টু, কাটাবাড়িতে জোবায়ের হাসান শফিক মাহমুদ গোলাপ, গুমানিগঞ্জে মানিক মিয়া, তালুককানুপুরে মাসুদ রানা, ফুলবাড়িতে শান্তুনা কুমার দেব, নাকাইহাটে মকছেদুল আমিন রিপন, হরিরামপুরে জাহেদুল ইসলাম বাদল, রাখালবুরুজে নুরজাহান বেগম, মহিমাগঞ্জে মুন্সি রেজানুর রহমান, কোচাশহরে আবু সুফিয়ান, শালমারায় আনিছুর রহমান।
গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় এক অর্থবছরই ২ হাজার ২৫৩টি ধর্মীয়সভা অনুষ্ঠিত দেখানো হয়। এসব সভার অনুকূলে বরাদ্দ হয় ৫ হাজার ৮২৩ মেট্রিকটন চাল। যার মুল্য ২২ কোটি ৩ লাখ ২১ হাজার ৫৯০ টাকা। বরাদ্দ দেয় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর। এক অর্থবছরে এতোগুলো সভা যুক্তিসঙ্গত নয়। জাল কাগজপত্র তৈরি করে সম্পন্ন চাল আত্মসাতের ঘটনা ঘটে। এসব অভিযোগে চলতি বছর ২৬ আগষ্ট মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলায় ওই পাঁচজন দলীয় প্রার্থীসহ ১৯জনকে আসামি করা হয়।

দুদক রংপুর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারি পরিচালক মো. হোসাইন শরীফ বাদী হয়ে তাঁর কার্যালয়ে মামলাটি দায়ের করেন। হোসাইন শরীফ বলেন, ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় মামলাটি রুজু করা হয়। তিনি বলেন, দুদকের অনুসন্ধানে আত্মসাতের সত্যতা পাওয়া যায়। তাই প্রধান কার্যালয়ের নির্দেশে মামলাটি দায়ের করা হয়েছে। তিনি বলেন, প্রাথমিক তদন্তে আত্মসাতের সত্যতা মিলেছে। মামলার তদন্ত চলছে।

ওই মামলার অবশিষ্ট ১৪ আসামি হচ্ছেন বর্তমান আওয়ামী লীগ দলীয় উপজেলা চেয়ারম্যান ও তৎকালীন মহিমাগঞ্জ ইউপি চেয়ারম্যান আবদুল লতিফ প্রধান, গোবিন্দগঞ্জের প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) জহিরুল ইসলাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান (তৎকালীন) আকতারা বেগম, কাটাবাড়ির রেজাউর করিম, সাপমারার শাকিল আহম্মেদ, তালুককানুপুরের আতিকুর রহমান, নাকাইয়ের আবদুল কাদের প্রধান, রাখালবুরুজের শাহদাত হোসেন, ফুলবাড়ীর আবদুল মান্নান মোল্লা, গুমানীগঞ্জের শরীফ মোস্তফা জগলুল রশিদ, কামারদহের (তৎকালীন) শরিফুল ইসলাম, কোচাশহরের মোশাররফ হোসেন, শালমারার (তৎকালীন) আমির হোসেন এবং গোবিন্দগঞ্জ পৌরসভার কাউন্সিলর (তৎকালীন) গোলাপী বেগম।

মামলার বিবরণে উল্লেখ করা হয়, ২০১৬-১৭ অর্থবছরে উপজেলায় ২ হাজার ২৫৩টি ধর্মীয়সভা অনুষ্ঠিত দেখানো হয়। আসামিরা পরস্পর যোগসাজসে জালিয়াতির আশ্রয় নেন। তারা ওই সংখ্যক ধর্মীয়সভা অনুষ্ঠিত দেখিয়ে প্রকল্প বাস্তবায়ন সংক্রান্ত জাল কাগজপত্র সৃজন (ভুয়া প্রকল্প সভাপতি দেখিয়ে) করেন। প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন সংক্রান্ত কাগজপত্রে সকল সদস্যদের সই একই প্রকৃতির এবং একই হাতের লেখা।

বিবরণে বলা হয়, তৎকালীন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ২ হাজার ২৫৩ জন প্রকল্প সভাপতির অনুকুলে ৫ হাজার ৮২৩ মেট্রিকটন চাল সরবরাহে ডিও ইস্যু করেন। পরে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান, পৌরসভার মহিলা কাউন্সিলর তাদের ইউনিয়ন বা ওয়ার্ডে ধর্মীয় অনুষ্ঠান বাস্তবায়ন হয়েছে মর্মে প্রত্যায়ন দেন। এভাবে ৫ হাজার ৮২৩ মেট্রিক টন চাল আত্মসাতের ঘটনা ঘটে।

মামলার বিবরণে আরও উল্লেখ করা হয়, উপজেলার গোলাপবাগ, কামদিয়া ও মহিমাগঞ্জ খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তারা চাল সরবরাহকালে বিলি আদেশের তৃতীয় কপিতে প্রকল্প সভাপতিদের ভুয়া সই গ্রহণপূর্বক চাল সরবরাহ দিয়েছেন। বিলি আদেশের তৃতীয় কপিতে প্রকল্প সভাপতিদের যেসব সই রয়েছে, তা একই প্রকৃতির এবং একই হাতের লেখা। এতে প্রতীয়মান হয় যে, প্রকল্প বাস্তবায়ন সংক্রান্ত জাল কাগজপত্র সৃজনের মাধ্যমে ৫ হাজার ৮২৩ মেট্রিন টন চাল উত্তোলন করে আত্মসাতের ঘটনা ঘটে। যার মুল্য ২২ কোটি ৩ লাখ ২১ হাজার ৫৯০ টাকা।

জেলা ত্রাণ কার্যালয়ের একটি সুত্র জানায়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের আওতাধীন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর। এই অধিদপ্তর ধর্মীয়সভায় আগত ব্যক্তিদের খাবার বাবদ ৫ হাজার ৮২৩ মেট্রিকটন চাল বরাদ্দ দেয়। ২০১৭ সালের জুনে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে ২ হাজার ২৫৩টি প্রকল্পের অনুকুলে এই বরাদ্দ দেওয়া হয়। একই সালের ২১ থেকে ২৮ জুন গাইবান্ধা জেলা প্রশাসকের কার্যালয় থেকে ১৭টি স্মারকপত্রের মাধ্যমে চালের উপ-বরাদ্দ দেওয়া হয়।
এনিয়ে গত ২৬ সেপ্টেম্বর বিভিন্ন গণমাধ্যমে একটি প্রতিবেদন প্রকাশ হয়।

বাংলাদেশের ওয়ার্কার্স পাটি গোবিন্দগঞ্জ উপজেলা সভাপতি এম এ মতিন মোল্লা বলেন, বর্তমান সরকার টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর দুর্নীতিতে ‘জিরো টলারেন্স নীতি’ ঘোষণা করেছিলেন মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা। কিন্তু দুর্নীতির মামলায় অভিযুক্ত এমন ব্যক্তিদের মনোনয়ন দেয়া সরকারের নীতির সাথে সাংঘর্ষিক। একদিকে ‘জিরো টলারেন্স’ ঘোষণা, অন্যদিকে দুর্নীতিবাজদের মনোনয়ন দেয়া- দুটো একইসঙ্গে চলতে পারে না। শুধু অভিযুক্ত বললে ভুল বলা হবে, পুরো গোবিন্দগঞ্জবাসী জানে, ওই মামলা সত্য মামলা। দুর্নীতি হয়েছে সেটাও সত্য। ওই সময়, অর্থাৎ ২০১৭ সালের মাঝামাঝিতে এক চেয়ারম্যান দুটো চেয়ার কোচ ও শহরে জমি কিনেছিলেন। আরেকজন শহরে আলিশান বাড়ি করেছেন, শ্বশুরবাড়ির এলাকায় জমি কিনেছেন। এটা সবাই জানে। শুধু সময়ের অপেক্ষা। দোষীরা চিহ্নিত হবেই। গোবিন্দগঞ্জ বাংলাদেশের সম্ভাবনাময় উপজেলা। ১৭ ইউনিয়ন, ১ পৌরসভা। ধনসম্পদের প্রাচুর্য রয়েছে। গুটিকয়েক দুর্নীতিবাজদের কারণে গোবিন্দগঞ্জের উন্নয়ন থেমে থাকতে পারে না। যেসব কর্মকর্তারা দুর্নীতির সাথে আপস করেন না, তাদেরকে এখানে থাকতেও দেয়া হয় না। মিথ্যা ও অযৌক্তিক অভিযোগ তুলে তদবির করে সরিয়ে দেয়া হয়। আওয়ামী লীগ বঙ্গবন্ধুর দল, মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দল। এ দল দুর্নীতিবাজদের মদদ দিতে পারে না। নিশ্চয়ই ভুল তথ্য উপস্থাপন করে মনোনয়ন দেয়া হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে সঠিক তথ্য উপস্থাপন করলে তিনি মনোনয়ন দিতেন না।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম