1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
প্যারিসে ভিক্ষা দিলে  ৫০%  ডিসকাউন্ট ! - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০১:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
মানিকছড়িতে ইউপিডিএফ (মূল) এর প্রতিবাদ ধর্মঘট ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রকল্পে সঞ্চয়ের টাকা পেলেন ৮০ জন নারী শ্রমিক ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে নির্মাণের ২ বছরের মাথায় ধসে গেল সাড়ে ৩ কোটি টাকার ব্রিজ ! চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত ঠাকুরগাঁওয়ে পুলিশের উদ্যোগে মাদকদ্রব্য উদ্ধার সহ ১১ জন গ্রেপ্তার সৈয়দপুরে ৪ হাজার গছের চারা বিতরণ দায়িত্ব পালন না করেও বেতন নিচ্ছেন মৈশকরম প্রাইমারি স্কুলের দপ্তরি শফি মাগুরায় রাতের আঁধারে বীর মুক্তিযোদ্ধার ঘর পোঁড়ানোর অভিযোগ!!! রাজবাড়ী থেকে কুচাঁ যাচ্ছে দেশের বাইরে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানি ভাষা শ্রেণিকক্ষ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন

প্যারিসে ভিক্ষা দিলে  ৫০%  ডিসকাউন্ট !

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ২৩ জুন, ২০২৪
  • ৩০ বার

আসগর আলী
লেখক, প্যারিস, ফ্রান্স।

দৃষ্টি নান্দনিক স্থাপত্য শিল্পে সাজানো গোছানো  গোটা প্যারিস শহর।  এই শহরে,  বাস স্টেশন,মেট্রো ট্রেন, টিজিভি ও এসএনসিফ’র প্লাটফর্মে, এখানে-সেখানে হাজারো লোক জীবনযাপন করছে তাদের দৈনন্দিন  জীবনে । বিচিত্র এক শহর! আজব এই শহরের মানুষ !
শহরের অনেক ভবঘুরেদের সঙ্গে ভাবের আদান-প্রদানে  আমার মনে হয়েছে যে, তাদের পারিবারিক বন্ধন, পারিবারিক সঠিক শিক্ষা,  পরিচর্যা ও একাকীত্ব,  নাই কোন সামাজিক দায়বদ্ধতা, না থাকাটাই এর জন্য দায়ী ।
এ দেশীয় সংস্কৃতিতে সন্তানদের সঙ্গে পারিবারিক বন্ধন ১৮ বছর পর্যন্ত।
আপতত দৃষ্টিতে  তাকালে মনে হয়, এরা পাগল! কিন্তু কথা বললে, কথা শুনলে বেশ শেখার-জানার ও বোঝার আছে তাদের অনেকের কাছ থেকে। এদের মাঝে উচ্চ শিক্ষিত , ডাক্তর, প্রকৌশলী সমাজের বিভিন্ন শ্রেনীর,     নানান দেশের নানান মানুষ।
প্রত্যহিক জীবনের জন্য এই ভবঘুরেরাই মূলত ভিক্ষাবৃত্তি করে থাকে।

” ফরাসিদেশে ভিক্ষাবৃত্তি এক অদ্ভূত ধরনের তা আমাদের  বাংলাদেশের মতো নয় । এরা অভিনব কৌশল অবলম্বনে সাজসজ্জার মধ্যে দিয়ে ভিক্ষার পসরা সাজান।
আবার মূখে না বলে অধিকাংশ ক্ষেত্রে  এখানে ভিক্ষুরা কাগজে লিখে ভিক্ষা চায় ।
যেমন ধরা যাক, রাস্তার উপর ফুটপাতের ওপর হাটছি এমন সময়  কাগজে বড়ো করে লেখা থাকে ”  aidez-moi, s’il vous plaît. j’ai faim” যার
বাংলা অর্থ হতে পারে, দয়া করে আমাকে সাহায্য করুন,
আমি ক্ষুধার্ত ।

ভিক্ষুক নীরবে  একটি লিখিত কাগজ নিয়ে বসে থাকবেন  রাস্তার ফুটপাথে। তাকে কোন কথাবার্তা বলতে তেমন শুনি না। বসে থাকে ধ্যানমগ্ন সন্ন্যাসীর মতো। ভিক্ষুকের সঙ্গে একটি ছোট পাত্র থাকে যেখানে ভিক্ষা দিতে আগ্রহীরা অর্থ প্রদান করে । সাধারণত পথযাত্রীদের তারা বিরক্ত করে না ।

ফ্রান্সে ভিক্ষুকদের নানারকম বেশভূষা । দারুণ দেখার মতো তা ! কেউ কেউ তার পোষা বিড়াল-কুকুর নিয়েও ভিক্ষাবৃত্তি করে । যেন কুকুর-বিড়াল নিয়ে সংসার পেতেছে রাস্তায় ।

সম্প্রতি আমি এক ভিক্ষুকের দেখা পেয়েছি রাস্তায় । আমার কর্মস্থলে যেতে পথে প্রায়শই তার দেখা মেলে । দেখলে মনে হয় দারুণ ব্যক্তিত্ব সম্পন্ন একজন মানুষ। বয়েসে প্রবীণ। বেশভূষায় আধুনিক,মাথায় তার একটি স্মার্ট টুপিও রায়েছে।
এসময় আবার কখনো কখনো ভিক্ষা করার সময়ে তাকে ফ্রান্সের মুলধারার পত্রিকা পড়তেও দেখি । সেইসঙ্গে নানান রকম বইও । আমি নিশ্চয়ই তিনি গ্রন্থপ্রেমী ভিক্ষুক।
ভিক্ষুক হলেও তার ভেতর একটি সাহেব সাহেব  ভাব লক্ষ্য করেছি !

চমকপ্রদ বিষয় হচ্ছে, ভিক্ষুক ৫০% ডিসকাউন্ট  দিয়েছে তিনি  তার প্রদত্ত ভিক্ষা নেওয়ার উপর !

ভিক্ষুক সাহেব তার সামনে রাখা কাগজে
লিখেছেন Promo 50% 2€ ( ২ ইউরো লিখে তা কেটে দিয়েছেন, পাশে  লিখেছেন 1€ )
যা বাংলায় ভাবার্থ হতে পারে – ভিক্ষায় মূল্য হ্রাস চলছে ৫০%  আগে ২ ইউরো   ছিল । এখন ১ ইউরো !

বন্ধুরা আপনিও ভিক্ষুকের এই মূল্য হ্রাসে সাড়া দিয়ে অংশগ্রহণ করতে পারেন !
তবে আপনি যদি খুচরো এক ইউরো দেন তা হলে ভালো হয়।
এদিকে মজার ব্যাপার হলো  ভিক্ষুক সাহেবের কাছে প্রায়শই (টাকা) ভাংতি  থাকে না !
পেশাদার ভিক্ষুকের আধিক্যও কম নয় এর  একটি সিগারেটের আবেদন তো অহরহ।

এদিকে প্যারিসে যেসব ভিক্ষুক দেখতে পাওয়া যায়  তাদের অধিকাংশই ফরাসি নয়! তারা রোমানিয়া, বুলগেরিয়া, পোল্যান্ড এবং অন্যান্য দেশ থেকে আসছে মূলত পূর্ব ইউরোপ থেকে।

ফ্রান্সের নিম্ন আয়ের/ হতদরিদ্র মানুষের  জন্য একটি ভাল সামাজিক কাঠামো বিদ্যমান আছে।  বিনামূল্যে খাবার, বিনামূল্যে স্বাস্থ্য বীমা, এছাড়াও  অর্থ (ফরাসি ভূখণ্ডে ৫ বছর  বসবাসের  পরে, একজন বিদেশী প্রতি মাসে 600 € ইউরো পেতে পারেন কিছুই না করে, ভাতা হিসেবে ।
আপনি ফ্রান্সে থাকেন  অনেক সুযোগ- সুবিধা যোগ করে  নিতে পারেন।  আপনার যদি আনেক গুলো সন্তান থাকে এবং অন্যান কারণে দেখিয়ে।

আলী আসগর

লেখক (প্যারিস)

তথ্য সূত্রঃ স্বরজমিন, উইকিপিডিয়া, গুগুল, অনলাইন নিউজ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম