1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
নিজেদের অপকর্ম ঢাকতে মানববন্ধন ও সমাবেশ লালমনিরহাটের সীমান্তপথে আসছে মাদক ও ভারতীয় গরু - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে ভেলাজান আনছারিয়া ফাজিল মাদ্রাসা আদালতের নির্দেশ অমান্য করে নিয়োগ পরীক্ষা ! হক কমিটির উদ্যোগে রাউজানে প্রচন্ড তাপদাহের মধ্যে পথচারী ও শ্রমজীবি মানুষের শরবত বিতরন তিতাসে তীব্র তাপদাহে পানি ও খাবার স্যালাইন বিতরণ করলেন মু. দেলোয়ার হোসেন পলাশ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে তীব্র তাপপ্রবাহের মধ্যেই গাছ কেটে সাবাড় করছে বন বিভাগ রাউজানে প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ঠ- পথচারীদের জন্য সুপেয় পানির ব্যবস্থা রাউজানে গাছ কাটতে গিয়ে এক শ্রমিকের মৃত্যু ঠাকুরগাঁওয়ে বৃষ্টির পানির প্রত্যাশায় বিশেষ নামাজ আদায় রাজধানীতে এক আলোচনা সভায় বাংলা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দেশ্যে বাংলা কলেজ প্রতিষ্ঠা হয়েছিল, তাই বাংলা কলেজ কে বিশ্ববিদ্যালয় রূপান্তরের  দাবী ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে উপজেলা পরিষদ নির্বাচনে চাচা ও বাবা-ছেলে লড়াই ! ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি !

নিজেদের অপকর্ম ঢাকতে মানববন্ধন ও সমাবেশ লালমনিরহাটের সীমান্তপথে আসছে মাদক ও ভারতীয় গরু

১১ মাসে বিএসএফ’র গুলিতে নিহত ৭ ও আহত ২জন এবং ৬ জনের লাশ ফেরত পায়নি স্বজনরা (১৭তম পর্ব)

লাভলু শেখ, হাতীবান্ধা থেকে ফিরে।।
  • আপডেট টাইম : শনিবার, ২৭ নভেম্বর, ২০২১
  • ১৯৬ বার

লালমনিরহাটে নিজেদের অপকর্ম ঢাকতে চোরাকারবারীদের মানববন্ধন ও সমাবেশ। এলাকাবাসীর মাঝে হাস্যকর সৃষ্টি। জানা গেছে, বিএসএফ’র নির্যাতন ও গুলি উপেক্ষা করে লালমনিরহাটের ১১টি সীমান্ত পথ দিয়ে অবাধে দেশে আসছে ভারতীয় গরু ও মাদকদ্রব্য। অর্থের লোভে যুব সমাজের একটি বড় অংশ জড়িয়ে পড়েছে সীমান্ত অপরাধে। লালমনিরহাটের ৫ উপজেলার সীমান্তপথে গড়ে উঠেছে চোরাচালানের শক্তিশালী সিন্ডিকেট। বিজিবি’র ৩ টি ব্যাটালিয়ন ইউনিট কাজ করলেও ঠেকানো যাচ্ছে না সীমান্ত অপরাধ। বিএসএফ’র গুলিতে নিহত ৬ জনের লাশ আজও ফেরত পায়নি স্বজনরা।
সংশ্লিষ্টসূত্র জানিয়েছেন, সীমান্তবর্তী এ জেলার ২শ ৮৪ কিলোমিটার সীমান্তপথের ৫৪ কিলোমিটার অংশে কাটাতারের বেড়া নেই। সীমান্তে অপরাধ ঠেকাতে বাংলাদেশ বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি) ৩টি ইউনিট ১৫, ৫১ ও ৬১ ব্যাটালিয়ন কাজ করছেন এরপরও নিয়ন্ত্রণে আসছে না সীমান্তপথে গরু ও মাদক পারাপারসহ অন্যান্য চোরাচালান। অর্থের লোভে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) এর হাতে আটক, নির্যাতন ও গুলিতে হত্যার ঘটনার পরেও সীমান্তে অপরাধীরা থামছে না। এদিকে জেলার বিভিন্ন সীমান্ত পথে গত ১১মাসে গরু আনতে গিয়ে বিএসএফ’র গুলিতে মোট ৭জন নিহত হয়েছে। ২জন গুলিতে আহত হয়ে দুর্বিসহ জীবনযাপন করছে। নিহতের ৭জনের মধ্যে একজনের লাশ ফিরত দিয়েছে বিএসএফ। কিন্তু জেলার আদিতমারী উপজেলার সীমান্তপথে ১জন ও পাটগ্রাম সীমান্তপথে ৩জন এবং চলতি মাসের গত ১২ নভেম্বর কালীগঞ্জ উপজেলার বুড়িরহাট সীমান্তপথে ২জন গরু আনতে গিয়ে বিএসএফ’র গুলিতে নিহতের লাশ এখনও ফেরত পায়নি স্বজনরা। লাশ ফেরতের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে গ্রামবাসী ও পরিবারের স্বজনরা।
সূত্র জানায়, হাতীবান্ধা উপজেলার বহুল আলোচিত দইখাওয়া সীমান্তের বাসিন্দা হুন্ডী মাইদুল ইসলাম, আমিনুর রহমান, রবিউল ইসলাম ওরফে রবি ও ছাদিকুল ইসলামের গড়ে উঠেছে একটি শক্তিশালী ৪০ সদস্যের সিন্ডিকেট। ওই সিন্ডিকেট সীমান্তে কাঁটাতারের বেড়ার ওপর দিয়ে বাঁশের চরকি দিয়ে গরু পারাপার করে এবং কোনো কোনো সময় চোরা পথে ভারতীয় গরুর সাথে গাঁজা, ফেন্সিডিল ও ইয়াবার বড় বড় চালান পাচার করে আসছে। এসব মাদকদ্রব্য বাংলাদেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হচ্ছে। এছাড়াও হুন্ডী ব্যবসা, স্বর্ণ ব্যবসা, মানব ও অস্ত্র পাচারের সাথেও জড়িত ওই সিন্ডিকেটটি তারা নিজেদের অপকর্ম ঢাকতে শনিবার দুপুরে স্থানীয় দইখাওয়া বাজার সংলগ্ন এলাকায় মানববন্ধন ও সমাবেশ করেছে হুন্ডী মাইদুল ইসলাম গং। এ সমাবেশে তারা নিজেদেরকে নির্দোষ দাবী করে। কিন্তু হুন্ডী মাইদুল ইসলাম গং এর নেতৃত্বে ওই সমাবেশ ও মানববন্ধন করায় এলাকা জুড়ে হাস্যকরের সৃষ্টি হয়েছে। একাধিক এলাকাবাসী জানান, ১ থেকে ২ হাজার টাকার বিনিময়ে বহিরাগত কিছু লোক ভারা করে এনে মানববন্ধন ও সমাবেশ করার ঘটনায় এলাকা জুড়ে তোলপাড়ের সৃষ্টি হয়েছে। এলাকাবাসী জানান, হুন্ডী মাইদুল ইসলাম গং তাদের নিজেদের অপকর্ম ঢাকতে এসব আয়োজন করেছে। যা এলাকার সচেতন মহল ঘৃণাভরে দেখছেন। উক্ত মাদক চোরাকারবারী সিন্ডিকেটের বিরুদ্ধে এলাকার একটি সচেতন মহল স্বরাষ্ট্রমন্ত্রীসহ আইনশৃঙ্খলাবাহিনীর উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট লিখিত অভিযোগ করলে সংশ্লিষ্ট দপ্তরগুলো থেকে দফায় দফায় তদন্ত শুরু হয়েছে। গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা জানান, হুন্ডী মাইদুল ইসলাম গং চোরাকারবারীর মাধ্যমে কোটি কোটি টাকার অবৈধ পথে মালিক বনে যাওয়ার চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। সে মোতাবেক তদন্ত প্রতিবেদনও প্রেরন করেছেন। শীঘ্রই ওই মাদক সিন্ডিকেটের হোতারা আইনের আওতায় আসবে বলে তিনি জানান। অভিযোগ উঠেছে দইখাওয়া সীমান্তের বিজিবি ক্যাম্পে কর্মরত কমান্ডার ও হাবিলদার এর প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে ওই সিন্ডিকেট সীমান্তে এসব চোরাকারবারী কর্মকান্ড করে আসছে। প্রতি রাতে গরু পারাপারের ফলে সীমান্ত এলাকার ফসলের ব্যাপক ক্ষতি হয়। কৃষকরা জানান, বছরে প্রায় ৩ কোটি ৬৫ লক্ষ টাকার ফসলের ক্ষতি সাধিত হয়। এসংক্রান্ত ধারাবাহিক প্রতিবেদন একাধিক গণমাধ্যমে প্রকাশ হওয়ায় এলাকাবাসী ও কৃষকদের মাঝে স্বস্থি ফিরে এসেছে। তারা অবিলম্বে হুন্ডী মাইদুল ইসলাম গংকে গ্রেফতারের দাবী জানিয়েছেন। চোরাকারবারীরা এতোটাই প্রভাবশালী যে তাদের ভয়ে ক্ষতিগ্রস্থ কৃষকরা মুখ খুলতে চায় না। এদিকে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম ইউনিয়নের জনৈক এক চেয়ারম্যান কয়েকজন সহযোগী নিয়ে তৈরী করেছেন একটি ‘চোরাকারবারী গ্রুপ’ নামে একটি চোরাচালান সিন্ডিকেট। ওই সিন্ডিকেট দীর্ঘদিন থেকে চোরাই পথে আসা গরুর স্লিপ বানিজ্য ও সীমান্তে চোরাচালান বাণিজ্য করে আসছে। গরু পাচারের নিরাপদ রুট নামে পরিচিত দহগ্রাম সীমান্ত দিয়ে ভারত থেকে ওই সিন্ডিকেটের সদস্যরা বছরের পর বছর গরু পাচার করে হয়েছে কোটি টাকার মালিক। ওইসব গরুর স্লিপ দিয়ে প্রতি গরুরহাটে আয় করছে লাখ লাখ টাকা। ওই গ্রুপ সিন্ডিকেট এখন দহগ্রাম সীমান্ত এলাকায় ‘চোরাকারবারী সাম্রাজ্যে’ পরিণত হয়েছে। ওই সিন্ডিকেটের সদস্যদের রয়েছে ভারত-বাংলাদেশ ২ দেশেরই ভোটার এনআইডি কার্ড। এদিকে হাতীবান্ধা উপজেলার চামটারহাট সীমান্ত এলাকা থেকে পুলিশ ও বিজিবি’র যৌথ অভিযানে ২৬টি মটর সাইকেল ও ১১টি করিডরবিহীন ভারতীয় গরু আটক করেছে। অজ্ঞাত কারনে অভিযানের খবর জানতে পেরে গরু ও মটর সাইকেল রেখে পালিয়ে যায় চোরাকারবারীরা।
অনুসন্ধানে জানা যায়, সীমান্তের ১১টিরও বেশি পয়েন্ট দিয়ে প্রতিরাতে গরু পারাপার করে শতাধিক চোরাকারবারী সিন্ডিকেট। আর গরুর সাথে সীমান্ত পেড়িয়ে দেশে আসে মাদকের বড় বড় চালান। স্থানীয় জনপ্রতিনিধি, প্রভাবশালী ব্যক্তি ও রাজনৈতিক নেতার মদদে বিজিবির কতিপয় অসাধু সদস্যদের ম্যানেজ করে এক শ্রেনীর ব্যক্তিদের মাধ্যমে চোরাকারবারীরা সিন্ডিকেট তৈরী করেছে। নাম প্রকাশে অনিচ্ছিুক সীমান্তের বাসিন্দারা জানান, কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের খামারভাতী গ্রামের বাসিন্দা বিএসএফ এর গুলিতে নিহত জয়নালের পুত্র আনারুল ও মৃত তছলিম উদ্দিনের ছেলে আলো এর নেতৃত্বে সীমান্তপথে প্রতিরাতে গরু ও মাদক পারাপার হচ্ছে। আর এসব গরু স্থানীয় দইখাওয়া, চাপারহাট ও দুরাকুটি হাটে প্রকাশ্যে বিক্রি হচ্ছে। গরুর করিডোর না হওয়ায় সরকার বছরে কোটি কোটি টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। সরেজমিন কয়েকটি সীমান্ত ঘুরে দেখা যায়, দিনের বেলায় কৃষি কাজের নাম করে ভারতীয়রা যেমন বাংলাদেশে প্রবেশ করছে। তেমন বাংলাদেশীরাও ভারতের অভ্যন্তরে প্রবেশ করছে। এসব লোকের অনেকের কাছে রয়েছে দু’দেশের জাতীয় পরিচয়পত্র। প্রকাশ্যে গাঁজা, ফেন্সিডিল, ইয়াবা ও হিরোইনসহ বিভিন্ন প্রকার মাদকদ্রব্য পারাপার করছে তারা। আবার কেউ কেউ গরুর ঘাস সংগ্রহের নামে ঘাসের বস্তার ভিতরে নেশা জাতীয় দ্রব্য পারাপার করছে। মাদক ব্যবসায়ীরা ২ দেশের জাতীয় পরিচয়পত্র নিয়ে বিভিন্ন অপরাধের সাথে জড়িত হয়ে চোরাই পথ দিয়ে ভারতে গিয়ে অবস্থান করছে।
এ ব্যাপারে লালমনিরহাট ১৫ ব্যাটলিয়নের অধিনায়ক লে. কর্ণেল এস এম তৌহিদুল আলম জানান, সীমান্ত অপরাধ নিয়ন্ত্রণে বিজিবি’র কঠোর নজরদারী ও জোর তৎপরতা রয়েছে। আর যারা গুলিতে নিহত হয়েছে। তারা নানা অপকর্মের সাথে জড়িত। তবে জনসচেতনতা বৃদ্ধি করে সমন্বিতভাবে কাজ করলে সীমান্ত অপরাধ কমে আসবে। আর এজন্য তিনি জনপ্রতিনিধি, সুশীল সমাজ ও স্থানীয় সচেতন ব্যক্তিদের এগিয়ে আসারও আহ্বান জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম