1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
নিকাব ইসলাম সম্মত কিনা : খুবই কি প্রাসঙ্গিক বিতর্ক ? - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ আ. লীগ নেতা বললেন, ‘ভোটের ওপর মানুষের বিশ্বাস উঠে গেছে,, সারা দিনে ভোট পড়ে ৩০০, বিকেলে হয়ে যায় ৩ হাজার নির্বাচনী সভায় বক্তব্যে – কামরুল হাসান । ঠাকুরগাঁওয়ে মাশরুম চাষ সম্প্রসারণে মাঠ দিবস তিতাসে মজিদপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচন সম্পন্ন চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ চৌদ্দগ্রামে ইটভাটায় নারী শ্রমিকের আত্মহত্যা প্রতারণার নতুন কৌশল ঠাকুরগাঁওয়ে মসজিদ, মাদ্রাসা সহ পাকাবসতবাড়ী নির্মাণের নামে কোটি কোটি টাকার প্রতারণা কুবি শিক্ষককে ঘুষি মারলেন প্রক্টর; অপসারণ চেয়ে প্ল্যাকার্ড হাতে একক অবস্থান চন্দনাইশে মোবাইল কোটের অভিযানে স্কেভেটর-পিকআপ জব্দ চেয়ারম্যান পদে ৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন সহ মোট ১৩জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন

নিকাব ইসলাম সম্মত কিনা : খুবই কি প্রাসঙ্গিক বিতর্ক ?

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ৮ জানুয়ারি, ২০২০
  • ২০২ বার

নুরুল ইসলাম খলিফা:

ছোট বেলা থেকেই শুনে আসছিলাম বহুল প্রচলিত প্রবাদ , “ নেই কাজ তো খৈ ভাজ ।” ঈদানীং ফেসবুকের সাথে মোটামুটি একটা দূরত্ব তৈরী করার চেষ্টা করছি এবং কিছুটা সফল হয়েছি । মাঝে মধ্যে দেখা সাক্ষাত হয় , তবে কথা বার্তা তেমন হয় না । আজকে নিকাব সম্পর্কিত একটা পোষ্ট দেখলাম একজন ভাইয়ের যাদেরকে আমি ‘ ফেসবুক শায়খ ‘ বলতে পসন্দ করি । তার লেখাটি পড়ে ছোট বেলার ওই প্রবাদটির কথাই মনে পড়লো । তিনি প্রচুর পড়াশুনা করে , কোরান হাদীস ঘেটে দেখেছেন কোথাও নিকাবের কোনো কথা নেই ।এখন উনি ইজতিহাদ করার চেষ্টা করছেন যে নিকাবকে বি’দাত বলা যায় কি না ! Dr. Abdus Salam Azadi বিষয়টির উপর চমৎকার rational জবাব দিয়েছেন ছোট করে । কিন্তু পোষ্ট দাতা তাতে তৃপ্ত হয়েছেন বলে মনে হয় নি । অবশ্য কেউ কোনো বিষয়ে মাইন্ড সেট করে ফেললে , অন্যের জবাব যতটাই rational বা যৌক্তিক হোকনা কেন , তাতে তার মন ভরার কথা নয় ।

আমার কথা হচ্ছে এই বিষয়টি কি আসলেই উম্মাহর বর্তমান সময়ে খুব প্রাসঙ্গিক ? ইলমে দীনের মোটামুটি ধারনা আছে এমন প্রায় সবাই জানেন যে , এটি একটি মীমাংসিত ( settled ) ইখতিলাফী ইস্যু । উম্মাহর কাছে দুটো মতই সমান ভাবে গ্রহীত । যারা নিকাবের পক্ষে বলেছেন ,তাদের কথার সপক্ষে যথেষ্ট যুক্তি , হিকমত ও দলিল আছে । অপর পক্ষে যারা নিকাব প্রয়োজন নেই বলেছেন, তাদের কথার সপক্ষেও অনেক দলিল ও যুক্তি আছে । এখন যিনি নিকাবকে নিজের জন্য স্বস্তিদায়ক ও নিরাপদ ভাবেন তিনি নিকাব ব্যবহার করছেন । যিনি মনে করেন যে , এটি না হলেও তার কোনো সমস্যা নেই ; তার তাকওয়া পরহেজগারী নিয়ে কোনো কটাক্ষ করারও সুযোগ নেই । বহু নারী নিকাবের বিষয়ে একথা জেনেও নিকাব ব্যবহার করেন স্বতস্ফুর্ত ভাবে , তাদেরকে কেউ বাধ্য করেন না ।নিকাব পরা যাবেনা এমন কোনো নির্দেশনা কোরান হাদীস দিয়েছে কি ?

পোষ্ট দাতা নিকাবের একটা সমস্যার কথা বলেছেন যে , অনেক দুষ্কৃতকারী নিকাবের আশ্রয় নিয়ে নিরাপত্তা হুমকি সৃষ্টি করে । মোক্ষম যুক্তিই বটে ! পুলিশের পোষাক পরে অনেক দুষ্কৃতকারী বহু অপরাধ সংঘটন করে যেটি আমরা হামেশাই পত্রপত্রিকায় দেখতে পাই । তাহলে কি আইন শৃংখলা বাহিনীগুলোর বিশেষ ধরনের পোষাক বাতিল করে দিলেই সমস্যার সমাধান হবে ? মাথা ব্যাথার জন্য মাথা কেটে ফেলার চমৎকার পরামর্শ !!

কোরান হাদীসে নিকাবের কোনো কথা নেই , অতএব তা বি’দাত । কথাটা শুনে যৌবনে শুনা এক বামপন্থী আঁতেলের একটা প্রশ্নের কথা মনে পড়ে গেল । তিনি আমাকে প্রশ্ন করলেন , ‘ আমি কোরান পড়ে কোথাও দেখিনি যে ইলিশ মাছ ধরার জালের ফাঁস কত মিলি মিটার হবে অথবা কোন সাইজের মাছ ধরা যাবে কি যাবে না , তার কোনো নির্দেশনা আছে। তা হলে ইসলাম কি করে বিশ্ব জনীন ও পূর্ণাঙ্গ জীবন বিধান হতে পারে যেটি আপনারা বলেন ? ‘

প্রশ্ন শুনে আমি হাসবো না কাঁদবো ঠিক বুঝে উঠতে পারছিলাম না ।
লেখক : ব্যাংকার

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম