1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
সীমান্তে আত্মার দিগম্বর - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে ধর্মগড়- কাশিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তার উৎকোচ গ্রহণের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত বাঁশখালীতে সহস্রাধিক গাছ কেটে সাবার করেছে ইউপি চেয়ারম্যান, বনবিভাগ জব্দ করেছে ২০০ টুকরা! শ্রীপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পানি বিতরণ পৌর মেয়রের বিরুদ্ধে টোলের টাকা জমা না দিয়ে আত্মসাতের অভিযোগ প্রচণ্ড তাপদাহে নোয়াখালী পুলিশ সুপারের বিশুদ্ধ পানি ও জুস বিতরণ নবীনগরে উপজেলা কমিউনিস্ট পার্টির দ্বাদশ সম্মেলন অনুষ্ঠিত বাঁশখালী সামুদ্রিক মৎস্য আহরণকারী বিহিন্দী জাল বোট মালিক সমিতির কমিটি গঠন নবীনগরে সহজ ও ঝামেলাহীন সেবা দিয়ে যাচ্ছে ডাচ্-বাংলা ব‍্যাংক ফাস্ট ট‍্র‍্যাক সাংবাদিকদের কটুক্তি ও মামলার হুমকির প্রতিবাদে সৈয়দপুর প্রাণী সম্পদ কর্মকর্তার বিরুদ্ধে মানববন্ধন

সীমান্তে আত্মার দিগম্বর

এম এ জব্বার ; সাংবাদিক ও গবেষক।
  • আপডেট টাইম : শুক্রবার, ৫ নভেম্বর, ২০২১
  • ২৬৫ বার

দিগম্বর শব্দটার সাথে আমরা সবাই পরিচিত। কোন ব্যক্তির লজ্জা নিবারণের সর্বশেষ পরিধেয়টুকু যখন কেড়ে নেওয়া হয় তখনই এই শব্দটির প্রয়োগ দেখা যায়। শব্দটি ব্যবহার জাতিগোষ্ঠীর ক্ষেত্রও কম ব্যবহার হয় না। কুৎসিত শব্দের মাধ্যমে লেখা শুরু করার জন্য অগ্রিম ক্ষমা চেয়ে নিচ্ছি। নরপিচাশ ,স্বার্থলোভী,রক্তপিপাসু,জোঁক প্রকৃতির শাসক যে জাতিগোষ্ঠীর ঘাড়ে চেপে বসে থাকে তাদের নাগরিকদের প্রতিমুহূর্তে দিগম্বর হতে হয়। একইভাবে অনধিকার চর্চা, ব্যক্তি ও জাতীয় স্বার্থ রক্ষায় রাষ্ট্রীয় ব্যর্থতা,নতজানু পররাষ্ট্রনীতি ক্ষতিগ্রস্তের রাগ ক্ষোভ,অভিমান রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে বহুবার দিগম্বর করে ছাড়ে।

সিলেটের কানাইঘাট সীমান্তে অমীমাংসিত অবস্থায় চার দিন পড়ে আছে বাংলা মায়ের দুই সন্তানের লাশ, কারো সন্তান, বাবা, কিংবা ভাই ; সর্বোপরি লাল সবুজের পতাকা।
নাগরিকের মৌলিক অধিকার আদায়ে আমরা
চরমভাবে ব্যর্থ। স্বার্থলোভী মনোভাব,রাজনীতি বিমুখ বশ্যতা স্বীকার প্রতিনিয়তঃ আমাদের দ্বারা মানবতাবিরোধী অপরাধ করাচ্ছে। সিংহের জাতি থেকে পুরুষত্বহীন কাপুরুষের জাতিতে পরিণত হয়েছি।,আমরা ফেলানীকে দুইদিন ঝুলিয়ে রেখেছিলাম।এখন আর রয়েল বেঙ্গল টাইগার নই ; শুধুই মেচি বিড়াল।

তোমাদের কে বলেছিল জীবন উৎসর্গ করে স্বাধীনতা এনে দিতে ? বোকার মতো ভিটেমাটি ছেড়ে তর্জন গর্জনে জীবন দিয়েছ ঝুলে থাকো সীমান্তের তারকাঁটায়। আমরা নগর জীবনের শত ব্যস্ততায় রক্ষিতার নাভি প্রদর্শনে ব্যস্ত ; তোমাদের মনে রাখতে পারছিনা। আমরা অট্টালিকায় থেকে অভ্যস্ত ; ক্ষণিকের জন্যও কুঁড়েঘরে দম বন্ধ হয়ে আসে।তোমরা যেই পতাকা বুকে আগলে মজা পেতে ; আমরা সেই পতাকা পদতলে পিষ্ট করে মজা পাই। আমরা নিষ্ঠুর ,পাষণ্ড,বিশ্ববেহায়া দাজ্জাল। আমরা তোমাদের গোর কিংবা শ্মশান কোথাও স্থান দিব না।

তোমাদের কি করে সাহস হলো প্রভুর সীমানায় পা রাখতে ? সুদ্দুর হয়ে ব্রাহ্মণের দিকে তাকালে চোখ তুলে ফেলা হয় সেটা কি তোমাদের জানা ছিল না ? আমরা জিব্বা দিয়ে যেই প্রভুর পা চেটে দেই ; তোমরা তার আঙিনায় পাচন হাতে কেন গেলে ? মনে রেখো আমাদের সান -সৌকত ,বৃত্ত -ভৈরব ,কোন কিছুই জলাঞ্জলি দিয়ে তোমার পক্ষে দাঁড়াতে পারবো না। জানি এতদিনে তোমাদের লাশ কুয়াশায় ভিজে রোদে শুকিয়ে কাঠ হয়ে যাচ্ছে, তোমার মা,স্ত্রী সন্তান দূর থেকে রাত জেগে তোমাকে পাহারা দিচ্ছে। তোমার সবচেয়ে বড় অপরাধ ; তুমি কেন গরীবের ঘরে জন্মালে ?? তুমি যদি ধনীর দুলাল কিংবা প্রভু রাষ্ট্রের হাতি হতে ক্যামেরার ঝলকানিতে তোমার শরীরে সূর্যালোক পড়তে পারত না। হাজার হাজার মানবাধিকার কর্মী ছুটে যেত তোমার পাশে। বিশ্বনেতারা টুইটারে ঝড় তুলতেন তোমাকে নিয়ে। তুমি যে বাংলাদেশ সে কথা আমরা ভুলে গেছি বলেই সর্বত্র প্রতিবাদ বিমুখ।

তোমার আত্মাকে পাঠিয়ে দাও জাতীয় প্রেসক্লাবের সামনে ; দেখো কেউ তোমাকে নিয়ে কথা বলছে কিনা ? তোমার আত্মাকে পাঠিয়ে দাও শেরেবাংলানগরে ;দেখ তোমার গেট পাস জুঁটে কি না! তোমার কথা শুনতে কাকডাকা ভোর থেকে দুপুর অবদি অপেক্ষায় ছিলাম জাতীয় প্রেসক্লাবের সামনে ; ভেবেছিলাম তোমাকে নিয়ে কেউ কথা বলবে ,কিন্তু না কাউকে পেলাম না তোমাকে নিয়ে কথা বলার।
জাতীয় মসজিদে জুমার নামাজ আদায় করলাম ইসলামী দলগুলোর মুখে তোমাদের কথা শোনার জন্য, কিন্তু না কেহই নেই তোমার পক্ষে কথা বলার। এমনকি একজন মুসলিম হিসাবে মোনাজাতেও স্থান হয়নি তোমার। যেই ব্যর্থ রাষ্ট্র মরনের পরে তোমার লাশ কাঁধে তুলে নিল না তার দুর্নীতির ৬৮ হাজার টাকার ঋণ ঠিকই তোমার কাঁধে তুলে দিয়েছে।

তোমরা সুপুরুষ ছেলে বলেই পাকবাহিনীকে হটিয়ে লাল সবুজের পতাকা এনে দিয়েছিলে। সুবর্ণজয়ন্তীতেও নতজানু পররাষ্ট্রনীতিতে ব্রাহ্মণের পদতলে পিষ্ট বাংলার স্বাধীনতা। তোমাদের রক্তে স্বাধীন স্বদেশে আমরাই তোমাদের লাশ শিয়াল কুকুরকে খাওয়াচ্ছি। আমরা নিষ্ঠুর,অমানুষ, মাংসাশী হয়না,আমরা লোভী,আমরা হিজরা,আমাদের পুরুষত্ব বহু আগেই বিক্রি করে দিয়েছি হিন্দুস্থানের কাছে।তোমাদের বিশ্বাস না হলে আত্মাকে পাঠিয় দিগম্বর করলে আমার কথার সত্যতা মিলবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম